shono
Advertisement

ইসরোর মুকুটে নয়া পালক, PSLV চেপে পাড়ি ব্রিটিশ স্যাটেলাইটের

বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। The post ইসরোর মুকুটে নয়া পালক, PSLV চেপে পাড়ি ব্রিটিশ স্যাটেলাইটের appeared first on Sangbad Pratidin.
Posted: 11:43 AM Sep 17, 2018Updated: 11:43 AM Sep 17, 2018

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর মুকুটে নয়া পালক। রবিবার রাতে নিখুঁতভাবে দু’টি ব্রিটিশ স্যাটেলাইট কক্ষপথে স্থাপন করল ইসরোর PSLV-C42 রকেট। এই সাফল্যে বিজ্ঞানীদের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।

Advertisement

পিএসএলভি-র সফল উড়ানে বাণিজ্যিক উৎক্ষেপণে তাবড় দেশকে টেক্কা দিল ভারত। এদিন ইসরোর অত্যাধুনিক রকেটে পাড়ি দেয় NovaSAR এবং S1-4 নামের দু’টি ব্রিটিশ স্যাটেলাইট। কৃত্রিম উপগ্রহ দু’টির ওজন ৮৮৯ কিলোগ্রামেরও বেশি বলে জানিয়েছে ইসরো। এই স্যাটেলাইটগুলির সাহায্যে বন থেকে শুরু করে বন্যা এবং অন্যান্য প্রাকৃতিক বিপর্যয়ের হালহকিকত জানা যাবে। উপগ্রহ দু’টি বানিয়েছে ব্রিটিশ সংস্থা সারি টেকনোলজিস লিমিটেড। মিশনটিকে সফল করার জন্য ইসরোর বাণিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স কর্পোরেশনের সঙ্গে চুক্তি করে ব্রিটিশ সংস্থাটি।

[বন্ধ কারখানা, শিল্পনগরী দুর্গাপুরে ফিকে বিশ্বকর্মা পুজোর জৌলুস]

এক বিবৃতিতে ইসরো জানিয়েছে, গতকাল রাত ১০.০৮ মিনিটে মহাকাশের উদ্দেশে পাড়ি দেয় পিএসএলভি। এনিয়ে তৃতীয়বার উড়ান ভরল এই রকেটটি। উৎক্ষেপণের দু’মিনিটের মাথায় পরিকল্পনা মাফিক যানটি থেকে প্রথম স্টেজ বিচ্ছিন্ন হয়। তার ঠিক ১৭ মিনিটের মাথায় আলগা হয়ে যায় চতুর্থ স্টেজটি। তারপরই ভূপৃষ্ঠ থেকে ৫৮৩ কিলোমিটার উপর সফলভাবে কক্ষপথে স্থাপন করা হয় স্যাটেলাইট দু’টিকে। গত তিন বছরে একাধিক বাণিজ্যিক উৎক্ষেপণে করেছে ইসরো। সবমিলিয়ে সংস্থাটির আয় হয়েছে প্রায় ৫ হাজার ৬০০ কোটি টাকা। এই মুহূর্তে ইসরোর গ্রাহক তালিকায় রয়েছে রিলায়েন্স, সান নেটওয়ার্ক-সহ একাধিক টেলিকমিউনিকেশন সংস্থা। উল্লেখ্য, এপ্রিল মাসেই পিএসএলভি রকেটে দেশের অষ্টম ন্যাভিগেশন স্যাটেলাইট IRNSS-1I উৎক্ষেপণ করে ইসরো। এদিনের সাফল্যে মহাকাশ বিজ্ঞানে ফের নয়া নজির গড়ল ভারত।

[২৮ ঘণ্টা পরও জ্বলছে বাগরি মার্কেট, বিল্ডিং ভেঙে পড়ার আশঙ্কা]        

The post ইসরোর মুকুটে নয়া পালক, PSLV চেপে পাড়ি ব্রিটিশ স্যাটেলাইটের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement