shono
Advertisement

‘গরিবরাই সবচেয়ে বড় জাত’, জাতিগত জনগণনা নিয়ে বিতর্কের মধ্যে মন্তব্য মোদির

গরিব, কৃষকদের উন্নতি হলেই এগোবে দেশ, মত প্রধানমন্ত্রীর।
Posted: 01:31 PM Nov 30, 2023Updated: 01:31 PM Nov 30, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গরিবরাই সবচেয়ে গুরুত্বপূর্ণ জাতি। যুবসমাজ, নারীরা, কৃষকরা- এই জাতিগুলোই ভারতের উন্নয়নের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ। বিকশিত ভারত সংকল্প যাত্রা প্রকল্পের উদ্বোধনে এই কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। জাতিগত জনগণনা (Caste Census) নিয়ে উত্তাল দেশের রাজনৈতিক মহল। একাধিক রাজ্যে ক্ষমতায় এলে জাতিগত জনগণনার প্রতিশ্রুতি দিয়েছে কংগ্রেস। তার মধ্যেই তাৎপর্যপূর্ণ মন্তব্য প্রধানমন্ত্রীর।

Advertisement

বৃহস্পতিবার বিকশিত ভারত সংকল্প যাত্রায় যোগ দেন প্রধানমন্ত্রী। ভিডিও কনফারেন্সের মাধ্যমে সুবিধাভোগীদের সঙ্গে কথাও বলেন তিনি। দুটি প্রকল্পের উদ্বোধনও করেন মোদি। কম দামে উন্নতমানের ওষুধ সরবরাহ করতে জন ঔষধি কেন্দ্রের সংখ্যা বাড়ানো হবে। দশ হাজার থেকে বাড়িয়ে ২৫ হাজারটি কেন্দ্র বানানো হবে দেশজুড়ে। এদিন সেই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। 

[আরও পড়ুন: এক সপ্তাহে সুপ্রিম কোর্টে তোপের মুখে তিন রাজ্যপাল, এবার বদলাবে নবান্ন-রাজভবন সমীকরণ?]

একইসঙ্গে প্রধানমন্ত্রী মহিলা কিষাণ ড্রোন কেন্দ্রগুলোও উদ্বোধন করেন মোদি। দেশজুড়ে ১৫ হাজার স্বনির্ভর গোষ্ঠীর হাতে ড্রোন তুলে দেওয়া হবে এই প্রকল্পের মাধ্যমে। ২০২৩-২৪ অর্থবর্ষ থেকেই স্বনির্ভর গোষ্ঠীকে ড্রোন দেওয়া শুরু হবে। ২০২৫-২৬ অর্থবর্ষের মধ্যেই ১৫ হাজার গোষ্ঠীর হাতে পৌঁছে যাবে ড্রোনগুলো। কী কাজে লাগবে এই ড্রোনগুলো? কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, কৃষিক্ষেত্রে নানা সরঞ্জাম পৌঁছে দেওয়া যাবে এই ড্রোনের মাধ্যমে। চাষের কাজে ব্যবহৃত সরঞ্জাম পাঠানো ছাড়াও অন্যান্য কাজে এই ড্রোন ব্যবহার করতে পারে স্বনির্ভর গোষ্ঠীগুলো।

দুই প্রকল্পের উদ্বোধন করতে গিয়েই মোদির মুখে শোনা যায় গরিব ও মহিলাদের নাম। প্রধানমন্ত্রী বলেন, “আমার কাছে দরিদ্ররাই সবচেয়ে বড় জাতি। যুবসমাজ, মহিলা, কৃষকরাই আমার কাছে সবচেয়ে বড় জাতি। এই চার জাতির উত্থান হলেই ভারতের উন্নতি হবে। চার অমৃত স্তম্ভের উপরেই নির্ভর করছে বিকশিত ভারতের সংকল্প। সেই চারটি স্তম্ভ হল, আমাদের নারীশক্তি, যুবশক্তি, কৃষক ও দরিদ্র পরিবার।”

[আরও পড়ুন: ভারতেও চিনা নিউমোনিয়ার আশঙ্কা, ৬ রাজ্যে জারি সতর্কতা]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement