Advertisement

Petrol-Diesel Price: মাসের শুরুতেই কমল পেট্রল-ডিজেলের দাম, জানুন কলকাতায় জ্বালানিমূল্য কত

11:46 AM Sep 01, 2021 |

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মধ্যবিত্তের হেঁশেলে আগুন ধরিয়ে ১৫ দিনের মধ্যেই নতুন করে আজ বেড়েছে রান্নার গ্যাসের দাম। আরও ২৫ টাকা বাড়ল দাম। বুধবার থেকে কলকাতায় ১৪.২ কেজি ভরতুকিবিহীন রান্নার গ্যাস (Non subsidised LPG) কিনতে খরচ হবে ৯১১ টাকা। তবে মাসের প্রথমদিন খানিক স্বস্তি দিয়ে সামান্য কমল জ্বালানি তেলের মূল্য। পেট্রলের পাশাপাশি নিম্নমুখী ডিজেলও।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

১ সেপ্টেম্বর অর্থাৎ আজ ১৫ পয়সা পর্যন্ত কমেছে পেট্রল ও ডিজেলের দাম। ফলে রাজধানী দিল্লিতে বুধবার এক লিটার পেট্রলের জন্য খরচ ১০১.৩৪ টাকা এবং এক লিটার ডিজেলের মূল্য ৮৮.৭৭ টাকা। কলকাতাতেও কমল জ্বালানির দাম। ১০ পয়সা কমে এ শহরে আজ লিটার প্রতি পেট্রলের দাম ১০১.৭২ টাকা। ১৪ পয়সা কমেছে ডিজেলের মূল্যও। এক লিটার ডিজেলের জন্য আজ শহরবাসীর খরচ ৯১.৮৪ টাকা।

Advertising
Advertising

[আরও পড়ুন: Taliban Terror: তালিবানকে অভিনন্দন জানিয়ে এবার কাশ্মীরকে ‘মুক্ত’ করার আহ্বান আল কায়দার]

মুম্বইতেও একইভাবে কমল জ্বালানির দাম। বাণিজ্যনগরীতে এদিন এক লিটার পেট্রল ও ডিজেল (Petrol Diesel Price) কিনতে খরচ যথাক্রমে ১০৭.৩৯ টাকা এবং ৯৬.৩৩ টাকা। উল্লেখ্য, দেশের মহানগরগুলির মধ্যে মুম্বইতেই প্রথম পেট্রলের দাম ছুঁয়েছিল একশোর গণ্ডি। এদিকে চেন্নাইয়ে আর লিটারপিছু পেট্রল ও ডিজেলের দাম কমল ১২ এবং ১৪ পয়সা। বর্তমানে সেখানে জ্বালানি মূল্য যথাক্রমে ৯৯.০৮ টাকা এবং ৯৯.৩৮ টাকা।

চলতি বছর পাঁচ রাজ্যে বিধানসভা নির্বাচনের পর নিয়মিত বৃদ্ধি পেয়েছে জ্বালানি মূল্য। করোনার মধ্যে আর্থিক সংকটে ভুগতে থাকা সাধারণ মানুষের কপালের ভাঁজও গভীর হয়েছে। এরপর গত ২২ আগস্ট সামান্য কমেছিল দাম। তবে আন্তর্জাতিক বাজারে বুধবার জ্বালানি তেলের দাম স্থিতিশীল। মূল্যবৃদ্ধি এবং অন্যান্য বিষয়ে আলোচনার জন্য শীঘ্রই বৈঠকে বসতে চলেছে পেট্রোলিয়াম রপ্তানি দেশগুলি। করোনা কালে তেল সরবরাহ অব্যাহত রাখতে একাধিক বড় সিদ্ধন্ত নেওয়া হতে পারে। তবে এসবের মাঝে প্রায় সপ্তাহ খানেক পর জ্বালানির দাম সামান্য কমায় সাময়িক স্বস্তি পেলেন মধ্যবিত্তরা।

[আরও পড়ুন: COVID-19: একদিনে টিকা পেলেন ১ কোটি ৩৩ লক্ষ মানুষ, তবে চিন্তায় রাখছে অ্যাকটিভ কেস]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

Advertisement
Next