shono
Advertisement

নয়া সংসদ ভবনের উদ্বোধনের পর কী হবে পুরনো ভবনের? কী বলছে মোদি সরকার?

আগামী ২৮ মে উদ্বোধন হবে নতুন সংসদ ভবন।
Posted: 08:29 PM May 24, 2023Updated: 08:29 PM May 24, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কয়েকদিন পরেই নতুন সংসদ ভবনের উদ্বোধন হবে। সেই অনুষ্ঠান নিয়ে ইতিমধ্যেই একরাশ বিতর্ক শুরু হয়েছে। রাজনৈতিক মহলেও শুরু হয়েছে চাপানউতোর। তবে এর মধ্যে উঠে আসছে নতুন একটি প্রশ্ন। নতুন সংসদ ভবন (Parliament House) উদ্বোধন হওয়ার পরে পুরনো ভবনের কী হবে? দেশের অন্যতম ঐতিহ্যবাহী এই ভবন কি নষ্ট করে দেওয়া হবে? আরও নানা প্রশ্ন ঘোরাফেরা করছে এই ভবন ঘিরে।

Advertisement

সরকারের তরফে ঘোষণা করা হয়, নতুন সময়ের দাবি মেনেই সংসদ ভবন পালটানো দরকার। পুরনো ভবন অতিরিক্ত ব্যবহারের ফলে অকেজো হয়ে পড়েছে বলেই সরকারের দাবি ছিল। সেই জন্য প্রায় দু’বছর ধরে তৈরি হয়েছে নতুন সংসদ ভবন। আগামী ২৮মে সেই ভবনের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

[আরও পড়ুন: স্বাধীনতার ঐতিহ্য নিয়ে নতুন সংসদে বসবে ‘রাজদণ্ড’, জানুন এই ‘সেঙ্গলে’র ইতিহাস]

১৯২৭ সালে তৈরি হয়েছিল পুরনো সংসদ ভবন। ভারতের ইতিহাসে একাধিক স্মরণীয় দিনের সঙ্গে এই ভবনের নাম জড়িয়ে রয়েছে। স্বাধীনতার সময়েও এই ভবন কার্যকরী ছিল। গণতান্ত্রিক ভারতের প্রতীক সংবিধানও এই সংসদ ভবনেই গৃহীত হয়েছিল। ১৯৫৬ সালে আরও দুটি তলা যোগ করা হয় এই ভবনে। ২০০৬ সালে একটি সংগ্রহশালাও তৈরি হয়।

কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জানিয়েছিলেন, নতুন সংসদ ভবন উদ্বোধন হওয়ার পরেও পুরনো ভবনটি যথাস্থানেই থাকবে। সেটি ভেঙে ফেলার কোনও পরিকল্পনাই নেই সরকারের। বরং বড় আকারের মিউজিয়াম হিসাবে সংসদ ভবনকে কাজে লাগানো হবে। সাধারণ মানুষ যেন ভবনে ঢুকে ঘুরে দেখতে পারেন, সেই ব্যবস্থাও থাকবে। অধিবেশনের জায়গায় বসারও সুযোগ পাবেন দর্শনার্থীরা। আগামী দিনে পর্যটকদের জন্য অন্যতম আকর্ষণ হয়ে উঠবে এই সংসদ ভবন, এমনটাই আশা করা যায়।  

[আরও পড়ুন: সংসদের উদ্বোধন বয়কটে ঐক্যবদ্ধ বিরোধীরা! চাপের মুখে সিদ্ধান্ত পুনর্বিবেচনার অনুরোধ কেন্দ্রের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement