shono
Advertisement

‘নেতাজির আদর্শ মেনে চললে দেশ আরও উন্নত হত’, ‘কর্তব্য পথ’উদ্বোধনে খোঁচা মোদির

এদিন ইন্ডিয়া গেটে নেতাজির গ্রানাইট মূর্তির আনুষ্ঠানিক উন্মোচনও করলেন মোদি।
Posted: 08:45 PM Sep 08, 2022Updated: 09:16 PM Sep 08, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অখণ্ড ভারতের প্রথম প্রধানমন্ত্রী ছিলেন নেতাজি সুভাষচন্দ্র বসু (Netaji Subhash Chandra Basu)। তাঁর আদর্শ মেনে চললে দেশ আরও উন্নত হত। ইন্ডিয়া গেটে (India Gate) স্থাপিত নেতাজির গ্রানাইট মূর্তির আনুষ্ঠানিক উন্মোচনের পরে এমনটাই জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। সেই সঙ্গে দাবি করলেন, দেশের মানুষের কাছে নেতাজিকে ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে। কোনও রাজনৈতিক দল বা নেতার নামোল্লেখ না করলেও মোদি কংগ্রেসকেই আক্রমণ করলেন তা স্পষ্ট।

Advertisement

নেতাজির মূর্তির উদ্বোধন ছাড়াও এদিন রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট পর্যন্ত সেন্ট্রাল ভিস্তা অ্যাভিনিউয়ের উদ্বোধনও করলেন মোদি। পাশাপাশি ‘রাজপথ’ও নাম বদলে হল ‘কর্তব্য পথ’। তারও উদ্বোধনও হল প্রধানমন্ত্রীর হাতেই।

[আরও পড়ুন: সেনার বৈঠকে গলল বরফ, গোগরা হটস্প্রিং থেকে সেনা সরানোর সিদ্ধান্ত ভারত ও চিনের]

এদিন নেতাজি প্রসঙ্গে মোদি বলেন, ”গোটা বিশ্ব নেতাজিকে মানত। তিনি ছিলেন দূরদর্শী। ভারতকে আধুনিক করতে চেয়েছিলেন। ছিলেন দেশের পথপ্রদর্শক। স্বাধীনতার পরে যদি নেতাজির আদর্শ মেনে চলত দেশ, তাহলে আমরা এক নতুন উচ্চতায় পৌঁছতে পারতাম। কিন্তু দুর্ভাগ্যজনক এটাই যে, আমাদের মহান নায়ককে ভুলিয়ে দেওয়ার চেষ্টা হয়েছে। তাঁর মতাদর্শ এমনকী তাঁর সঙ্গে জড়িত প্রতীককেও অবহেলা করা হয়েছে।”

পাশাপাশি রাজ পথের নাম বদলে ‘কর্তব্য পথ’ হল এদিন থেকে। সেই প্রসঙ্গে মোদি বলেন, ”রাজপথ দাসত্বের প্রতীক ছিল। কর্তব্য পথ কেবল মাত্র ইটপাথরের রাস্তা নয়। এটা ভারতের গণতান্ত্রিক আদর্শের প্রতীক। যখনই দেশের মানুষ এখানে আসবেন, নেতাজির মূর্তি ও ন্যাশনাল ওয়ার মেমোরিয়াল তাঁদের অনুপ্রাণিত করবে।”

[আরও পড়ুন: শৌচালয় পরিষ্কার করছে পড়ুয়ারা, ভাইরাল উত্তরপ্রদেশের স্কুলের ভিডিও, কাঠগড়ায় প্রধান শিক্ষক]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement