shono
Advertisement

Afghanistan Crisis: জার্মান চ্যান্সেলর মর্কেলকে ফোন প্রধানমন্ত্রী মোদির, গুরুত্বপূর্ণ আলোচনা

মঙ্গলবার ব্রিটিশ প্রধানমন্ত্রীরে ডাকে G-7 বৈঠকের আগে মোদি-মর্কেল ফোনালাপ তাৎপর্যপূর্ণ।
Posted: 09:00 AM Aug 24, 2021Updated: 09:06 AM Aug 24, 2021

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আন্তর্জাতিক মহলের মাথাব্যথার বড় কারণ এই মুহূর্তে তালিবান শাসিত আফগানিস্তান (Afghanistan)। জঙ্গিবাহিনী শাসন ক্ষমতায় আসার পর যেন নিমেষে বদলে গিয়েছে সব কিছু। বদলেছে আন্তর্জাতিক সম্পর্কের সমীকরণও। এই অবস্থায় আফগানভূম থেকে নিজেদের নাগরিকদের নিরাপদে উদ্ধার করা নিয়ে সব রাষ্ট্রই চিন্তিত। যৌথভাবে আলোচনার মাধ্যমে কাজ করতে আগ্রহী বহু দেশ। সেই পদক্ষেপ হিসেবে সোমবার সন্ধেবেলা জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেলকে (Germany Chancellor Angela Merkel) ফোন করে তাঁর সঙ্গে গুরুত্বপূর্ণ ইস্যু নিয়ে আলোচনা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। আফগানিস্তান ছাড়াও উভয়ের মধ্যে দ্বিপাক্ষিক একাধিক বিষয় কথা হয়েছে বলে PMO সূত্রে খবর।

Advertisement

প্রধানমন্ত্রী দপ্তর  সূত্রে খবর, সোমবার সন্ধে নাগাদ মর্কেলকে ফোন করেন মোদি। তালিবান (Taliban) অধ্যুষিত আফগানিস্তানে আটকে পড়া নাগরিকদের উদ্ধারকাজ নিয়ে আলোচনা হয় উভয়ের মধ্যে।

পরে মোদি নিজেও টুইট করেন। তাতে জানিয়েছেন, আফগানিস্তান ইস্যু ছাড়াও ভারত-জার্মানির দ্বিপাক্ষিক একাধিক বিষয় যেমন, কোভিড মোকাবিলা, বাণিজ্য, অর্থনীতি নিয়েও তাঁর আলোচনা হয়েছে মর্কেলের সঙ্গে। তিনি এও জানান যে সাম্প্রতিক পরিস্থিতির গুরুত্ব বিবেচনা করে জার্মান চ্যান্সেলর শান্তি বজায় রাখার দিকেই সর্বাধিক নজর দেওয়ার পক্ষে। পাশাপাশি নিরাপত্তার দিকটি সুনিশ্চিত করার কথাও বলেছেন তিনি।

[আরও পড়ুন: ধর্ষণে অভিযুক্ত IIT পড়ুয়া ‘রাজ্যের ভবিষ্যৎ’, আজব যুক্তি দেখিয়ে জামিন দিল আদালত]

অন্যদিকে, সোমবার আফগান ইস্যুতে ফোনে আলোচনা হয়েছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন (Joe Biden) এবং ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের (Borris Johnson) মধ্যেও। প্রসঙ্গত, মঙ্গলবারই বরিস জনসন জি-৭ (G-7) গোষ্ঠীর জরুরি বৈঠকের ডাক দিয়েছেন। তার মুখ্য বিষয় – আফগানিস্তান পরিস্থিতি। তার আগে বাইডেনের সঙ্গে তাঁর আলোচনা অত্যন্ত গুরুত্বপূর্ণ বলেই মনে করা হচ্ছে। পাশাপাশি, প্রধানমন্ত্রী মোদি এবং জার্মান চ্যান্সেলরের মধ্যেও এ নিয়ে আলোচনা বিশেষ তাৎপর্যপূর্ণ। অর্থাৎ তালিবান বাহিনীর দখলে যাওয়া আফগানিস্তানই এখন গোটা বিশ্বের মাথাব্যথার মূল কারণ হয়ে দাঁড়িয়েছে। আর তা নিয়ে হাতে হাত মিলিয়েই পদক্ষেপ নিতে আগ্রহী বিভিন্ন দেশ। রাষ্ট্রনেতাদের ফোনালাপে অন্তত তেমনই স্পষ্ট।

[আরও পড়ুন: Kashmir Encounter: সন্ত্রাস দমনে বড় সাফল্য, কাশ্মীরে খতম শীর্ষ লস্কর কমান্ডার-সহ ২ সন্ত্রাসবাদী]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement