‘হাম দো হামারে দো নিয়ে বলার আগে বিয়ে করুন’, রাহুলকে খোঁচা আতাওয়ালের

09:36 AM Feb 17, 2021 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কিছুদিন আগেই রাহুল গান্ধীকে (Rahul Gandhi) অত্যন্ত কুরুচিকর ভাষায় কটাক্ষ করেছিলেন মধ্যপ্রদেশের বিজেপি সাংসদ প্রজ্ঞা ঠাকুর। জানিয়েছিলেন, রাহুলকে কোনও মেয়ে বিয়ে করতে চান না। এবার ফের রাহুল গান্ধীকে আক্রমণ করতে গিয়ে তাঁর বিয়ের প্রসঙ্গ টেনে আনলেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আতাওয়ালে (‌Ramdas Athawale)‌। তাঁর দাবি, ‘হাম দো হামারে দো’  নিয়ে কথা বলতে হলে আগে বিয়ে করুন রাহুল। কোনও দলিত মেয়েকে জীবনসঙ্গী বানিয়ে দৃষ্টান্ত স্থাপনের পরামর্শও দেন তিনি।

Advertisement

কয়েকদিন আগেই বিজেপি সরকারকে আক্রমণ করে ‘হাম দো হামারে দো’ স্লোগানটিই ব্যঙ্গ করে ব্যবহার করেছিলেন রাহুল। তাঁর ওই মন্তব্যের পালটা দিতে দেখা গিয়েছিল অর্থমন্ত্রী নির্মলা সীতারমণকে। এবার কংগ্রেস নেতাকে নিশানা করলেন বিজেপি নেতা আতাওয়ালেও। আর তখনই উঠে এল রাহুলের বিয়ের প্রসঙ্গ। সংবাদ সংস্থা এএনআইকে তিনি বলেন, ”এই ‘হাম দো হামারে দো’ স্লোগানটা আগে পরিবার পরিকল্পনায় ব্যবহার করা হত। যদি উনি এটার প্রচার করতে চান, তাহলে ওঁর বিয়ে করা উচিত। আর বিয়েটা করা উচিত কোনও দলিত মেয়েকে। তবেই মহাত্মা গান্ধীর জাতবিভেদ মোছার স্বপ্ন সার্থক হবে। এতে দেশের যুবরাও অনুপ্রাণিত হবে।”

Advertising
Advertising

[আরও পড়ুন: স্কুলের মধ্যে ১১ বছরের ছাত্রীকে লাগাতার ধর্ষণ শিক্ষকের, ফাঁসির নির্দেশ আদালতের]

প্রসঙ্গত, পরিবার নিয়ন্ত্রণে ব্যবহৃত হওয়া পুরনো স্লোগানকেই নতুন করে ব্যবহার করে রাহুল বলেছিলেন, ”দেশ চালাচ্ছেন চারজন, হাম দো, হামারে দো।” গত শনিবার তাঁর ওই মন্তব্যের পালটা দেন অর্থমন্ত্রী। গান্ধী পরিবার তুলে আক্রমণ শানাতে দেখা যায় তাঁকে। অর্থমন্ত্রীকে বলতে শোনা যায়, ”হাম দো হামারে দো মানে হল, আমরা দু’জন মিলে একটা দল চালাই। সেই সঙ্গে আরও দু’জনের দায়িত্বও পালন করতে হয় আমাদের, অর্থাৎ মেয়ে ও জামাই।” তাঁর কটাক্ষ থেকে পরিষ্কার হয়ে যায়, তিনি সোনিয়া-রাহুলের নেতৃত্বে কংগ্রেসের কথা বলেছেন। সেই সঙ্গে তুলে এনেছেন সোনিয়া-কন্যা প্রিয়াঙ্কা ও জামাই রবার্ট বঢরার নামও। এবার ‘গো করোনা গো’ স্লোগান তোলা রামদাস আতাওয়ালেও শ্লেষাত্মক সুরে আক্রমণ করলেন রাহুলকে। এখন দেখার, এই কটাক্ষের পালটা কংগ্রেস নেতা কিছু বলেন কিনা।

[আরও পড়ুন: নীতীশের মন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ ‘কোণঠাসা’ কানহাইয়ার, তুঙ্গে দলবদলের জল্পনা]

Advertisement
Next