shono
Advertisement

আধার কার্ড তৈরি এখন আরও সহজ, নয়া নিয়ম জানিয়ে দিল কেন্দ্র

আধার কার্ডের বায়োমেট্রির ক্ষেত্রে নয়া প্রযুক্তি ব্যবহার করতে চলেছে কেন্দ্র।
Posted: 11:05 AM Dec 10, 2023Updated: 11:05 AM Dec 10, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আধার কার্ড তৈরি করতে আর বাধ্যতামূলক নয় আঙুলের ছাপ বা রেটিনা স্ক্যান! মূলত বিশেষ চাহিদা সম্পন্নদের কথা ভেবে নয়া সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি মন্ত্রকের সিদ্ধান্ত, কোনও ব্যক্তির ক্ষেত্রে যদি আঙুলের ছাপ নেওয়া সম্ভব না হয়, তাহলেও তাঁর আধার কার্ড (Aadhar Card) তৈরি আটকানো যাবে না। সেক্ষেত্রে ব্যবহার করতে হবে আইরিশ স্ক্যান প্রযুক্তি। 

Advertisement

হাতে আঙুল না থাকায় সম্প্রতি জোসিমল পি জোস নামে কেরলের বাসিন্দা এক মহিলা আধার কার্ড করাতে পারছিলেন না। পরে যদিও কেন্দ্রীয় তথ্য-প্রযুক্তি রাষ্ট্রমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের (Rajiv Chandrasekhar) হস্তক্ষেপে তাঁর নাম ওঠে। এরপরই শনিবার কেন্দ্রীয় সরকার আধার নিয়ে নয়া বিবৃতি জারি করেছে। রাজীব চন্দ্রশেখর জানিয়ে দিয়েছেন, কারও হাতের আঙুল না থাকলে বা রেটিনা স্ক্যান করা সম্ভব না হলেও আধার কার্ড করা আটকানো যাবে না।

[আরও পড়ুন: শৌচালয়ের বাইরে শৌচকর্মের ‘অপরাধ’, ২৫ পড়ুয়ার হাতে গরম তেল ঢেলে শাস্তি ছত্তিশগড়ে!]

কেন্দ্রের নয়া বিবৃতি অনুযায়ী, যারা বিশেষ চাহিদা সম্পন্ন অর্থাৎ কোনওরকম শারীরিক প্রতিবন্ধকতা আছে, তাঁদের বিকল্প কোনও বায়েমেট্রির মাধ্যমে আধার কার্ড ইস্যু করতে হবে। কারও আঙুল না থাকলে চোখের মণি স্ক্যান করে আধার কার্ড দিতে হবে। আবার কারও চোখের মণি স্ক্যান না করা গেলে আঙুলের ছাপেই কাজ চালানো যাবে। অর্থাৎ কোনও একটি বায়োমেট্রি পেলেই আধার কার্ড তৈরি করতে হবে।

[আরও পড়ুন: বিধানসভা থেকে সাভারকরের ছবি সরানোর দাবি মল্লিকার্জুন খাড়গের ছেলের, বাধা দিল দলই]

কারও ক্ষেত্রে যদি দুটির কোনওটিই না পাওয়া যায়, তারও আধার কার্ড আটকানো যাবে না। সেক্ষেত্রে শুধুমাত্র যোগ্য আবেদনকারীর নাম, লিঙ্গ, ঠিকানা, জন্ম তারিখ-সহ অন্য কোনও বায়োমেট্রিক এনরোলমেন্ট সফ্টওয়্যারে আপলোড করা হবে। প্রামাণ্য ছবি তুলে এধরনের আবেদনকে ‘ব্যতিক্রমী’ হিসেবে নথিভুক্ত করতে হবে। অর্থাৎ প্রতিবন্ধকতা কোনওভাবেই আধার কার্ড পাওয়ার ক্ষেত্রে বাধা হবে না।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement