Advertisement

ভারত-চিন টানাপোড়েনের মধ্যেই মোদিকে ফোন ট্রাম্পের, কথা আমেরিকার ‘দাঙ্গা’নিয়েও

08:44 AM Jun 03, 2020 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারত-চিন সীমান্ত সমস্যা, আমেরিকার বর্ণবিদ্বেষের উত্তাপ এবং বিশ্বজুড়ে করোনা আতঙ্ক। এসবের মধ্যেই বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ফোন করলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প (Donald Trump)। সরকারিভাবে মোদিকে এবছর আমেরিকায় অনুষ্ঠিত হতে চলা জি-৭ দেশগুলির বৈঠকে আমন্ত্রণ জানালেন ট্রাম্প। এছাড়াও বেশ কিছু জ্বলন্ত ইস্যুতে আলোচনা হল দুই রাষ্ট্রনেতার।

Advertisement

গত ২৫ দিন ধরে লাদাখে একপ্রকার যুদ্ধ পরিস্থিতির জন্য প্রস্তুত হচ্ছে ভারত ও চিনের সেনাবাহিনী। দু’দেশের তিক্ততা বাড়ছে। এরই মধ্যে গত সপ্তাহে ট্রাম্প দাবি করেন, তিনি চিন এবং ভারতের মধ্যে মধ্যস্থতা করতে চেয়েছিলেন। যদিও, ভারত এবং চিন দুই দেশই ট্রাম্পের সেই দাবি খারিজ করে দেয়। নয়াদিল্লির তরফে জানানো হয় সাম্প্রতিক অতীতে প্রসিডেন্ট ট্রাম্পের সঙ্গে প্রধানমন্ত্রী মোদির কোনও কথাই হয়নি। এরই মধ্যে আজ মোদি (Narendra Modi) এবং ট্রাম্পের এই ফোনালাপ। প্রায় ২৫ মিনিট একাধিক ইস্যু নিয়ে আলোচনা করেন দুই রাষ্ট্রনেতা। আলোচনা শেষে টুইট করে খোদ প্রধানমন্ত্রী জানান,”বন্ধু ট্রাম্পের সঙ্গে অত্যন্ত ফলপ্রসূ আলোচনা হল। আসন্ন জি-৭ বৈঠকে মার্কিন যুক্তরাষ্ট্রের ভূমিকা, করোনা মহামারি এবং অন্যান্য একাধিক ইস্যুতে আমরা আলোচনা করেছি। ভারত ও আমেরিকার বন্ধুত্ব করোনা পরবর্তী সময়ে বিশ্বের রূপরেখা তৈরিতে বিশেষ ভূমিকা নেবে।”

[আরও পড়ুন: ‘LAC বরাবর চিনা আগ্রাসন সমর্থনযোগ্য নয়’, ভারতের পাশে দাঁড়িয়ে বার্তা আমেরিকার]

মোদির টুইটে ভারত-চিন টানাপড়েন ইস্যুর উল্লেখ না থাকলেও, তাঁদের মধ্যে এই ইস্যুতে বিস্তারিত আলোচনা হয়েছে বলেই মনে করছে কূটনৈতিক মহল। তাছাড়া জর্জ ফ্লয়েডের মৃত্যু নিয়ে এই মুহূর্তে উত্তপ্ত আমেরিকা। রীতিমতো দাঙ্গার পরিস্থিতি। তা নিয়েও এদিন আলোচনা হয়েছে মোদি-ট্রাম্পের মধ্যে। আলোচনা হয়েছে G-7 বৈঠক নিয়েও। ওই বৈঠকে আমন্ত্রণ জানাতেই মোদিকে ফোন করেন ট্রাম্প। মার্কিন প্রেসিডেন্ট জি-৭ গোষ্ঠীতে সদস্য সংখ্যা বাড়িয়ে ভারতকে স্থায়ী সদস্য করার পক্ষে সওয়াল করেছেন ইতিমধ্যেই।

The post ভারত-চিন টানাপোড়েনের মধ্যেই মোদিকে ফোন ট্রাম্পের, কথা আমেরিকার ‘দাঙ্গা’ নিয়েও appeared first on Sangbad Pratidin.

Advertisement
Next