shono
Advertisement
ISRO

ইসরোর চন্দ্রযান ৪, শুক্র অভিযানেও কেন্দ্রের ছাড়পত্র, বরাদ্দ কত কোটি?

‘চন্দ্রযান ৪’ অভিযানের লক্ষ্য জল এবং খনিজের অনুসন্ধান।
Published By: Kishore GhoshPosted: 10:06 AM Sep 19, 2024Updated: 10:43 AM Sep 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চন্দ্রযান ৩-এর সাফল্যের পর থেকেই চন্দ্রযান ৪-এর মিশন নিয়ে উৎসুক ছিলেন বিজ্ঞানী থেকে আমজনতা। তবে খরচবহুল এই অভিযান আদৌ বাস্তবায়িত হবে কি না তা নিয়ে ধন্দে ছিলেন অনেকেই। অবশেষে চন্দ্রযান ৪ কর্মসূচিকে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। বরাদ্দ করা হল ২১০৪.০৬ কোটি টাকা। চন্দ্রযান ৪-এর অনুমতি চেয়ে গত মার্চ মাসেই কেন্দ্রের কাছে চিঠি পাঠিয়েছিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো। তাতেই বুধবার ছাড়পত্র দিল মোদি সরকার। এর পাশাপাশি শুক্রগ্রহে মহাকাশযান পাঠানো (ভেনাস অরবিটার মিশন) এবং মহাকাশ স্টেশন নির্মাণের (ভারতীয় অন্তরীক্ষ স্টেশন) প্রস্তাবেও সবুজ সংকেত দিয়েছে কেন্দ্রীয় মন্ত্রিসভা। গগনায়ন মিশনের পিছনেও বিপুল অর্থ বরাদ্দ করা হয়েছে।

Advertisement

‘চন্দ্রযান ৪’ অভিযানের লক্ষ‌্য মেরু অঞ্চল-সহ বিভিন্ন এলাকায় জল এবং বিভিন্ন খনিজের অনুসন্ধান করা। অভিযানের প্রকৃত নাম হবে লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন বা লুপেক্স। জানা গিয়েছে, দু’টি ধাপে উৎক্ষেপণ করা হবে চন্দ্রযান ৪। থাকবে আলাদা আলাদা পাঁচটি রোভার ও রেঞ্জার। আগামী ৩৬ মাসের মধ্যে এই অভিযানের প্রস্তুতি সম্পূর্ণ হবে বলে জানিয়েছে ইসরো। পাশাপাশি ২০৩৫ সালের মধ্যে মহাকাশে ভারতের নিজস্ব মহাকাশ স্টেশন তৈরির লক্ষ‌্যমাত্রা নেওয়া হয়েছে। আর সব কিছু ঠিক থাকলে ২০৪০ সালের মধ্যে চাঁদের মাটিতে মানুষ পাঠানোর অভিযান করবে ইসরো।

জানা গিয়েছে, ২০২৮ সালের ডিসেম্বরের মধ্যে গগনায়ন প্রকল্পের আটটি প্রোগ্রাম সম্পন্ন হবে। তার মধ্যেই থাকছে ভারতীয় অন্তরীক্ষ স্টেশন-১ ইউনিট প্রকল্পও। নরেন্দ্র মোদি সরকার গগনায়ন প্রকল্পের বরাদ্দ ২০,১৯৩ কোটি ঘোষণা করেছে। এছাড়া অতিরিক্ত ১১,১৭০ কোটিও প্রয়োজনে গবেষণায় ব‌্যবহার করার অনুমতি দিয়েছে। অন‌্যদিকে শুক্র গ্রহ অভিযান হবে ২০২৮-এর মার্চে মধ্যে। এর জন‌্য বরাদ্দ করা হয়েছে ১,২৩৬ কোটি টাকা।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • ২০২৮ সালের ডিসেম্বরের মধ্যে গগনায়ন প্রকল্পের আটটি প্রোগ্রাম সম্পন্ন হবে।
  • তার মধ্যেই থাকছে ভারতীয় অন্তরীক্ষ স্টেশন-১ ইউনিট প্রকল্পও।
Advertisement