shono
Advertisement

বড় সিদ্ধান্ত কেন্দ্রের, জুড়ে যাচ্ছে দেশের ১০টি বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক

১০টি ব্যাংক জুড়ে হবে চারটি নতুন ব্যাংক। The post বড় সিদ্ধান্ত কেন্দ্রের, জুড়ে যাচ্ছে দেশের ১০টি বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক appeared first on Sangbad Pratidin.
Posted: 05:15 PM Aug 30, 2019Updated: 05:21 PM Aug 30, 2019

নন্দিতা রায়, নয়াদিল্লি: দেশের ব্যাংকিং ব্যবস্থায় বড়সড় পরিবর্তন আনল কেন্দ্রীয় সরকার। মিশে যাচ্ছে দেশের বড় দশটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক। শুক্রবার ঘোষণা করে দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। পাঞ্জাব ন্যাশনাল ব্যাংক, ওরিয়েন্টাল ব্যাংক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাংক অফ ইন্ডিয়া এই তিনটি ব্যাংক মিশে গিয়ে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংক তৈরি হবে। এটি স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার পরে দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাংক বলে অভিহিত হবে।

Advertisement

[আরও পড়ুন: তিহার জেলে আতঙ্ক! সিবিআইয়ের হেফাজতেই থাকতে চেয়ে আবেদন চিদম্বরমের]

একইসঙ্গে মিশে যাচ্ছে কানাড়া ব্যাংক ও সিন্ডিকেট ব্যাংক। পাশাপাশি ইউনিয়ন ব্যাংক, অন্ধ্ৰ ব্যাংক ও কর্পোরেশন ব্যাংক Merge করে দিতে চলেছে কেন্দ্রীয় সরকার। সবশেষে এলাহাবাদ ও ইন্ডিয়ান ব্যাংককেও মিশিয়ে দেওয়ার কথা জানিয়ে দিলেন অর্থমন্ত্রী। সীতারমণ এদিন জানান, এর আগেই স্টেট ব্যাংকের (এসবিআই)-এর সঙ্গে সব কটি শাখা ব্যাংককে মার্জ করে দেওয়া হচ্ছে। এই পদক্ষেপের পর এখন থেকে এসবিআই হবে দেশের বৃহত্তম ব্যাংক। সেইসঙ্গে দেশের সব বড় ব্যাংক গুলিকেই একাধিক ছাতার তলায় আনা হল। এর ফলে দেশের ব্যাংকিং ব্যবস্থার উন্নতি হবে বলে দাবি অর্থমন্ত্রীর।

[আরও পড়ুন: একবছরে ৭৪ শতাংশ বেড়েছে ব্যাংক জালিয়াতি, চাঞ্চল্যকর রিপোর্ট RBI-এর]

দেশের অর্থনৈতিক মন্দার পরিস্থিতিতে ব্যাংকিং ব্যবস্থায় বড়সড় সংস্কারের পথে হাঁটল কেন্দ্র। এদিন নির্মলা জানান, ব্যাংকিং ব্যবস্থাকে ঢেলে সাজানো হচ্ছে। যদিও তাঁর দাবি, দেশের অর্থনীতি মজবুত রয়েছে। তিনি জানিয়েছেন, ব্যাংকিং সেক্টর এই মুহূর্তে জালিয়াতি ও অনাদায়ী ঋণ এড়ানোর পদক্ষেপ নিচ্ছে। ঋণশোধের পরিমাণ এই মুহূর্তে রেকর্ড সংখ্যায় পৌঁছেছে বলে দাবি তাঁর। তিনি জানিয়েছেন, গতবছরের ৭৭ হাজার কোটি থেকে এবছর লোন রিকভারি ১ লক্ষ ৭১ হাজার ৬১৬ কোটি টাকায় পৌঁছেছে।

The post বড় সিদ্ধান্ত কেন্দ্রের, জুড়ে যাচ্ছে দেশের ১০টি বৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার