shono
Advertisement

‘ব্যস্ত হবেন না, সময় আছে’, ২ হাজারের নোট বদল নিয়ে আশ্বস্ত করলেন RBI প্রধান   

ফিরবে ১০০০ টাকার নোট? উত্তর দিলেন আরবিআই গভর্নর।
Posted: 01:15 PM May 22, 2023Updated: 03:44 PM May 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২ হাজার টাকার নোট (2 Thousand Rupee) বাতিলের সিদ্ধান্ত ঘোষণা করেছে আরবিআই (RBI)। ব্যাংকে গিয়ে নোট বদলের জন্য আগামী সেপ্টেম্বর অবধি সময় দেওয়া হয়েছে। তা সত্বেও আমজনতার একাংশ আশঙ্কায় ভুগছেন। দ্রুত নোট বদলাতে চাইছেন তাঁরা। ঠিক কীভাবে ব্যাংকে গিয়ে নোট বদল করতে হবে, সেই প্রক্রিয়া নিয়েও ধন্দে সাধারণ মানুষ। এই অবস্থায় আশ্বস্ত করলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস (Shaktikanta Das)। তাঁর কথায়, হুড়োহুড়ির প্রয়োজন নেই। যাতে করে সাধারণ মানুষ নির্বিঘ্নে নোট বদল করতে পারেন, তার জন্যই সেপ্টেম্বর অবধি সময় দেওয়া হয়েছে। এই প্রক্রিয়ায় সব রকম সহযোগিতা করবে আরবিআই এবং দেশের সমস্ত ব্যাংক। আশঙ্কার কারণ নেই।

Advertisement

আরবিআই ঘোষণা অনুযায়ী, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২০০০ টাকার নোট বৈধ থাকছে৷ তার আগে ব্যাংক থেকে ২০০০ টাকার নোট বদলে নিতে হবে৷ ব্যাংকগুলি নোট বদল করবে ২৩ মে থেকে। সোমবার আরবিআই গভার্নর বলেন, আগামিকাল থেকে নোট বদল শুরু হচ্ছে মানে, আগামিকালই কাজটা সেরে ফেলতে হবে, এমন নয়। সেপ্টেম্বর মাস অবধি এই জন্যই সময় দেওয়া হয়েছে। যাতে ধীরে সুস্থে নিজের সময় মতো মানুষ নোট বদলাতে পারেন। শক্তিকান্ত বলেন, “সেপ্টেম্বর অবধি সময় দেওয়ার কারণ নির্দিষ্ট সময়সীমা না থাকলে লোকে বিষয়টির গুরুত্ব অনুভব করেন না।”

[আরও পড়ুন: নীতীশের ‘দৌত্য’, কেজরির সঙ্গে কথা বলেই খাড়গের সাক্ষাৎপ্রার্থী বিহারের মুখ্যমন্ত্রী]

আরবিআই গভর্নর বলেন, “এই প্রবল গরমে মানুষকে যাতে বেশিক্ষণ দাঁড়ায়ে থাকতে না হয়, সেই বিষয়ে প্রয়োজনীয় নির্দেশ দেওয়া হয়েছে ব্যাংকগুলিকে।” কেন ফের নোট বদল? শক্তিকান্তর উত্তর, “২০০০ টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত রিজার্ভ ব্যাংকের ‘কারেন্সি ম্যানেজমেন্ট অপারেশনে’র অংশ।” এই সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন উঠলেও তাতে আমল দিতে রাজি নন আইবিআই প্রধান। তিনি জানান, যাঁরা বিদেশে রয়েছেন তাঁদের অসুবিধার বিষয়ে অবগত আরবিআই। এই বিষয়ে উপযুক্ত ব্যবস্থা নেওয়া হবে। এদিকে প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদাম্বরমের এক বক্তব্যের পর জল্পনার ছড়িয়েছিল, ১০০০ টাকার নোটি ফরিয়ে আনতে পারে সরকার। এদিন যা নিয়ে মুখ খোলেন রিজার্ভ ব্যাংকের গভর্নর। তিনি বলেন ”বর্তমানে এমন কোনও পরিকল্পনা নেই।”

[আরও পড়ুন: বুধবার ভোটমুখী চার রাজ্যের নেতাদের নিয়ে বৈঠক খাড়গের, প্রিয়াঙ্কাই দলের মুখ]

প্রসঙ্গত, ২০১৬ সালের ৮ নভেম্বর রাতে আচমকা ৫০০, ১০০০ টাকার নোটবাতিলের (Demonitization) ঘোষণায় জনতার মাথায় যে আকাশ ভেঙে পড়েছিল, সে কথা কেউ ভোলেননি। কেন্দ্রের সেই সিদ্ধান্তে উপকার কতটা হয়েছে, তা নিয়ে বিতর্কের অবকাশ আছেই। এবার ৭ বছর পর ফের ২০০০ টাকার নোট বাজার থেকে তুলে নেওয়ার সিদ্ধান্ত আশঙ্কায় ভুগছেন আমজনতা। যতই আইরবিআই এই বিষয়ে আশ্বস্ত করুক।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement