shono
Advertisement
Vande Metro

দেশে এবার চালু হচ্ছে বন্দে মেট্রো! সূচনা হবে মোদির হাতে

সর্বোচ্চ ১১০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে ছুটবে এই ট্রেন।
Published By: Biswadip DeyPosted: 06:14 PM Sep 15, 2024Updated: 06:14 PM Sep 15, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে এবার শুরু হতে চলেছে বন্দে মেট্রোর পথ চলা। সোমবার গুজরাট সফরে গিয়ে এই পরিষেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগেই হয়ে গিয়েছে ট্রায়াল রান। ভুজ ও আহমেদাবাদকে যুক্ত করবে এই মেট্রো। ৫ ঘণ্টা ৪৫ মিনিটে পেরোবে ৩৬০ কিমি।

Advertisement

জানা গিয়েছে, সর্বোচ্চ ১১০ কিমি প্রতি ঘণ্টা গতিবেগে ছুটবে বন্দে মেট্রো। সপ্তাহে ৬ দিন পরিষেবা মিলবে। শনিবার ছাড়া বাকি দিনগুলো আহমেদাবাদ থেকে ভুজগামী বন্দে মেট্রো ছাড়বে। আবার ভুজ থেকে রবিবার বন্দে মেট্রো চলবে না। সব মিলিয়ে ১১৫০ জন বসতে পারবেন সম্পূর্ণ বাতানুকূল এই ট্রেনে। দাঁড়াতে পারবেন ২০৫৮ জন। বসার আসনটি কুশন সোফার। টিকিটের সর্বনিম্ন মূল্য ৩০ টাকা। বুজ থেকে আহমেদাবাদ যেতে সাকুল্যে খরচ পড়বে ৪৩০ টাকা।

তবে নামের সঙ্গে 'বন্দে' যুক্ত থাকলেও বন্দে ভারত এক্সপ্রেসের সঙ্গে এর তফাত রয়েছে। প্রথমত, এখানে আসন সংরক্ষণ করা যাবে না। দ্বিতীয়ত, এখানে থাকবে স্বয়ক্রিয় স্লাইডিং দরজা ও দুই প্রান্তেই ইঞ্জিন। বন্দে মেট্রো ছাড়াও মোদির হাতে সূচনা হওয়ার কথা একগুচ্ছ প্রকল্পের। আহমেদাবাদ ও গান্ধীনগরের সংযোগকারী মেট্রো রেল প্রকল্প, আহমেদাবাদের মধ্যে একটি নতুন বন্দে ভারত ট্রেনেরও উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী। পাশাপাশি গান্ধীনগরে একটি পুনর্নবীকরণ শক্তিকেন্দ্রেরও সূচনা হবে মোদির হাত ধরে।

আগামী মঙ্গলবার মোদির ৭৫তম জন্মদিন। সেদিন তিনি ওড়িশায় থাকবেন। তবে তার আগে ঝাড়খণ্ড সফর সেরে গুজরাটে যাবেন মোদি। এটাই নতুন করে প্রধানমন্ত্রীর পদে শপথ নেওয়ার পরে তাঁর প্রথম গুজরাট সফর। সোমবার আহমেদাবাদের জিএমডিসি মাঠে দলীয় কর্মীদের উদ্দেশে ভাষণ দেবেন তিনি। কথা বলবেন সরকারি প্রকল্প থেকে সুবিধাপ্রাপ্ত বহু মানুষের সঙ্গে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • দেশে এবার শুরু হতে চলেছে বন্দে মেট্রোর পথ চলা।
  • সোমবার গুজরাট সফরে গিয়ে এই পরিষেবার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আগেই হয়ে গিয়েছে ট্রায়াল রান।
  • ভুজ ও আহমেদাবাদকে যুক্ত করবে এই মেট্রো। ৫ ঘণ্টা ৪৫ মিনিটে পেরোবে ৩৬০ কিমি।
Advertisement