সুখবর! খুলছে আলোচনার পথ, মাসের শেষে ব্যাংক ধর্মঘট প্রত্যাহার করল কর্মচারী সংগঠন

09:11 PM Jun 23, 2022 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দাবিদাওয়া নিয়ে আলোচনার রাস্তা খুলছে। তাই গ্রাহকদের স্বস্তি দিয়ে আগামী ২৭ জুনের ব্যাংক ধর্মঘট (Bank Strike) প্রত্যাহার করে নিল কর্মচারী সংগঠন। আইবিএ (IBA)অর্থাৎ ইন্ডিয়ান ব্যাংক অ্যাসোসিয়েশনের তরফে বৃহস্পতিবার সন্ধের পর জানিয়েছে, তাদের দাবিদাওয়া নিয়ে শ্রম মন্ত্রকের চিফ কমিশনার এস সি জোশি আলোচনার বার্তা দেওয়ায় আপাতত ধর্মঘট তুলে নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। জুলাইয়ের ১ তারিখ থেকে এ নিয়ে বিস্তারিত আলোচনা শুরু হবে বলে জানা গিয়েছে।

Advertisement

বৃহস্পতিবার অল ইন্ডিয়া ব্যাংক এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের (AIBEA) তরফে সাধারণ সম্পাদক সি এইচ ভেঙ্কটচালাম জানিয়েছেন, ”আজ দিল্লিতে আরেক পর্যায়ের মধ্যস্থতা বৈঠকে বসেছিলাম। আমাদের দাবিদাওয়া নিয়ে কথা হয়েছে। আশ্বস্ত করা হয়েছে যে ১ জুলাই থেকে এ নিয়ে আলাপ-আলোচনা হবে। আর তাই ২৭ তারিখের ধর্মঘট পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নিই।” এর আগে ২১ তারিখও এ নিয়ে দু’পক্ষের বৈঠক হয়েছিল। আবার বৃহস্পতিবার হল।

[আরও পড়ুন: সাম্প্রদায়িক সম্প্রীতি ভঙ্গের অভিযোগ, এবার নূপুর শর্মাকে তলব আমহার্স্ট স্ট্রিট থানার]

উল্লেখ্য, পাঁচ দফা দাবি নিয়ে আগামী ২৭ তারিখ ব্যাংক ধর্মঘটের ডাক দিয়েছিল কর্মী সংগঠনগুলি। প্রথমত, প্রতি সপ্তাহে শনি এবং রবিবার ছুটি দিতে হবে। এখন প্রতি মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ছুটি থাকে কর্মীদের। বেতন বৃদ্ধির দাবিও রয়েছে তাঁদের। এছাড়া ২০১০ সালে এপ্রিলের পর থেকে ব্যাংক কর্মী এবং অফিসারদের জন্য এপিএস ব্যবস্থা তুলে নেওয়ার দাবিও জানিয়েছেন কর্মী সংগঠনের সদস্যরা। আন্দোলনকারীরা পুরনো পেনশন ব্যবস্থা চালু করার দাবিতেও সরব।

Advertising
Advertising

[আরও পড়ুন: চূড়ান্ত অব্যবস্থার জের, কোচবিহারে বদলি করা হল পাভলভ সুপারকে]

২৭ জুন ব্যাংক ধর্মঘট হলে পরপর তিনদিন পরিষেবা থেকে বঞ্চিত হতেন গ্রাহকরা। কারণ, ২৭ তারিখ সোমবার, তার আগে চতুর্থ শনিবার ও পরেরদিন রবিবার ব্যাংক বন্ধ। ফলে বেশ কিছুটা সমস্যায় পড়তে পারতেন আমজনতা। তবে আজ ধর্মঘট প্রত্যাহার করে নেওয়ার আগামী সপ্তাহের প্রথম কাজের দিন পরিষেবা স্বাভাবিকই থাকবে। তা গ্রাহকদের কাছে সুখবর।

Advertisement
Next