Advertisement

গোমূত্র, গোবর দিয়ে তৈরি ওষুধ বিক্রি করে ‘ধনী’কেরল সরকার, তীব্র কটাক্ষ RSS-এর

09:44 PM Jun 10, 2021 |
Advertisement
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: আরএসএসের তীব্র সমালোচনার মুখে কেরলের পিনারাই বিজয়ন (Pinarayi Vijayan) সরকার। বরাবর কেন্দ্রের বিজেপি (BJP) সরকারের ‘গো-প্রীতি’ নিয়ে সমালোচনা করে এলেও, উলটোদিকে সেই গোমূত্র, গোবর-সহ পঞ্চগব্য দিয়ে বিশেষ আয়ুর্বেদিক ওষুধ বিক্রি করে লাভবান হচ্ছে দক্ষিণের রাজ্যটি। শুধু তাই নয় রীতিমতো বিজ্ঞাপন দিয়ে সেকথা জানিয়েওছে ‘ঔষধী’ নামে কেরল (Kerala) সরকারের অধীনস্থ ওই আয়ুর্বেদিক সংস্থা। আর এই খবর সামনে আসতেই আরএসএসের (RSS) পত্রিকা ‘অর্গানাইজার’-এ পিনারাই বিজয়নের বাম সরকারকে তীব্র কটাক্ষ করা হয়েছে।

Advertisement

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});

জানা গিয়েছে, ‘ঔষধী’ নামে কেরল সরকারের অধীনস্থ ওই আয়ুর্বেদিক সংস্থাটি গোমূত্র, গোবর, গরুর দুধ, ঘি এবং দই দিয়ে ওই বিশেষ ওষুধটি তৈরি করছে। যার নাম পঞ্চগব্য ঘ্রুতাম (Panchagavya Ghrutham)। আর ওই আয়ুর্বেদিক ওষুধটি বিক্রি করেই যথেষ্ট লাভবানও হচ্ছে কেরল সরকারও। ‘অষ্টানঘাহ্রিদায়াম’ (Ashtangahridayam) নামে আয়ুর্বেদের বহু পুরনো একটি বিখ্যাত বই থেকেই ওই ওষুধটি তৈরি করা হয়। দেশের বহু আয়ুর্বেদিক ওষুধ প্রস্তুতকারক সংস্থাই এই উপকরণগুলি দিয়ে ওষুধ তৈরি করে থাকে। তবে কেরল সরকারের অধীনস্থ ঔষুধী সম্প্রতি নিজেদের একটি বিজ্ঞাপনে এই ওষুধটি তৈরির কথা প্রকাশ্যে আনে।

[আরও পড়ুন: ‘দাড়ি নয়, দেশে কর্মসংস্থান বাড়ান’, প্রধানমন্ত্রীকে নাপিত খরচের টাকা পাঠিয়ে আরজি চাওয়ালার]

তাতেই দাবি করা হয়, পঞ্চগব্য ঘ্রুতাম ওষুধটি মানসির অবসাদ, জন্ডিস, জ্বর এবং এপিলেপসির মতো রোগ সারাতে সাহায্য করে। পাশাপাশি স্মৃতিশক্তি এবং মনোযোগ বৃদ্ধিতেও গুরুত্বপূর্ণ ভূমিকা নেই। আর বিজ্ঞাপনটি প্রকাশ্যে আসতেই পিনারাই বিজয়ন সরকারকে রীতিমতো খোঁচা দিয়েছে আরএসএস। সংগঠনের ম্যাগাজিন ‘অর্গানাইজার’-এ কেরলের বাম সরকারে তীব্র কটাক্ষ করা হয়েছে। প্রশ্ন তোলা হয় পিনারাই বিজয়ন সরকারের দ্বিচারিতা নিয়েও। বলা হয়, একদিকে কেন্দ্রের গো-প্রীতি নিয়ে সমালোচনা করে কেরল সরকার। অন্যদিকে, নিজেরাই আবার পঞ্চগব্য দিয়ে আয়ুর্বেদিক ওষুধ তৈরি করে সেটি বিক্রি করছে। ইতিমধ্যে সোশ্যাল মিডিয়ায় বিষয়টি নিয়ে টুইটও করা হয়েছে। নেটিজেনদের মধ্যে মুহূর্তে ভাইরালও হয়ে গিয়েছে খবরটি।

 

[আরও পড়ুন: ‘হিন্দু লাইভস ম্যাটার’ ব্যানারে ছেয়ে গেল দিল্লির তৃণমূলের দপ্তর, চলল হিন্দু সেনার বিক্ষোভ]

(adsbygoogle = window.adsbygoogle || []).push({});
Advertisement
Next