shono
Advertisement

প্রকৃতির রুদ্ররূপ! বৃষ্টিপাতে ৪১ বছরের রেকর্ড ভেঙে বিপর্যস্ত দিল্লি, হিমাচলে দুর্যোগের বলি ৫

দিল্লিতে দেওয়াল ধসে মৃত ১।
Posted: 02:41 PM Jul 09, 2023Updated: 02:41 PM Jul 09, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রীষ্মের তাপপ্রবাহের পর লাগাম ছাড়া বৃষ্টি (Rain)। ঋতু বদল হলেও উত্তর-পশ্চিম ভারতে প্রকৃতির রুদ্ররোষ অব্যাহত। শুক্রবার থেকে বৃষ্টি শুরু হয়েছিল। শনিবার হয়ে রবিবারেও তা অব্যাহত। রাজধানী দিল্লিতে (Delhi) গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়েছে ১৫৩ মিলিমিটার, যা ৪১ বছরের রেকর্ড ভেঙে দিয়েছে। এর আগে ১৯৮২ সালে জুলাই মাসে সমপরিমাণ বৃষ্টিপাতের সাক্ষী দিল্লি শহর। এদিকে লাগাতার দুর্যোগে হিমাচল প্রদেশে (Himachal Pradesh) মৃত্যু হয়েছে ৬ জনের।

Advertisement

শুক্রবার সন্ধ্যা থেকে দিল্লিতে বৃষ্টি শুরু হয়েছিল। শনিবারও তা চলতে থাকে, এইসঙ্গে বাড়ে তীব্রতা। এর ফলে ১৫টি বাড়ি ভেঙে পড়ার খবর মিলেছে। অন্যদিকে একাধিক রাস্তা জলের তলায় চলে যাওয়ায় যাতায়াত ব্যাহত। কোথাও কোমর পর্যন্ত জল, তো কোথাও হাঁটুজল জমে। আন্ডারপাসের নীচে জলের পরিমাণ এতই বেশি যে, ব্যারিকেড করে রাস্তা বন্ধ করেছে পুলিশ। শনিবার দেওয়াল ধসে একজনের মৃত্যু হয়েছে। অতিরিক্ত বৃষ্টিতে গুরুগ্রামও জলের তলায়। আবহাওয়া দপ্তর হলুদ সতর্কতা জারি করেছে।

[আরও পড়ুন: সঙ্গিনীকে ‘নগ্ন’ করতে ত্বকই খসিয়ে দেয় পুরুষ মাকড়সা! সন্ধান পেয়ে বিস্মিত বিজ্ঞানীরা]

এদিকে হিমাচলে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ৫ জনের। শিমলায় ৩ জন, চাম্বায় ১জন এবং কুলুতে ১ জনের মৃত্যু হয়েছে। রাজ্যের অধিকাংশ পাহাড়ি নদীগুলি রুদ্ররূপ ধারণ করেছে। কাঙ্গরা, মান্ডি এবং শিমলায় দুর্যোগের বিপর্যয় সামলাতে নামানো হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীকে। অবিরাম বৃষ্টি চলছে মানালিতে। রাজ্যের একাধিক জেলায় লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর। ধস নেমে বন্ধ বহু রাস্তা। বর্ষায় বিপর্যস্ত জম্মু-কাশ্মীরও। সেখানেও একাধিক রাস্তায় ধস নামা খবর মিলেছে। জলের তোড়ে ভেসে গিয়েছে জম্মু-শ্রীনগর মহাসড়কের বড় অংশ। 

[আরও পড়ুন: ফের দলিত নিগ্রহ, এবার যোগীরাজ্যে জুতো চাটানো হল যুবককে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement