Advertisement

Parliament Session: দিনভর দুই কক্ষে বিরোধীদের হট্টগোল, দফায়-দফায় মুলতুবি অধিবেশন

09:05 AM Jul 23, 2021 |

সংসদের বাদল অধিবেশনে পেগাসাস, জ্বালানির মূল্যবৃদ্ধি, করোনা, কৃষি আইনের মতো ইস্যু তুলে কেন্দ্রকে কোণঠাসা করার ছক তৃণমূল-সহ বিরোধীদের। তৃণমূল সাংসদদের নেতৃত্ব দিতে দিল্লি পৌঁছে  গিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়ও। তাঁর সফরেও নজর রাজনৈতিক মহলের। অধিবেশনের তৃতীয় দিনের:

Advertisement

দুপুর ২.৫৯: পেগাসাস কাণ্ড নিয়ে রাজ্যসভায় বিবৃতি দিচ্ছিলেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। সেই সময় তাঁর হাত থেকে কাগজ কেড়ে ছিঁড়ে দেন তৃণমূল সাংসদ শান্তনু সেন। তাঁর সঙ্গে উত্তপ্ত বাক্য বিনিময় হয় বিজেপি সাংসদ হরদীপ সিং পুরীরও।  মার্শালের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। 

 

দুপুর ২.২০: আগামিকাল অবধি মুলতুবি রাজ্যসভার অধিবেশন।

 

দুপুর ১.৪৭: সাংসদ সুখেন্দুশেখরের বাড়িতে দলীয় সাংসদদের সঙ্গে বৈঠক সারলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। অবিজেপি জোটের রূপরেখা নিয়ে বৈঠকে আলোচনা হয় বলে সূত্রের খবর।  লোকসভার ২২ জন এবং রাজ্যসভার ১১ জন সাংসদ হাজির ছিলেন। তৃণমূলনেত্রী দিল্লিতে থাকাকালীন কার কার সঙ্গে বৈঠক হবে, সংসদে কী হবে দলের নীতি সেই সমস্ত নিয়ে আলোচনা করেন অভিষেক বন্দ্যোপাধ্যায়-প্রশান্ত কিশোর।

দুপুর ১.০০: স্বাধিকার ভঙ্গের নোটিশ দিলেন বামেরা। পেগাসাস ইস্যুতে রাজ্যসভায় চেয়ারম্যানের টেবিল ঘিরে ধরে বিক্ষোভ দেখালেন তৃণমূল সাংসদেরা। 

বেলা ১২.১৫: আয়কর ফাঁকি দেওয়ার অভিযোগে এক সংবাদমাধ্যমের অফিসে হানা দিল আয়কর দপ্তরের আধিকারিকরা।  এই ঘটনার তীব্র নিন্দা করলেন তৃণমূলের সাংসদ ডেরেক ও’ব্রায়েন। টুইটারে লেখেন, “মোদি-শাহ যে ভয় পেয়েছেন, তার আরও একটি প্রমাণ। যে সব সংবাদ মাধ্যমের মেরুদণ্ড রয়েছে, তারা শক্ত থাকুন।”

 

বেলা ১২.০০: কৃষি আইনের প্রতিবাদে কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমরকে সংসদের বাইরে প্ল্যাকার্ড দেখালেন অকালি দলের সাংসদেরা। 

 

সকাল ১১.২৭: পেগাসাস কাণ্ড নিয়ে সরকারের বিবৃতি দাবি করে সাংসদদের সরব হতে নির্দেশ দিয়েছিলেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায়। সেই মতোই সাংসদরা এদিন ওয়েলে নেমে বিক্ষোভ দেখালেন। যার সামনের সারিতে ছিলেন খোদ অভিষেক বন্দ্যোপাধ্যায়।

সকাল ১১.১৮: বিরোধীদের হই হট্টগোলের জেরে রাজ্যসভার পর মুলতুবি হয়ে গেল লোকসভাও। বেলা ১২ অবধি মুলতুবি থাকবে। বিরোধীদের বিক্ষোভের মোকাবিলা করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির নেতৃত্বে বৈঠকে বিজেপির কোর গ্রুপ। 

সকাল ১১.০৪: পেগাসাস ইস্যুতে রাজ্যসভায় অধিবেশন শুরু হতেই তুমুল হই-হট্টগোল। ওয়েলে নেমে বিক্ষোভ দেখালেন কংগ্রেস, ডিএমকে-সহ সমস্ত বিরোধী সাংসদেরা।  দুপুর ১২টা পর্যন্ত জন্য মুলতুবি হয়ে গেল রাজ্যসভা। 

সকাল ১১.০০: যন্তরমন্তরের সামনে কৃষি আইন বাতিলের দাবিতে বিক্ষোভ শুরু করছেন কৃষকরা। আশঙ্কা বিক্ষোভ হতে পারে সংসদ চত্বরেও। নয়া কৃষি আইন প্রত্যাহারের দাবিতে ইতিমধ্যে গান্ধীমূর্তির সামনে  রাহুল গান্ধীর নেতৃত্বে বিক্ষোভ দেখিয়েছেন কংগ্রেস সাংসদেরা। লোকসভা ও রাজ্যসভায়ও মুলতুবি প্রস্তাব দিয়েছে কংগ্রেস। বিরোধীদের সামলাতে ইতিমধ্যে বৈঠক করছেন বিজেপি সাংসদেরা। রয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডাও। 

 

সকাল ১০.১৫: দিল্লিতে রয়েছেন তৃণমূল সাংসদ অভিষেক বন্দ্যোপাধ্যায় এবং ভোটকুশলী প্রশান্ত কিশোর। দুপুরে সাংসদ সুখেন্দুশেখরের বাড়িতে সারবেন মধ্যাহ্নভোজন। উপস্থিত থাকতে পারেন যশবন্ত সিনহাও। এই বৈঠকেই দিল্লিতে দলের পরবর্তী পদক্ষেপের পরিকল্পনা করা হবে। 

সকাল ১০.১১: কৃষক আন্দোলন নিয়ে লোকসভা মুলতুবির প্রস্তাব দিয়েছেন দুই কংগ্রেস সাংসদ। 

 

সকাল ১০.১০: পেগাসাস কাণ্ডে লোকসভায় মুলতুবি প্রস্তাব আনলেন কংগ্রেস সাংসদ মণীশ তিওয়ারি।

 

সকাল ১০.০০: পেগাসাস কাণ্ডে সংসদ উত্তাল হওয়ার সম্ভাবনা। এই ইস্যুতে লোকসভায় মুলতুবি প্রস্তাব পেশ করেছে তৃণমূল। এদিকে রাজ্যসভায় এ নিয়ে বক্তব্য পেশ করবেন কেন্দ্রীয় তথ্য প্রযুক্তিমন্ত্রী। 

Advertisement
Next