shono
Advertisement

ফিরিয়ে আনতে হবে মাস্ক, কোভিড বিধি! করোনা বৈঠকে পাঁচ দফা নির্দেশিকা প্রধানমন্ত্রীর

স্বাস্থ্যপরীক্ষার দিকে জোর দিতে নির্দেশ প্রধানমন্ত্রীর।
Posted: 09:26 PM Mar 22, 2023Updated: 09:26 PM Mar 22, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সামান্য হলেও দেশে বাড়ছে করোনা (Corona) সংক্রমণের হার। এহেন পরিস্থিতিতে উচ্চ পর্যায়ের বৈঠক করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জিনোম সিকোয়েন্সিং বাড়ানোয় জোর দেন তিনি। সেই সঙ্গে মাস্ক পরা আবার চালু করতে নির্দেশ দিয়েছেন মোদি। নয়া ভ্যারিয়েন্টের দাপট আন্দাজ করতে পরীক্ষার সংখ্যাও বাড়াতে নির্দেশ দেওয়া হয়েছে এদিনের বৈঠকে।

Advertisement

বুধবার স্বাস্থ্যমন্ত্রকের রিপোর্ট অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় দেশে কোভিডে (COVID-19) সংক্রমিত ১১৩৪ জন। অ্যাকটিভ কেস বেড়ে হয়েছে ৭০২৬। একদিনে মারণ ভাইরাস প্রাণ কেড়েছে মোট পাঁচজনের। খুব ভয়াবহ না হলেও এই পরিসংখ্যান নিয়ে উদ্বিগ্ন কেন্দ্র। অ্যাডিনো ভাইরাস ও ইনফ্লুয়েঞ্জার দাপটের মধ্যেই করোনা নতুন করে মাথাচাড়া দেওয়ায় দুশ্চিন্তা বাড়ছে। সেই কারণেই বুধবার উচ্চপদস্থ আধিকারিকদের নিয়ে বৈঠকে বসেন প্রধানমন্ত্রী।

[আরও পড়ুন: ভূমিকম্পে কাঁপছে স্টুডিও, তার মধ্যেই খবর পড়ছেন! ভাইরাল পাক সাংবাদিকের ভিডিও]

প্রবীণ নাগরিক, কোমর্বিডিটি-সহ ব্যক্তিদের জন্য মাস্ক বাধ্যতামূলক করতে হবে বলে নির্দেশ দিয়েছেন মোদি। সেই সঙ্গে শ্বাসকষ্টের সমস্যা থাকলেই স্বাস্থ্য পরীক্ষায় জোর দিতে হবে। এছাড়াও কোভিড বিধি আবারও ফিরিয়ে আনা দরকার। সেই সঙ্গে আধিকারিকদের হুঁশিয়ারি দিয়ে প্রধানমন্ত্রীর দাবি, “কোভিড অতিমারী শেষ হতে এখনও অনেক দেরি আছে। প্রতিদিনের কোভিড পরিস্থিতির দিকে কড়া নজর রাখতে হবে।”

কোভিড সংক্রমণে লাগাম দিতে পাঁচ দফা কৌশল অবলম্বনের বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী। সংক্রমণের শুরুতেই পরীক্ষা করানো থেকে কোভিড বিধি পালন, ল্যাবের নজরদারি, শ্বাসকষ্ট হলেই পরীক্ষা করানোর মতো একাধিক পদক্ষেপ করতে হবে। সেই সঙ্গে হাসপাতালগুলিকেও মক ড্রিলের মাধ্যমের প্রস্তুতি নিতে হবে বলে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন: পরপর তিন ম্যাচে ‘গোল্ডেন ডাক’, প্রশ্নের মুখে সূর্যকুমার যাদবের ওয়ানডে কেরিয়ার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement