shono
Advertisement

'পাশে আছে ভারত', জঙ্গি হামলায় রক্তাক্ত 'বন্ধু' রাশিয়াকে বার্তা মোদির

Published By: Monishankar ChoudhuryPosted: 10:27 AM Mar 23, 2024Updated: 10:32 AM Mar 23, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ায় সন্ত্রাসবাদী হামলার তীব্র নিন্দা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বন্ধু দেশের পাশে থাকার বার্তা দিয়ে শনিবার নিজের এক্স হ্যান্ডেলে একটি পোস্ট করেন প্রধানমন্ত্রী।

Advertisement

শনিবার নিজের এক্স হ্যান্ডেলে প্রধানমন্ত্রী মোদি লেখেন, 'মস্কোর বুকে এই ঘৃণ্য সন্ত্রাসবাদ হামলার তীব্র নিন্দা করছি আমরা। ভুক্তভোগীদের পরিবারের প্রতি আমাদের সমবেদনা রইল। রাশিয়ার সরকার ও রুশ জনগণের এই শোকের সময়ে ভারত পাশে থাকবে। আমরা সহমর্মী।' বলে রাখা ভালো, ভারতও সন্ত্রাসবাদের ভুক্তভোগী। পাকিস্তানের মদতে জেহাদি শক্তিগুলো দশকের পর দশক ধরে সক্রিয়। জম্মু ও কাশ্মীরকে বার বার রক্তাক্ত করেছে লস্কর-ই-তইবা, জইশ-ই-মহম্মদ ও হিজবুল মুজাহিদিনের মতো আইএসআইয়ের পুতুল সংগঠনগুলো। বিগত কয়েক বছরে দেশে সক্রিয় হয়েছে আল কায়দা ও ইসলামিক স্টেটও। তাই জঙ্গি হামলার ব্যথা ও বেদনা দুই-ই ভারতের জানা। সেই অভিজ্ঞতা থেকেই বন্ধু দেশের এই বিপদে পাশে থাকার বার্তা দিয়েছেন মোদি।

এদিকে, মস্কোর কনসার্ট হল হামলায় মৃতের সংখ্যা লাফিয়ে বাড়ছে। এপর্যন্ত প্রাণ হারিয়েছেন কমপক্ষে ৬০ জন। তা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। এই ঘটনার নিন্দায় সরব হয়েছে আমেরিকা ও ইউরোপীয় ইউনিয়ন-সহ অন্যান্য দেশগুলো। এই হামলাকে 'নিকৃষ্ট ও কাপুরুষোচিত' বলেছে রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদ। তাৎপর্যপূর্ণ ভাবে, মস্কোয় হামলা চালানোর ছক কষছে সন্ত্রাসবাদীরা এই খবর নাকি আগেই আমেরিকার কাছে ছিল। চলতি মাসের শুরুর দিকে মস্কোর মার্কিন দূতাবাস এই মর্মে একটি সতর্কবার্তাও জারি করে। একই হুঁশিয়ারি দিয়েছিল সুইডেনও।

[আরও পড়ুন: ৭ দিনের ইডি হেফাজতে কেজরিওয়াল, আরও চাপে দিল্লির মুখ্যমন্ত্রী]

উল্লেখ্য, গতকাল মস্কো শহরের অদূরে ক্রকাস মিউজিক হল নামে একটি অডিটোরিয়ামে হামলা চালায় জঙ্গিরা। জানা গিয়েছে, তিনজন জঙ্গি কনসার্ট হলে দর্শক হিসেবে ঢুকেছিল। সেখানে ‘পিকনিক’ নামে একটি ‌ব‌্যান্ডের গানের অনু্ষ্ঠান দেখতে জড়ো হয়েছিলেন অনেকেই। অনুষ্ঠান শুরুর মুখে হামলাকারীরা এলোপাথাড়ি গুলি চালাতে শুরু করে। গ্রেনেডও ছোড়ে। অন্তত ১৫ থেকে ২০ মিনিট চলে তাণ্ডব। প্রত‌্যক্ষদর্শীরা জানিয়েছেন, কনসার্ট হলের ভিতরে দর্শকরা সবাই মাটিতে শুয়ে পড়েছিলেন। হলের বেসমেন্টে শতাধিক মানুষ আশ্রয় নেন।

[আরও পড়ুন: জঙ্গি দমনে বিরাট সাফল্য, অসম থেকে ধৃত ভারতের আইসিস প্রধান]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement