shono
Advertisement

বিজেপি-আরএসএসের সঙ্গে কৌরবদের তুলনা, মোদিকে জোরাল আক্রমণ রাহুলের

ক্ষমতার লোভে অন্ধ কৌরবের মতোই আচরণ গেরুয়া শিবিরের, কটাক্ষ কংগ্রেস সভাপতির। The post বিজেপি-আরএসএসের সঙ্গে কৌরবদের তুলনা, মোদিকে জোরাল আক্রমণ রাহুলের appeared first on Sangbad Pratidin.
Posted: 06:21 PM Mar 18, 2018Updated: 06:15 PM Aug 13, 2019

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কংগ্রেস সভাপতি হিসাবে কংগ্রেসের ৮৪তম প্লেনারিতে ভাষণ দিতে এসে এক অন্য রাহুল গান্ধীর দেখা মিলল রবিবার। বিজেপি-আরএসএসকে তীব্র বাক্যবাণে জর্জরিত করে রাহুল গান্ধী গেরুয়া শিবিরের সঙ্গে কৌরবদের তুলনা টানেন। জানিয়ে দেন, মহাভারতের মতোই ওই দুই দল ক্ষমতার লোভী।

Advertisement

[বিয়েবাড়িতে নর্তকীকে কোলে তুলে নাচলেন লালুর দলের নেতা, ভিডিও ভাইরাল]

রাহুল এদিন বলেন, ‘হাজার বছর আগে, কুরুক্ষেত্রের যুদ্ধ হয়। কৌরবদের মতোই বিজেপি ও আরএসএস ক্ষমতার লোভী। আর পাণ্ডবদের মতো কংগ্রেস সর্বদা সত্যের জন্য লড়ছে।’ তাঁর মতে, বিজেপি ও আরএসএস ক্ষমতা দখলের লড়াইতে মেতেছে। দেশের একাংশ তাদের এই ঔদ্ধত্য মেনে নিয়েছেন কারণ তাঁরা জানেন, ক্ষমতা ছাড়া বিজেপি কিছুই বোঝে না। কিন্তু কংগ্রেসের প্রতি মানুষের ধারণা একটু আলাদা। কংগ্রেস যদি কোনওদিন অহংকারী হয়ে ওঠে, মানুষ তাদের মেনে নেবে না।


এদিনের প্লেনারিতে রাহুলের ভাষণ শুনে ঘনঘন হাততালির ঝড় উঠছিল। রাহুল বলে চলেন, ‘কংগ্রেসের কাছ থেকে মানুষের চাহিদা সবসময়ই একটু বেশি। কারণ, দেশের মানুষ জানেন এই দল অন্যদের চেয়ে আলাদা। যার বিরুদ্ধে খুনের অভিযোগ রয়েছে, তাকে বিজেপির সর্বভারতীয় সভাপতি হিসাবে মানুষ মেনে নিতে পারেন, কিন্তু এই একই ঘটনা কংগ্রেসের ক্ষেত্রে হলে মানুষ মানবেন না।’ রাহুলের বক্তব্যের নির্যাস, বিজেপি একটি সংগঠন। কিন্তু কংগ্রেস দেশের কণ্ঠ। রাহুল স্বীকার করে নেন, ইউপিএ জমানার শেষদিকে দেশবাসীর আশা পূরণে ব্যর্থ হয় কংগ্রেস। বলেন, ‘আমরা যদি ক্ষমতার লোভ দেখি, তাহলে মানুষ আমাদের ক্ষমা করবেন না। বরং শাস্তি দেবেন।’

[কাশ্মীরে শান্তি ফেরাতে মোদি ব্যর্থ, তোপ মনমোহনের]

নরেন্দ্র মোদির একগুচ্ছ প্রকল্প নিয়ে এদিন কটাক্ষের সুর রাহুলের গলায়। বলেন, ‘আচ্ছে দিন, স্বচ্ছ ভারত- এসবই মোদির মায়া। কারও ব্যাংক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা আসবে না।’ মানুষের প্রাথমিক চাহিদাগুলির দিক থেকে নজর ঘোরাতেই মোদি একের পর এক প্রকল্প এনে দেশবাসীর চোখে ধুলো দিতে চাইছেন বলেও এদিনের সম্মেলন থেকে আওয়াজ তুলেছেন কংগ্রেস সভাপতি। ভারতের সেই সব মুসলিমদের কেন পাকিস্তানে যেতে বলা হবে, যাঁরা এই দেশকে ভালবাসেন? কেন তামিলদের মাতৃভাষা পালটে ফেলতে জোর করবে বিজেপি? কেনই বা উত্তর-পূর্বের বাসিন্দাদের খাদ্যভ্যাস বদলে ফেলতে জোর করা হবে? মহিলাদের পোশাক ঠিক করে দেওয়ার কে মোদি? এরকমই একের পর এক চোখা চোখা প্রশ্ন তুলে আজ সম্মেলন জমিয়ে দেন রাহুল। প্রশ্ন তোলেন দেশের যুবাদের কর্মসংস্থান, আয় নিয়ে।

রাহুল আশ্বাস দেন, কংগ্রেস দল যুবকদের প্রতিভার উপযুক্ত মূল্য দেবে। কংগ্রেসে যুবকদের স্বাগত, বলেন রাহুল। যুবকদের সাহস, এনার্জিই ভারতকে এগিয়ে নিয়ে যেতে পারবে বলে মন্তব্য করেন তিনি। সেই সঙ্গে দেশের প্রতিরক্ষা খাতে দুর্নীতির অভিযোগ তুলেও প্রধানমন্ত্রীকে নিশানা করেন কংগ্রেস সভাপতি। বলেন, ‘যে রাফালে কংগ্রেসের আমলে ৫৭০ কোটি টাকা করে কেনা হচ্ছিল, সেটাই মোদিজি ১৬৭০ কোটি টাকা দিয়ে কিনছেন।’ সবশেষে রাহুল উপসংহার টানেন, এই দেশকে আমরাই এগিয়ে নিয়ে যাবে। মানুষ মাত্রই ভুল করে। কংগ্রেসও ভুল করেছে। কিন্তু মোদিজির মতো নিজেদের ভগবান বলে তুলে ধরিনি কখনও।’ নয়াদিল্লিতে এই প্লেনারিতে সোনিয়া এদিন মন দিয়ে রাহুলের বক্তব্য শুনছিলেন। সভাপতি হওয়ার পর রাহুল যেভাবে নিজের বডি ল্যাঙ্গুয়েজ পালটে ফেলেছেন, দেখে সোনিয়াকে দৃশ্যতই সন্তুষ্ট মনে হচ্ছিল।

[ট্রেনের ভাড়া নিয়ে মধ্যবিত্তকে বড়সড় স্বস্তি দিল রেলমন্ত্রক]

The post বিজেপি-আরএসএসের সঙ্গে কৌরবদের তুলনা, মোদিকে জোরাল আক্রমণ রাহুলের appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement