shono
Advertisement
Sam Pitroda

'পুবের লোকেরা যেন চিনা, দক্ষিণেররা আফ্রিকানদের মতো', ফের বোমা ফাটালেন পিত্রোদা

পিত্রোদার 'বিভাজনকারী' মন্তব্যে তোপ বিজেপির, অস্বস্তিতে কংগ্রেস।
Published By: Kishore GhoshPosted: 01:59 PM May 08, 2024Updated: 03:57 PM May 08, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গত মাসে আমেরিকার উত্তরাধিকার আইন ভারতে লাগু করার কথা বলে বিতর্কে জড়ান কংগ্রেস নেতা স্যাম পিত্রোদা (Sam Pitroda)। এবার জাতীয় ঐক্যের ব্যাখ্যা দিতে গিয়ে বেফাঁস মন্তব্য করে দলকে অস্বস্তিতে ফেললেন। পিত্রোদার 'বর্ণবিদ্বেষী' এবং 'বিভাজনকারী' মন্তব্য নিয়ে তোপ দাগছে হিমন্ত বিশ্ব শর্মা, এন বীরেন সিং, কঙ্গনা রানাওয়াত-সহ একাধিক গেরুয়া নেতা। ঠিক কী বলেছেন কংগ্রেস নেতা?

Advertisement

সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদপত্রকে সাক্ষাৎকার দেন ইন্ডিয়ান ওভারসিস কংগ্রেসের চেয়ারম্যান স্যাম পিত্রোদা। এক প্রশ্নের উত্তরে ভারতের বৈচিত্র নিয়ে বলেন, 'এটা বৈচিত্রময় দেশ... এখানে পূর্বাঞ্চলের লোকেদের চিনাদের মতো দেখতে, পশ্চিমাঞ্চলের লোকেদের আরবদের মতো দেখতে, উত্তরের লোকেরা ফর্সা, আবার দক্ষিণের মানুষদের আফ্রিকানদের মতো চেহারা।' এভাবে দেশের বৈচিত্রের ব্যাখ্যা পছন্দ হয়নি গেরুয়া শিবিরের।

[আরও পড়ুন: ‘বাথরুম থেকে বেরিয়েই দেখি ট্রাম্প অন্তর্বাস খুলে আমার বেডরুমে’, আদালতে বিস্ফোরক স্টর্মি]

এর প্রতিবাদে এক্স হ্যান্ডেলে হিমন্ত টুইট করেন, 'স্যাম ভাই, আমি উত্তরপূর্বের লোক এবং আমাকে একজন ভারতীয়র মতো দেখতে। আমরা বৈচিত্রময় একটি দেশের মানুষ। হয়তো আমাদের চেহারায় ভিন্নতা রয়েছে। কিন্তু আমরা আসলে এক।' কংগ্রেস নেতাকে হিমন্তের খোঁচা, 'আমাদের দেশটাকে একটু বোঝার চেষ্টা করুন!' লোকসভা ভোটের প্রচরে 'বিভাজনের রাজনীতি'র অভিযোগ উঠছে যে বিজেপি নেতাদের বিরুদ্ধে, তাঁরাই সুযোগ বুঝে কংগ্রেস নেতাকে 'বিভাজনকারী' বলে তোপ দাগছেন। বলি অভিনেত্রী তথা মাণ্ডি লোকসভার বিজেপি প্রার্থী কঙ্গনা রানাওয়াত বলেন, স্যাম 'বর্ণবিদ্বেষী' তথা 'বিভাজনকারী।

 

[আরও পড়ুন: বিশ্ববিদ্যালয়ের ছাদে জলের ট্যাঙ্ক থেকে উদ্ধার মহিলার দেহ! যোগীরাজ্যে চাঞ্চল্য]

 

ভোটের বাজারে বিভাজনের অভিযোগ তুলে একের পর এক গেরুয়া নেতা পিত্রোদাকে তোপ দাগছেন। যদিও কংগ্রেস নেতা আদতে ভারতের বৈচিত্রময় ঐক্যের কথা বলতে চেয়েছিলেন। একান্ত সাক্ষাৎকারে তিনি বলেন, 'স্বাধীনতা সংগ্রামীরা হিন্দুত্ব নয়, ধর্মনিরেপক্ষ দেশের স্বপ্ন দেখেছিলেন। ধর্মের ভিত্তিতে দেশ গড়ার সিদ্ধান্ত নেয় পাকিস্তান...আজকে ওদের অবস্থা গোটা পৃথিবী দেখছে। অপরপক্ষে আমরা বিশ্বে গণতন্ত্রের উজ্জ্বল দৃষ্টান্ত তৈরি করেছি। অকারণ মারামারি বাদ দিয়ে ৭০-৭৫ বছর আনন্দের সঙ্গে বেঁচে আছি।'

পিত্রোদা আরও বলেন, 'গণতন্ত্র, নাগরিক স্বাধীনতা এবং ভ্রাতৃত্বে নিহিত ভারতের শিকড়। অথচ ভাষা, ধর্ম এবং সংস্কৃতির ভিন্নতা রয়েছে।' কংগ্রেস নেতা মোদিকে তোপ দাগেন, 'প্রধানমন্ত্রী সব সময় মন্দিরেই যাচ্ছেন, তাঁর কথাবার্তা একজন বিজেপি নেতার মতো, জাতীয় নেতার মতো নয়া।' যদিও প্রধানমন্ত্রী মোদি উলটে 'বিভাজনকারী' বলে পিত্রোদাকে আক্রমণ করেছেন। 'গায়ের রঙের শ্রদ্ধা সহ্য করা হবে না।'

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সম্প্রতি একটি সর্বভারতীয় সংবাদপত্রকে সাক্ষাৎকার দেন ইন্ডিয়ান ওভারসিস কংগ্রেসের চেয়ারম্যান স্যাম পিত্রোদা।
  • এর প্রতিবাদে এক্স হ্যান্ডেলে হিমন্ত টুইট করেন, 'স্যাম ভাই, আমি উত্তরপূর্বের লোক এবং আমাকে একজন ভারতীয়র মতো দেখতে।
Advertisement