shono
Advertisement

PM Modi: ‘প্যালেস্টাইনের সঙ্গ ছাড়িনি’, ‘চাপের মুখে’ বন্ধু ইরানকে আশ্বাস মোদির

ইজরায়েল-হামাস যুদ্ধের আগুন ছড়িয়ে পড়তে পারে বৃহত্তর মধ্যপ্রাচ্যে!
Posted: 08:12 PM Nov 06, 2023Updated: 08:26 PM Nov 06, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইজরায়েল-হামাস যুদ্ধের আগুন ছড়িয়ে পড়তে পারে বৃহত্তর মধ্যপ্রাচ্যে! বেজে উঠতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের রণদামামা! এহেন পরিস্থিতিতে ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসির সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। মধ্যপ্রাচ্যে চলা ভয়াবহ সংঘাত নিয়ে আলোচনা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে বলে খবর।

Advertisement

প্রধানমন্ত্রী দপ্তর থেকে প্রকাশিত এক বিবৃতিতে জানানো হয়েছে, শুক্রবার ইসলামিক প্রজাতন্ত্র ইরানের প্রেসিডেন্ট রাইসির সঙ্গে ফোনে কথা বললেন প্রধানমন্ত্রী মোদি। ইজরায়েল ও হামাসের মধ্যে চলা রক্তক্ষয়ী লড়াই নিয়ে আলোচনা হয়েছে দুই রাষ্ট্রপ্রধানের মধ্যে। বিবৃতিতে আরও বলা হয়েছে, রাইসির সঙ্গে আলোচনায় সন্ত্রাসবাদ, হিংসা ও যুদ্ধে নিরীহ মানুষের মৃত্যুর ঘটনায় গভীর উদ্বেগ প্রকাশ করেছেন মোদি। তাৎপর্যপূর্ণ ভাবে, ইজরায়েল-প্যালেস্টাইন প্রসঙ্গে ভারতের দীর্ঘমেয়াদি অবস্থান ফের স্পষ্ট করে দিলেন প্রধানমন্ত্রী। সংঘাত থামানো ও গাজায় ত্রাণ বিলির বিষয়টি উঠে আসে আলোচনায়।

তাৎপর্যপূর্ণ ভাবে, ইরানের সঙ্গে ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুদিনের। অতীতে কাশ্মীর প্রসঙ্গে Organisation of Islamic Cooperation বা মুসলিম দেশগুলোর জোটের বিরুদ্ধে দাঁড়িয়ে কাশ্মীর ইস্যুতে দিল্লির পাশে দাঁড়িয়েছে তেহরান। তবে হামাসের হামলার পর যেভাবে ইজরায়েলের পাশে থাকার বার্তা দিয়েছেন প্রধানমন্ত্রী মোদি তাতে ক্ষুণ্ণ হয়েছে ইসলামিক দেশটি। সেই কথা আঁচ করতে পেরেই রাইসিকে আশ্বস্ত করেছেন মোদি। সাফ জানিয়ে দিয়েছেন, প্যালেস্টাইন রাষ্ট্র গঠনের পক্ষে দীর্ঘদিনের অবস্থান থেকে মোটেও সরে আসেনি ভারত।   

[আরও পড়ুন: দ্বিখণ্ডিত গাজা! শহর দখলের দাবি ইজরায়েল সেনার, আচমকা ইরাক সফরে অ্যান্টনি ব্লিঙ্কেন]

বিশ্লেষকদের মতে, হামাসকে মদত জোগাচ্ছে ইরান, চিন ও রাশিয়া। ইউক্রেন যুদ্ধের আবহে মধ্যপ্রাচ্যে সেকেন্ড ফ্রন্ট খুলতে হামাসকে ব্যবহার করছে মস্কো। আমেরিকাকে চাপে ফেলে ইউক্রেনে কিছুটা চাপমুক্ত হওয়ার জন্যই এই ছক কষেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। লেবাননে ঘুঁটি সাজাচ্ছে ইরান। অন্যদিকে, তাইওয়ানের কাছে মহড়া চালিয়ে তৃতীয় ফ্রন্ট খোলার সম্ভাবনা জিইয়ে রেখেছে চিন। সব মিলিয়ে, আমেরিকাকে চক্রব্যুহতে বিভ্রান্ত করে কোণঠাসা করার খেলায় মেতেছে ইরান-চিন-রাশিয়া অক্ষ। ফলে ইজরায়েল-হামাস যুদ্ধের আগুন ছড়িয়ে পড়তে পারে বৃহত্তর মধ্যপ্রাচ্যে। বেজে উঠতে পারে তৃতীয় বিশ্বযুদ্ধের রণদামামা। আর যুদ্ধ আরও ছড়ালে অশোধিত তেলের দাম ব্যাপর বাড়বে। আর ফল ভুগতে হবে ভারতকে।

[আরও পড়ুন: ইজরায়েলে মিসাইল ছুড়ে কাকে বার্তা দিচ্ছে ইয়েমেনের হাউথিরা, কোন অঙ্ক মধ্যপ্রাচ্যে?]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement