shono
Advertisement

‘বোকা বানানো হচ্ছে’, মহিলা সংরক্ষণ বিল নিয়ে কটাক্ষ বিরোধীদের

২০২৪ সালের ফায়দা তুলতেই এই সময় বিলটি পেশ করা হয়েছে বলেও খোঁচা।
Posted: 08:01 PM Sep 19, 2023Updated: 08:02 PM Sep 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: লোকসভায় (Loksabha) পেশ হয়েছে মহিলা সংরক্ষণ বিল (Women’s Reservation Bill)। মঙ্গলবার নতুন সংসদের প্রথম অধিবেশনেই বিলটি পেশ করা হয়েছে। প্রধানমন্ত্রী মোদি মন্তব্য করেছেন, ”আমি মনে করি ভগবান আমাকেই বেছে নিয়েছেন এই বিলকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য।” নয়া বিলকে স্বাগত জানিয়েছে বিরোধীদের একাংশ। পাশাপাশি সমালোচনায় সরবও হয়েছে বহু দল। এর মধ্যে অন্যতম কংগ্রেস ও আম আদমি পার্টি।

Advertisement

বহু বিরোধী দলই জানিয়েছে, নতুন বিলকে স্বাগত জানালেও তারা এটি বিস্তারিত ভাবে পড়ে তবেই চূড়ান্ত মত দিতে পারবে। এদিকে কংগ্রেস, আপের মতো দলের অভিযোগ, এতদিন বিলটিকে ইচ্ছে করেই পেশ করা হয়নি। লোকসভা নির্বাচনের গায়ে গায়ে সেটিকে পেশ করে ফায়দা তুলতেই এমন বিলম্ব, অভিযোগ হাত শিবির ও কেজরিওয়ালের দলের।

[আরও পড়ুন: খলিস্তানিদের মদত কানাডার! কড়া পদক্ষেপ বিদেশমন্ত্রকের, শীর্ষ কূটনীতিককে ভারত ছাড়ার নির্দেশ]

রাজ্য়সভার সাংসদ কপিল সিব্বল জানিয়েছেন, ”ওরা (বিজেপি) ২০২৪ সালের ফায়দা তুলতে চাইছে। এদিকে মহিলাদের বলতে চাইছে ঐতিহাসিক কাজ করছে। ২০১৪ সালেই এটা করা উচিত ছিল।” এদিকে আপ বিধায়ক অতিশিও বিজেপিকে খোঁচা মেরে বলেছেন, ”এটা ‘মহিলা বেওকুফ বানা’ বিল।”

এদিকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi) বলেন, এর আগে চেষ্টা হলেও সংসদে এই বিল পাশ করানো যায়নি। তাই নতুন করে এই বিল আনা হবে লোকসভায়। তবে মোদির এই মন্তব্যের তীব্র বিরোধিতা করেন কংগ্রেস সাংসদ অধীর চৌধুরি। তাঁর দাবি, রাজীব গান্ধীর আমলেই মহিলাদের জন্য এমন বিল আনার পরিকল্পনা ছিল। কিন্তু প্রধানমন্ত্রী মোদি এখন এই বিল সম্পর্কে ভুল তথ্য দিয়ে সকলকে বিভ্রান্ত করার চেষ্টা করছেন।

[আরও পড়ুন: দুর্নীতি মামলায় অস্বস্তিতে চন্দ্রবাবু নাইডু, জামিনের আবেদনে স্থগিতাদেশ আদালতের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement