shono
Advertisement

সামনে ভোট, কেন্দ্রের তালে DA বাড়াল কংগ্রেস শাসিত রাজস্থান, ঘোষণা মুখ্যমন্ত্রী গেহলটের

টুইট করে রাজ্য সরকারি কর্মীদের সুখবর দিলেন মুখ্যমন্ত্রী গেহলট।
Posted: 09:06 PM Mar 25, 2023Updated: 09:08 PM Mar 25, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বকেয়া ডিএর (DA) দাবিতে আন্দোলন করছেন রাজ্য সরকারি কর্মচারীরা। একই বিষয়ে মামলা চলছে দেশের শীর্ষ আদালতে। এর মধ্যেই রাজ্যের উপর চাপ বাড়িয়ে শুক্রবার কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য আরও ৪ শতাংশ ডিএ বা মহার্ঘভাতা দেওয়ার কথা ঘোষণা করেছে কেন্দ্র। এবার কংগ্রেস শাসিত রাজস্থান (Rajastan) সে রাজ্যের সরকারি কর্মী এবং পেনশনভোগীদের সুখবর দিল। মূল্যবৃদ্ধির বাজারে ৪ শতাংশ ডিএ বাড়াল অশোক গেহলট সরকার।

Advertisement

এতদিন রাজস্থানের সরকারি কর্মীরা ৩৮ শতাংশ ডিএ পেতেন। নতুন করে ৪ শতাংশ বাড়ায় তা পৌঁছাল ৪২ শতাংশে। শনিবার রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গেহলট (Ashok Gehlot) রাজ্য সরকারি কর্মীদের ডিএ বাড়ানোর কথা টুইট করে জানান। ক্রমাগত মূল্যবৃদ্ধির কারণেই যে মহার্ঘভাতা বৃদ্ধি করা হল, তাও সংক্ষিপ্ত টুইটে জানিয়েছেন গেহলট। ৪ শতাংশ ডিএ বৃদ্ধির সুবিধা পাবেন রাজস্থানের ৮ লক্ষ কর্মী এবং ৪ লক্ষ ৪০ হাজার পেনশনভোগী। এর জন্য চলতি অর্থবর্ষে অতিরিক্ত ১৬৪০ কোটি টাকা খরচ হবে রাজ্য সরকারের।

[আরও পড়ুন: কর্ণাটকে ফের প্রধানমন্ত্রীর নিরাপত্তায় গলদ! কনভয়ে ঢোকার চেষ্টা যুবকের]

প্রসঙ্গত, কেন্দ্রীয় হারে ডিএ (DA) দেওয়ার দাবিতে রাজ্য সরকারের বিরুদ্ধে আন্দোলনে নেমেছেন রাজ্য সরকারি কর্মীদের সংগ্রামী যৌথ মঞ্চ। দীর্ঘদিন ধরে ধর্মতলার শহিদ মিনারে তাঁদের আন্দোলন চলছে। মাস খানেক আগে তাঁরা অনশন শুরু করেছিলেন। অনশনের জেরে দু-একজন আন্দোলনকারী অসুস্থ হয়ে পড়েন। অবস্থার জেরে এবার অনশন (Hunger Strike) প্রত্যাহারের সিদ্ধান্ত নিলেন আন্দোলনকারীরা। শনিবার তাঁদের তরফে ঘোষণা করা হয়েছে, অনশন প্রত্যাহার করা হল, তবে আন্দোলন জারি থাকবে। উল্লেখ্য, আগামী ১১ এপ্রিল সুপ্রিম কোর্টে পরবর্তী শুনানি রয়েছে ডিএ মামলার।

[আরও পড়ুন: দিল্লিতে মন টিকছে না! পঞ্চায়েত ভোটের আগে আসানসোল জেলে ফিরতে চেয়ে আদালতে কেষ্ট]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement