Advertisement

Pegasus Row: পেগাসাস কাণ্ডের তদন্তে ৩ সদস্যের কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট

11:53 AM Oct 27, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ফোনে আড়ি পাতা তথা পেগাসাস কাণ্ডের নিরপেক্ষ তদন্তের জন্য এবার তিন সদস্য়ের কমিটি গঠন করল সুপ্রিম কোর্ট। সদস্যদের মধ্যে এক অবসরপ্রাপ্ত বিচারপতি এবং দুই সাইবার বিশেষজ্ঞ থাকছেন বলে জানিয়েছে শীর্ষ আদালত। রায় দানের সময় একই সঙ্গে কেন্দ্রের ভূমিকা নিয়েও অসন্তোষ প্রকাশ করেন প্রধান বিচারপতি।

Advertisement

 

[আরও পড়ুন: ‘নেতার পুজোয় ভিড় হওয়ায় করোনা বেড়েছে’, নাম না করে সুজিত বসুকে কটাক্ষ দিলীপের]

পেগাসাস মামলায় যে বিশেষজ্ঞ তদন্ত কমিটি গঠিত হবে, সে কথা আগেই জানিয়েছিলেন শীর্ষ আদালতের প্রধান বিচারপতি এন ভি রামানা। বুধবার রায় ঘোষণার সময় সেই ঘোষণাই করা হয়।প্রধান বিচারপতি বলেন, “কেন্দ্রকে জবাব দেওয়ার জন্য যথেষ্ট সময় দেওয়া হয়েছে। তবে তা সত্ত্বেও জবাব দেয়নি কেন্দ্র। ব্যক্তি গোপনীয়তার অধিকার রক্ষার বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। জাতীয় নিরাপত্তার দোহাই দিয়ে সরকার যা খুশি করতে পারে না। এই ধরনের প্রযুক্তি ব্যবহারের ক্ষেত্রে কেন্দ্রের আরও সতর্ক থাকা উচিত।” সঙ্গে যোগ করেন, “শুধুমাত্র সাংবাদিক নয়, সমস্ত নাগরিকের গোপনীয়তা রক্ষা গুরুত্বপূর্ণ। বেশ কয়েকজন আবেদনকারী সরাসরি পেগাসাসের শিকার হয়েছেন।” জর্জ অরওয়েলের উক্তি তুলে ধরে প্রধান বিচারপতি বলেন, ‘গোপন রাখতে চাইলে নিজেদের থেকেও গোপন রাখা উচিত’।

এরপরই এই ঘটনার নিরপেক্ষ তদন্তের জন্য কমিটি গঠন করে সুপ্রিম কোর্ট। জানানো হয়, অবসরপ্রাপ্ত বিচারপতি আর ভি রবীন্দ্রণের নেতৃত্বে কাজ করবে ওই কমিটি। তাঁর পাশাপাশি বাকি দুই সদস্য হলেন অলোক যোশী এবং সন্দীপ ওবেরয়। তদন্ত শেষ করে ৮ সপ্তাহ পর সুপ্রিম কোর্টের কাছে রিপোর্ট পেশ করতে হবে। 

প্রসঙ্গত, দেশের শীর্ষস্থানীয় সাংবাদিক, রাজনৈতিক ব্যক্তিত্ব এবং বিশিষ্টদের ফোনে আড়ি পাতার ঘটনায় আদালতের নজরদারিতে তদন্তের আবেদন জানিয়েছিল এডিটর্স গিল্ড (Editors Guild)। এছাড়াও পেগাসাস ইস্যুতে তদন্তের দাবিতে সুপ্রিম কোর্টে আরও বেশ কয়েকটি পিটিশন দাখিল হয়েছিল। সব মিলিয়ে ১২টি পিটিশন জমা পড়ে। সংসদের বাদল অধিবেশনজুড়ে পেগাসাস বিতর্ক ছিল শিরোনামে। বিরোধী নেতাদের দেখা গিয়েছে ওয়েলে নেমে বিক্ষোভ দেখাতে। তাই বহুবারই অধিবেশন মুলতুবি করতে হয় স্পিকার কিংবা চেয়ারম্যানকে। এমনকী, নির্দিষ্ট সময়ের কয়েকদিন আগেই শেষ করে দেওয়া হয়েছিল অধিবেশন। বিরোধীদের দাবি ছিল, ফোনে আড়িপাতা কাণ্ডে যৌথ সংসদীয় কমিটি গঠন করে তদন্ত করতে হবে। এবার কেন্দ্রের প্রতি অসন্তোষ প্রকাশ করে বিশেষজ্ঞ কমিটি গঠন করল শীর্ষ আদালত।

[আরও পড়ুন: Petrol Diesel Price: দু’দিনের বিরতির পর ফের জ্বালানির মূল্যবৃদ্ধি, কলকাতায় সেঞ্চুরির দোরগোড়ায় ডিজেল]

Advertisement
Next