shono
Advertisement

আইনমন্ত্রক হারানোর পর রিজিজুর প্রথম টুইটেই প্রধান বিচারপতির নাম! কী বললেন তিনি?

প্রধান বিচারপতির সঙ্গে বিবাদের জেরেই মন্ত্রিত্ব খোয়াতে হয়েছে রিজিজুকে, ধারণা আইনজ্ঞ মহলের।
Posted: 11:02 AM May 19, 2023Updated: 11:32 AM May 19, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আইনমন্ত্রী থাকাকালীন তাঁর সঙ্গে প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের (DY Chandrachud) মতানৈক্য ছিল সুবিদিত। কলেজিয়াম সিস্টেম এবং প্রধান বিচারপতির সঙ্গে ‘বিবাদ’ই তাঁর মন্ত্রিত্ব হারানোর অন্যতম কারণ বলে মনে করছেন অনেকে। তবে বিদায়বেলায় আর প্রধান বিচারপতির সম্পর্কে কোনও বিতর্কিত মন্তব্য তিনি করলেন না। বরং তাঁকে ধন্যবাদ দিয়েই আইনমন্ত্রক থেকে বিদায় নিলেন।

Advertisement

আইনমন্ত্রীর পদ হারানোর পর রিজিজুর টুইট,”প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নির্দেশে কেন্দ্রীয় আইনমন্ত্রী হিসাবে কাজ করতে পেরে আমি গর্বিত এবং কৃতজ্ঞ। প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়কে আমি ধন্যবাদ জানাতে চাই। সুপ্রিম কোর্টের (Supreme Court) সব বিচারপতি, হাই কোর্টের সব বিচারপতি এবং নিম্ন আদালতগুলির বিচারকদেরও ধন্যবাদ জানাতে চাই।” রিজিজু (Kiren Rijiju) জানিয়েছেন, ঠিক যতটা গুরুত্ব দিয়ে তিনি আইন মন্ত্রকে কাজ করতেন, ততটা গুরুত্ব দিয়েই তিনি ভূবিজ্ঞান মন্ত্রকে কাজ করবেন।

[আরও পড়ুন: ওহ লাভলি! টলিউডে পা রেখেই সুপারস্টার, সুইমিংপুলে ‘মদনদা’র ‘নায়িকা-বিলাস’]

উল্লেখ্য, বেশ কিছুদিন ধরেই সুপ্রিম কোর্টের (Supreme Court) কলেজিয়াম নিয়ে নিয়মিত বিতর্কিত মন্তব্য করছিলেন রিজিজু। কিছুদিন আগে প্রধান বিচারপতিকে চিঠি লিখে তিনি দাবি করেছিলেন, বিচারপতিদের নাম সুপারিশ করার অধিকার কলেজিয়ামের (Collegium) থেকে কেড়ে নিয়ে দেওয়া উচিত কেন্দ্র সরকারকে। সেই সঙ্গে বলেন, ১৯৪৭ সালের পর আইনের একাধিক পরিবর্তন করা হয়েছে। কারণ একই নিয়ম চিরকাল ধরে চলতে পারে না। একটা সময়ের পর তা বদলাতে হয়। অর্থাৎ রিজিজু স্পষ্টতই কলেজিয়াম সিস্টেম তুলে দেওয়ার পক্ষে ছিলেন।

[আরও পড়ুন: চাকরি ফেরতের দাবি, বিচারপতি গঙ্গোপাধ্যায়ের রায়কে চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে ববিতা]

আইনমন্ত্রীর এই অবস্থানে আবার প্রবল আপত্তি ছিল শীর্ষ আদালতের কলেজিয়ামের। খোদ প্রধান বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড় একাধিকবার এ নিয়ে নাম না করে রিজিজুকে কটাক্ষও করেছেন। এক কথায়, কলেজিয়াম নিয়ে সরাসরি কেন্দ্র এবং বিচারব্যবস্থার মধ্যে একটি সংঘাতের পরিস্থিতি তৈরি হয়েছিল। সম্ভবত সেকারণেই আইনমন্ত্রক খোয়াতে হয়েছে রিজিজুকে। তবে সেই বিতর্ক চাঁপা দিয়ে আপাতত তিনি নতুন মন্ত্রকের দায়িত্ব নিতে মুখিয়ে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement