shono
Advertisement

NewsClick row: ভারতে ‘লাল ফাঁদ’, আমেরিকার ‘সিংহম’কে সমন পাঠাল ইডি

অক্টোবর মাসে গ্রেপ্তার হয়েছিলেন নিউজক্লিকের প্রতিষ্ঠাতা।
Posted: 01:38 PM Nov 16, 2023Updated: 01:38 PM Nov 16, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন ধনকুবের নেভিল রয় সিংহমকে ফের সমন পাঠাল এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। বিদেশ থেকে টাকা নিয়ে ভুয়ো খবর ছড়ানোর অভিযোগ উঠেছে নিউজ পোর্টাল নিউজক্লিকের বিরুদ্ধে। সেই মামলায় নাম জড়িয়েছে সিংহমের। তাই তদন্তের স্বার্থে তাঁকে ডেকে পাঠিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাটি।

Advertisement

এক সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বৃহস্পতিবার নেভিল রয় সিংহমকে সমন পাঠিয়েছে ইডি (ED)। পিএমএলএ ধারায় বিদেশ মন্ত্রকের মাধ্যমে মার্কিন ধনকুবেরকে ডেকে পাঠানো হয়েছে। জানা গিয়েছে, নিউজক্লিকের আর্থিক তছরুপের মামলায় তাঁকে জিজ্ঞাসাবাদ করা হবে। সম্প্রতি দিল্লির একটি আদালত ‘লেটার রোগেটরি’ ইস্যু করে ইডিকে নেভিলের বয়ান রেকর্ড করার অনুমতি দেয়। এর আগেও ওই মার্কিন ধনকুবেরকে ডেকে পাঠিয়েছিল ইডি। তবে সাড়া মেলেনি।    

অভিযোগ, নিজের সংস্থাকে কাজে লাগিয়ে বিশ্বজুড়ে চিনের হয়ে প্রচার করছেন সিংহম। এর জন্য কোটি কোটি টাকা ব্যয় করা হয়েছে। মনে করা হচ্ছে, উইঘুর নির্যাতন, তিব্বতে নিপীড়ন ও হংকংয়ের দমননীতি চালালেও বিশ্বমঞ্চে নিজের ছবি স্বচ্ছ রাখতে ভুয়ো প্রচার চালাচ্ছে চিন। নেভিল এবং তাঁর প্রচার নেটওয়ার্কের সঙ্গে জড়িত কিছু সংস্থার মধ্যে রয়েছে নো কোল্ড ওয়ার, নিউজক্লিক এবং কোড পিঙ্ক।  

[আরও পড়ুন: মোদির চোখে জল, ‘ঠিক যেন তেরে নাম-এর সলমন খান!’, কটাক্ষ প্রিয়াঙ্কার]

উল্লেখ্য, গত অক্টোবর মাসে নিউজক্লিকের প্রতিষ্ঠাতা প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করে দিল্লি পুলিশের সন্ত্রাসদমন শাখা। গ্রেপ্তার হন সাংবাদিক অমিত চক্রবর্তীও। নিউজক্লিকের দপ্তর ও প্রায় ৩০ জন সাংবাদিকের বাড়িতে তল্লাশি চালায় ইডি। এই মামলায় দিল্লি পুলিশ তাদের এফআইআরে দাবি করেছে, নানা বিদেশি সংস্থার থেকে কোটি কোটি টাকা নিয়ে ভুয়ো খবর ছড়াত নিউজক্লিক। 

কে এই নেভিল রয় সিংহম? আমেরিকার কোটিপতি ব্যবসায়ী ও সমাজসেবী তিনি। ‘ThoughtWorks’ নামের একটি আইটি কোম্পানি রয়েছে তাঁর। মূলত, বিভিন্ন সফ্‌টওয়্যার, টুলস ও কনসালটেন্সি পরিষেবা প্রদান করে সংস্থাটি। ১৯৫৪ সালে শ্রীলঙ্কার রাজনীতি গবেষক ও ঐতিহাসিক আর্চিবল্ড বিক্রমরাজা সিংহমের ঘরে জন্ম হয় নেভিলের। ২০১৭ সালে ডেমোক্র্যাটিক দলের প্রাক্তন উপদেষ্টা জডি ইভান্সকে বিয়ে করেন তিনি। 

[আরও পড়ুন: ভক্ত-সেবায়েতের পান, গুটখায় নিষেধাজ্ঞা, নয়া নিয়মের বাঁধনে পুরীর জগন্নাথ মন্দির

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement