shono
Advertisement

কেন্দ্রীয় এজেন্সির অপব্যবহার বন্ধ হোক, মোদিকে চিঠি মমতা-সহ ৯ নেতার, বাদ কংগ্রেস

কংগ্রেসকে বাদ দিয়ে নয়া বিজেপি বিরোধী জোট!
Posted: 10:41 AM Mar 05, 2023Updated: 10:41 AM Mar 05, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেসকে বাদ দিয়ে নতুন জোট! এক ছাতার তলায় ন’টি বিজেপি বিরোধী দল। যার মধ্যে অন্যতম মুখ বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কেন্দ্রীয় এজেন্সিগুলির অপব্যবহার এবং রাজনৈতিক অস্ত্র হিসাবে কাজে লাগানোর প্রতিবাদে একযোগে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (Narendra Modi) চিঠি দিলেন বিরোধী শিবিরের প্রথম সারির ৯ জন নেতানেত্রী। তাৎপর্যপূর্ণভাবে এই ৯ জন নেতানেত্রীর মধ্যে কংগ্রেসের কোনও নেতার নাম নেই।

Advertisement

মোদিকে লেখা চিঠিতে দিল্লির সদ্যপ্রাক্তন উপমুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়ার (Manish Sisodia) গ্রেপ্তারি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন এই ৯ নেতানেত্রী। তাঁরা বলছেন, কেন্দ্র সরকার সিবিআই, ইডিকে ব্যবহার করে বিরোধী নেতাদের ফাঁসাচ্ছে। আর বিজেপিতে যোগ দিলে অভিযুক্তরাও ছাড় পেয়ে যাচ্ছেন। উদাহরণ হিসাবে, শুভেন্দু অধিকারী, হিমন্ত বিশ্বশর্মাদের (Himanta Biswa Sarma) নামও তুলে ধরেছেন এই ৯ নেতানেত্রী। একই সঙ্গে তাঁদের অভিযোগ, কেন্দ্রের নিয়োগ করা রাজ্যপালরাও বিরোধীদের দখলে থাকা রাজ্যগুলিকে কাজে বাধা দিচ্ছে। গণতন্ত্রকে ভুলুন্ঠিত করা হচ্ছে। বিরোধীদের চিঠিতে দাবি করা হয়েছে, বাংলা থেকে শুরু করে দিল্লি পর্যন্ত উপরাজ্যপালরা কেন্দ্র-রাজ্য বিভেদের মুখ হয়ে দাঁড়াচ্ছে।

[আরও পড়ুন: প্রতিমা ভৌমিক নন, ত্রিপুরার মুখ্যমন্ত্রী হচ্ছেন মানিক সাহা! সিলমোহর রবিবারই]

কারা কারা আছেন সেই তালিকায়? দেখা যাচ্ছে বিজেপি বিরোধী অধিকাংশ বড় নেতাই মোদিকে লেখা চিঠিতে সই করেছেন। তাতে নাম রয়েছে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল (Arvind Kejriwal), তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে চন্দ্রশেখর রাও, পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মান, বিহারের উপমুখ্যমন্ত্রী তথা আরজেডি নেতা তেজস্বী যাদব, এনসিপি নেতা শরদ পওয়ার, মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে, সমাজবাদী পার্টির সুপ্রিমো অখিলেশ যাদব, ন্যাশনাল কনফারেন্সের ফারুখ আবদুল্লাহদের। আর অবশ্যই রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়।

[আরও পড়ুন: চল্লিশের বেশি ধর্ষণ, ‘সিরিয়াল রেপিস্ট’ আক্কু যাদবকে আদালত কক্ষেই পিটিয়ে মারে নির্যাতিতারা!]

বিজেপি বিরোধী নেতাদের এই তালিকায় কংগ্রেসের না থাকাটা বেশ তাৎপর্যপূর্ণ। আসলে কংগ্রেস মণীশ সিসোদিয়ার গ্রেপ্তারিকে সমর্থন করেছে। সম্ভবত সেকারণেই এই চিঠিতে তাদের কোনও প্রতিনিধি সই করেননি। কিন্তু কংগ্রেসকে ছাড়াই যেভাবে ৯টি দল একত্রিত হল, সেটা আগামী দিনে জাতীয় রাজনীতিতে নয়া সমীকরণের ইঙ্গিত দিয়ে যাচ্ছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement