shono
Advertisement

২৬টি রাফালে যুদ্ধবিমান কেনা নিয়ে ফ্রান্সের সঙ্গে আলোচনা চলছে, জল্পনার মধ্যেই দাবি কেন্দ্রের

ভারত-ফ্রান্স যৌথ বিবৃতিতে রাফালের উল্লেখ না থাকায় জল্পনা শুরু হয়।
Posted: 04:49 PM Jul 18, 2023Updated: 04:49 PM Jul 18, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৬টি রাফালে (Rafale) যুদ্ধবিমান কেনা নিয়ে এখনও কোনও সিদ্ধান্তে পৌঁছতে পারেনি ভারত ও ফ্রান্স (France)। তবে কয়েকদিনের মধ্যেই যুদ্ধবিমান কেনা নিয়ে দুই দেশের আলোচনা শুরু হবে। নরেন্দ্র মোদির (Narendra Modi) ফ্রান্স সফরের পরে সরকারি যৌথ বিবৃতি প্রকাশ করেছিল দুই দেশ। কিন্তু সেখানে রাফালে যুদ্ধবিমান কেনার কোনও উল্লেখ ছিল না। তারপরেই প্রশ্ন ওঠে, আদৌ কি ফ্রান্স থেকে যুদ্ধ বিমান কিনছে ভারত?

Advertisement

কেন্দ্র সরকার সূত্রে জানা গিয়েছে, রাফালে যুদ্ধবিমান ও স্করপিনস কিনতে খুবই আগ্রহী ভারত। কিন্তু সেই নিয়ে এখনও ফরাসি সংস্থার সঙ্গে ভারতের কোনও আলোচনা হয়নি। চুক্তি সই করার আগে বেশ কয়েকটি বিষয় জেনে নিতে হবে। তাতেই বেশ কিছুটা সময় নিতে চাইছে। তাই যৌথ বিবৃতিতে বিষয়টির উল্লেখ না থাকা নিয়ে খুব বেশি চিন্তিত হওয়ার দরকার নেই। ভারত-ফ্রান্স দ্বিপাক্ষিক সম্পর্ক আগামী ২৫ বছরে কোন দিকে যাবে, তা নিয়েই বিবৃতি দেওয়া হয়েছিল। সেই পরিকল্পনায় রাফালে নেই, সেই জন্যই বিষয়টি রাখা হয়নি বিবৃতির মধ্যে।

[আরও পড়ুন: ‘চাঁদ তো পৃথিবী থেকেই দেখা যায়, গিয়ে কী হবে?’ প্রাক্তন পাক মন্ত্রীর মন্তব্যের ভিডিও ভাইরাল]

কী কী বিষয় নিয়ে দর কষাকষি করবে দুই দেশ? নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, যুদ্ধবিমানের দাম থেকে শুরু করে কবে এই রাফালে ভারতের হাতে আসবে, সব বিষয় নিয়েই আলোচনা হবে। ইতিমধ্যেই ভারতের প্রতিরক্ষা মন্ত্রকের তরফে রাফালে যুদ্ধবিমান কেনা নিয়ে ছাড়পত্র দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর ফ্রান্স সফরের আগেই এই ছাড়পত্র দিয়ে দেয় ভারতের প্রতিরক্ষা মন্ত্রক। 

শোনা গিয়েছিল, ২৬টি রাফাল-এম যুদ্ধবিমানের জন্য ৯০ হাজার কোটি টাকার চুক্তি হবে ফ্রান্স-ভারতের। এর মধ্যে ২২টি ‘সিঙ্গল সিটার’, বাকি চারটি ‘ফোর সিটার’ যুদ্ধবিমান প্রশিক্ষণের জন্য ব্যবহার করা হবে। এইসঙ্গে তিনটি সাবমেরিন নিয়েও চুক্তি করবে ভারত। এর আগেও ফ্রান্সের থেকে রাফাল যুদ্ধবিমান কিনেছে ভারত। তবে তা ছিল বায়ুসেনার জন্য। এবার নৌসেনার জন্যও অত্যাধুনিক মেরিন ক্লাস রাফাল কিনতে চলেছে ভারত। 

[আরও পড়ুন: দেশে পুরোপুরি নিষিদ্ধ আইফোন, সুরক্ষার স্বার্থে বড় ঘোষণা রাশিয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement