shono
Advertisement

রাজস্থানে ঋণ মেটাতে নিলামে তোলা হচ্ছে কিশোরীদের! বিস্ফোরক মানবাধিকার কমিশন

এই সংক্রান্ত রিপোর্ট পেতে চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে গেহলট সরকারকে।
Posted: 12:22 PM Oct 28, 2022Updated: 12:25 PM Oct 28, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ঋণ মেটাতে না পারলে সেই টাকা শোধ করতে অথবা লেনদেন সংক্রান্ত অন্য সমস্যা মেটাতে নিলাম করে বিক্রি করে দেওয়া হচ্ছে অল্পবয়সি মেয়েদের! রাজস্থানের (Rajasthan) অন্তত ছ’টি জেলায় এমনই করা হচ্ছে বলে দাবি এক সংবাদমাধ্যমের। এমন প্রতিবেদন প্রকাশ পেতেই নড়েচড়ে বসেছে জাতীয় মানবাধিকার কমিশন (National Human Rights Commission)। বৃহস্পতিবার কংগ্রেস শাসিত রাজ্যের মুখ্যসচিবকে চিঠি দিয়ে এই বিষয়ে জানতে চেয়েছে কমিশন। এই সংক্রান্ত রিপোর্ট পেতে চার সপ্তাহ সময় দেওয়া হয়েছে গেহলট সরকারকে।

Advertisement

কমিশনের তরফে এক বিবৃতিতে বলা হয়েছে, ”দুই পক্ষের মধ্যে লেনদেন বা ঋণ পরিশোধ সংক্রান্ত কোনও সমস্যা দেখা দিলেই সেই টাকা উদ্ধারের জন্য নিলামে তোলা হচ্ছে ৮ থেকে ১৮ বছর বয়সি মেয়েদের। এই সব মেয়েদের পাঠানো হচ্ছে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মুম্বই, দিল্লি এমনকী বিদেশেও। তাদের সঙ্গে ক্রীতদাসীর মতো আচরণ করে শারীরিক হেনস্তা, অত্যাচার ও যৌন নিপীড়ন করা হচ্ছে।”

[আরও পড়ুন: টাকার জন্য কলেজ কর্তৃপক্ষকে হুমকি! অজান্তেই মানিকের ‘পকেট ভরান’ সাড়ে ৪৯ হাজার বিএড পড়ুয়া]

সেই সঙ্গে জানানো হয়েছে, এই নিলাম করা হচ্ছে রীতিমতো স্ট্যাম্প পেপারে সইসাবুদ করে। যিনি সর্বোচ্চ দর হাঁকছেন তিনিই জয়ী হচ্ছেন সেই নিলামে। এখানেই শেষ নয়। নিলামে বাধা দিলে মেয়েদের মায়েদের ধর্ষণও করা হচ্ছে পঞ্চায়েতের হুকুমে।

স্বাভাবিক ভাবেই কমিশনের উদ্বেগ, যদি ওই রিপোর্টের দাবি যদি সত্য়ি হয় তাহলে স্পষ্ট, রাজস্থানে ব্যাপক ভাবে মানবাধিকার লঙ্ঘিত হচ্ছে। এবিষয়ে বিস্তৃত রিপোর্ট চাওয়া হয়েছে রাজস্থান সরকারের থেকে। গ্রাম পঞ্চায়েতের কার্যাবলি সম্পর্কে রাজ্য সরকার কতটা ওয়াকিবহাল তাও জানতে চাওয়া হয়েছে। সেই সঙ্গে রাজস্থানের পুলিশ কর্তার কাছেও নোটিস পাঠানো হয়েছে।

[আরও পড়ুন: SSC Scam: অভিনব প্রতিবাদ, ভাইফোঁটায় ধর্মতলায় যমপুজো আন্দোলনকারী চাকরিপ্রার্থীদের!]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement