Advertisement

আরও একবছরের জন্য RAW এবং IB প্রধানের মেয়াদ বাড়াল কেন্দ্র

06:10 PM May 27, 2021 |

নন্দিতা রায়, নয়াদিল্লি: দেশের গুপ্তচর সংস্থা ‘র’ এবং গোয়েন্দা সংস্থা ‘আইবি’ পরিচালনায় বড়সড় সিদ্ধান্ত কেন্দ্রের। দুই সংস্থার প্রধানদের মেয়াদ আরও এক বছর বাড়ানোর সিদ্ধান্ত নিল মোদি সরকার। ফলে আরও একবছর রিসার্চ অ্যান্ড অ্যানালিসিস উইং (Research and Analysis Wing) বা RAW প্রধানের দায়িত্বে থাকবেন সামন্ত কুমার গোয়েল। একইভাবে আরও একবছরের জন্য ইন্টেলিজেন্স ব্যুর বা IB প্রধানের দায়িত্ব সামলাবেন অরবিন্দ কুমার। বৃহস্পতিবার কেন্দ্রের তরফে এই সংক্রান্ত নির্দেশিকা জারি করা হয়েছে।

Advertisement

চলতি বছরের ৩০ জুনই মেয়াদ শেষ হওয়ার কথা ছিল দেশের গুপ্তচর সংস্থা ‘র’ প্রধানের দায়িত্বে থাকা সামন্ত কুমার গোয়েলের। কিন্তু অল ইন্ডিয়া সার্ভিসেস রুলের ১৬ (১এ) এবং ৫৬ (ডি) ধারা অনুযায়ী, তাঁর মেয়াদ বৃদ্ধি করা হল। আরও এক বছরের জন্য এই পদের দায়িত্ব সামলাবেন ১৯৮৪ সালের পাঞ্জাব ক্যাডারের এই আইপিএস অফিসার।

অন্যদিকে, একই ভাবে চলতি বছরের ৩০ জুনই মেয়াদ শেষ হওয়ার কথা ছিল ‘আইবি’ প্রধান অরবিন্দ কুমারের। কিন্তু পূর্ব উল্লিখিত আইনে অসম ক্যাডারের এই আধিকারিকের মেয়াদও একবছরের জন্য বৃদ্ধি করা হয়েছে। মন্ত্রিসভার অ্যাপয়েন্টমেন্টস কমিটি এই মেয়াদ বৃদ্ধিতে অনুমোদন দিয়েছে।

Advertising
Advertising

 

[আরও পড়ুন: দেশের মধ্যে প্রথম ‘অ্যান্টিবডি ককটেল’ প্রয়োগ, মাত্র দু’দিনেই বাড়ি ফিরলেন বৃদ্ধ]

এদিকে, গত ফেব্রুয়ারি থেকে ফাঁকা থাকার পর সম্প্রতিই নয়া সিবিআই প্রধান হিসেবে নিযুক্ত হলেন আইপিএস অফিসার সুবোধকুমার জয়সওয়াল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (PM Modi) নেতৃত্বাধীন ৩ সদস্যের কমিটি বেছে নিল তাঁকে। ওই কমিটিতে মোদি ছাড়া রয়েছেন‌ দেশের প্রধান বিচারপতি এনভি রামানা (NV Ramana) ও লোকসভায় বিরোধী নেতা অধীররঞ্জন চৌধুরী (Adhir Ranjan Chowdhury)। বর্তমানে মহারাষ্ট্রের ক্যাডার সুবোধকুমার সিআইএসএফ-এর ডিরেক্টর জেনারেল পদে রয়েছেন। প্রসঙ্গত, পূর্বতন প্রধান ঋষিকুমার শুক্লার মেয়াদ শেষ হয়ে যায় ফেব্রুয়ারি মাসের প্রথম সপ্তাহেই। বর্তমানে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার ভারপ্রাপ্ত প্রধান হিসেবে দায়িত্ব সামলাচ্ছিলেন সিবিআইয়ের অতিরিক্ত ডিরেক্টর প্রবীণ সিনহা।

[আরও পড়ুন: মৃত্যু হতে পারে লক্ষ লক্ষ মানুষের! চোখ রাঙাচ্ছে আন্দামানে হদিশ মেলা ভয়াবহ ‘সুপারবাগ’]

Advertisement
Next