shono
Advertisement

কন্ডোম কিনতেও কি আধার লাগবে? প্রশ্ন চিদম্বরমের

'অবিবাহিতরা ছুটি কাটাতে গেলে কি আধার দেখাতেই হবে?' The post কন্ডোম কিনতেও কি আধার লাগবে? প্রশ্ন চিদম্বরমের appeared first on Sangbad Pratidin.
Posted: 04:29 PM Dec 23, 2017Updated: 11:01 AM Dec 23, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একজন প্রাপ্তবয়স্ককে কি কন্ডোম কিনতে গেলেও তাঁর আধার কার্ড দেখাতে হবে? কেন্দ্র যখন প্রায় প্রতিটি সরকারি পরিষেবা পেতেই আধারকে বাধ্যতামূলক করছে, তখন এক বিতর্কসভায় এমন মন্তব্যই করলেন প্রাক্তন অর্থমন্ত্রী পি চিদম্বরম। তাঁর প্রশ্ন, বিশ্বের কোথায় কোন সভ্য দেশের সরকার নাগরিকদের ব্যক্তিগত স্বাধীনতায় হস্তক্ষেপ করে?

Advertisement

[পশুখাদ্য মামলায় বড় ধাক্কা, দোষী সাব্যস্ত লালুপ্রসাদ]

অন্যদিকে, তথ্যপ্রযুক্তি সংস্থা ইনফোসিসের সহ-প্রতিষ্ঠাতা এনআর নারায়ণমূর্তির বক্তব্য, সভ্য দেশেই বরং নাগরিকদের ইউনিক আইডেন্টিফিকেশন নম্বর থাকে। যদিও চিদম্বরম এই যুক্তি মানতে নারাজ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রকল্পের বিরোধিতা করে তিনি বলেন, ”এই কেন্দ্রীয় সরকার বিপক্ষের মতামতকে গুরুত্বই দেন না। গণতন্ত্রে এমনটা হয় না।’ তিনি আরও বলেন, ‘আমরা যদি কেন্দ্রে থাকতাম, তাহলে মানুষের মতামতকে গুরুত্ব দিয়ে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া থেকে বিরত থাকতাম।’

[OBOR প্রকল্পে নয়া বাধা আইএস জঙ্গিরা, প্রবল বেকায়দায় বেজিং]

আইআইটি বম্বের বার্ষিক সম্মেলনে যোগ দিতে গিয়েছিলেন চিদম্বরম ও নারায়ণমূর্তি। সেখানেই বিভিন্ন কেন্দ্রীয় সরকারি প্রকল্পের সুফল মানুষ পাচ্ছেন কি না, তা নিয়ে আলোচনার সময় দু’জনে মতপার্থক্যে জড়িয়ে পড়েন। আধারকে বাধ্যতামূলক করার বিরুদ্ধে প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, ‘দু’জন প্রাপ্তবয়স্ক পুরুষ ও মহিলা যদি বিয়ের আগে কোথাও ছুটি কাটাতে যান, তাহলে কি কন্ডোম কিনতে তাঁদের আধার দেখাতেই হবে? তাঁর কি ব্যক্তিগত তথ্য গোপন রাখার অধিকার নেই?

[বেসামাল হলেই বিপদ, বড়দিনে কলকাতা জুড়ে সক্রিয় লালবাজারের ‘ক্যামেরা চোখ’]

The post কন্ডোম কিনতেও কি আধার লাগবে? প্রশ্ন চিদম্বরমের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement
toolbarHome ই পেপার toolbarup রাজধানী এক্সপ্রেস toolbarvideo ISL10 toolbarshorts রোববার