shono
Advertisement

‘মুসলিম প্রধান দেশে ২৬ হাজার বোমা মেরেছেন…’, ওবামার মন্তব্যের তীব্র কটাক্ষ সীতারমণের

ভারতীয় সংখ্যালঘুদের অধিকার নিয়ে মন্তব্য করেছিলেন বারাক ওবামা।
Posted: 07:19 PM Jun 25, 2023Updated: 07:19 PM Jun 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সংখ্যালঘুদের পরিস্থিতি নিয়ে ভারত সরকারের সমালোচনা করেছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা (Barak Obama)। এবার তার পালটা দিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি মনে করিয়ে দেন, মুসলিমদের হয়ে কথা বলা ওবামাও কিন্তু মুসলিমপ্রধান দেশগুলিতে ২৬ হাজার বোমা মেরেছিলেন। প্রসঙ্গত, একটি সাক্ষাৎকারে ওবামা বলেন, সংখ্যালঘুদের অধিকার রক্ষা করতে না পারলে ভারত ভেঙে পড়বে।

Advertisement

রবিবার সাংবাদিক সম্মেলনে অর্থমন্ত্রী বলেন, “আমেরিকার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) সাফ বলেছেন, তাঁর সরকার সবকা সাথ সবকা বিকাশের নীতিতে চলে। কোনও সম্প্রদায়ের প্রতি বিদ্বেষমূলক আচরণ করা হয় না। কিন্তু বিরোধীরা সেকথা মানতে নারাজ। এমন বিষয় নিয়ে তারা তর্ক করে যেগুলোর আসলে কোনও যুক্তিই নেই।”

[আরও পড়ুন: অবশেষে কেন্দ্রীয় নিরাপত্তা পেলেন নওশাদ, ভাঙড়ের বিধায়কের দায়িত্বে ৭ CRPF জওয়ান]

তারপরেই প্রাক্তন মার্কিন প্রেসিডেন্টের কথা উঠে আসে অর্থমন্ত্রীর মুখে। প্রধানমন্ত্রীর আমেরিকা সফরের সময়েই ওবামা বলেছিলেন, “এখন যদি মোদির সঙ্গে কথা হয়, তাহলে ভারতের সংখ্যালঘুদের অধিকার প্রসঙ্গে আলোচনা করবই। সরকার যদি তাঁদের অধিকার রক্ষা না করে তাহলে যেকোনোও সময়ে ভারতে ভাঙন ধরতে পারে। দেশের মধ্যে এইরকম বিভেদ হলে তার ফল কী হতে পারে তা সকলেই আন্দাজ করতে পারেন।”

আগেই এই মন্তব্যের পালটা দিয়েছিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। এবার প্রধানমন্ত্রীর হয়ে মুখ খুলেছেন নির্মলা। তিনি বলেন, “ওবামার মন্তব্যে আমি স্তম্ভিত। প্রধানমন্ত্রী যখন আমেরিকায় ভারতের হয়ে কথা বলছিলেন, সেই সময় ভারতে মুসলিমদের নিয়ে মুখ খুলছেন প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট। আমেরিকার সঙ্গে আমরা বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চাই। কিন্তু সেখানেও এমন একজনের থেকে আমাদের কথা শুনতে হবে, যাঁর আমলে ছ’টি মুসলিম প্রধান দেশে ২৬ হাজারেরও বেশি বোমা ফেলা হয়েছিল। তাঁর অভিযোগ কি আদৌ বিশ্বাসযোগ্য?” প্রসঙ্গত, ওবামার মন্তব্যকে হাতিয়ার করে কেন্দ্রের নিন্দা করেছিল কংগ্রেস।

[আরও পড়ুন: বীরভূমের পর পূর্ব মেদিনীপুর, বোমা বাঁধতে গিয়ে হাতেনাতে গ্রেপ্তার যুবক]

 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement