shono
Advertisement

‘মন কি বাত’-এ ইন্দিরা গান্ধীকে কেন স্মরণ করলেন মোদি?

কী বললেন মোদি? The post ‘মন কি বাত’-এ ইন্দিরা গান্ধীকে কেন স্মরণ করলেন মোদি? appeared first on Sangbad Pratidin.
Posted: 01:34 PM Oct 29, 2017Updated: 08:04 AM Oct 29, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি রবিবার তাঁর ৩৭তম বেতার ভাষ্য ‘মন কি বাত’-এ স্মরণ করলেন ইন্দিরা গান্ধীকে। ভারতের প্রাক্তন প্রধানমন্ত্রীকে ছাড়াও এদিনের ‘মন কি বাত’-এ ভারতের শান্তিরক্ষা বাহিনী, সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে দিওয়ালি উদযাপন ও সর্দার বল্লভভাই প্যাটেলকে নিয়েও কথা বলেছেন মোদি।

Advertisement

 

প্রধানমন্ত্রী এদিনের অনুষ্ঠানের প্রায় শেষ পর্যায়ে এসে সর্দার বল্লভভাই প্যাটেলের প্রসঙ্গ উল্লেখ করেন। ১৮৭৫-এর ৩১ অক্টোবর বল্লভভাইয়ের জন্ম। ওই কথার রেশ টেনেই প্রধানমন্ত্রী উল্লেখ করেন, ১৯৮৪-র ৩১ অক্টোবর দেশের প্রাক্তন প্রধানমন্ত্রী ও কংগ্রেস নেত্রী ইন্দিরা গান্ধী প্রয়াত হন। সামনেই ৩১ অক্টোবর। বল্লভভাই প্যাটেলের জন্মদিনকে সামনে রেখে ওই দিনটি এবার থেকে ‘রাষ্ট্রীয় একতা দিবস’ হিসাবে পালিত হবে। সর্দার প্যাটেল তাঁর অসামান্য দক্ষতায় গোটা ভারতকে একসূত্রে বেঁধে ফেলেছিলেন। প্রধানমন্ত্রী বলেন, ‘সর্দার প্যাটেল মনে করতেন, কোনও জাতপাত প্রথা ভারতের বৃদ্ধিকে রুখতে পারবে না। সর্দার সাহেবের এই আদর্শকে মাথায় রেখেই গড়ে উঠছে নয়া ভারত। আর তাই এবার থেকে তাঁর জন্মদিন ‘রাষ্ট্রীয় একতা দিবস’ হিসাবে পালিত হবে।

স্বাধীনতার পর ছোট ছোট প্রদেশগুলিকে এক করে অখণ্ড ভারত গড়ে তুলতে অক্লান্ত পরিশ্রম করেন প্যাটেল। প্রধানমন্ত্রীর কথায়, যখন প্রয়োজন পড়েছে তখন কড়া হাতে আবার কখনও আলোচনার মাধ্যমে তৎকালীন কঠোরতম সমস্যাগুলির সমাধান খুঁজে পেয়েছিলেন সর্দার প্যাটেল। আসন্ন ৪ নভেম্বর গুরু নানক জয়ন্তী নিয়ে এদিন কথা বলেন প্রধানমন্ত্রী। তাঁর বক্তব্য, ‘২৮ হাজার কিলোমিটারেরও বেশি পথ পায়ে হেঁটে গুরু নানক মানবধর্মের প্রচার করেন।’ তাঁর এদিনের ‘মন কি বাত’-এ উল্লেখ ছিল সিস্টার নিবেদিতারও। এবছর সিস্টার নিবেদিতার জন্মের সার্ধশতবার্ষিকী। সে প্রসঙ্গ উল্লেখ করে প্রধানমন্ত্রী মনে করিয়ে দেন, ভারতীয় নাগরিকদের জন্য কী অক্লান্ত পরিশ্রম করেছেন সিস্টার নিবেদিতা। এর পাশাপাশি ভারতে অনুষ্ঠিত অনূর্ধ্ব ১৭ বিশ্বকাপে ভারতীয় দলের পারফরম্যান্সেরও প্রশংসা করেন মোদি।

The post ‘মন কি বাত’-এ ইন্দিরা গান্ধীকে কেন স্মরণ করলেন মোদি? appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement