shono
Advertisement

ফের নতুন ৫০০ টাকার নোট আনল RBI

তাহলে পুরনো নোটগুলির কী হবে? The post ফের নতুন ৫০০ টাকার নোট আনল RBI appeared first on Sangbad Pratidin.
Posted: 01:16 PM Jun 13, 2017Updated: 08:03 AM Jun 13, 2017

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর আত্মপ্রকাশ করেছিন নতুন পাঁচশো টাকার নোট। বাজারে প্রথবার এসেছিল  দু’হাজার টাকার নোটও। মাস কয় পেরতে না পেরতেই ফের নতুন নোট আনার কথা ঘোষণা করল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নতুন সংস্করণের পাঁচশো টাকার নোট আনার কথা জানাল কেন্দ্রীয় ব্যাঙ্কটি।

Advertisement

মহাত্মা গান্ধী সিরিজের নোটেরই নতুন সংস্করণ হবে এই নয়া নোট। যেখানে নম্বর প্যানেলের দু-দিকেই ইনসেটে A  অক্ষরটি লেখা থাকবে। সঙ্গে থাকবে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর উর্জিত প্যাটেলের স্বাক্ষর। এবং এই নোট ২০১৭ সালে ছাপা হয়েছে তাও উল্লেখ করে লেখা থাকবে। এর আগে ৫০০ টাকার নোটে ইনসেটে E লেখা থাকত। তার পাশাপাশিই এবার A লেখা নোটও মিলবে। এছাড়া অন্যান্য বৈশিষ্ট্য একই থাকছে। অর্থাৎ নোটে থাকবে স্বচ্ছ ভারতের লোগো। পিছনের দিকে থাকবে লালকেল্লার ছবি। পাথুরে রঙের নোটের যাবতীয় পুরনো বৈশিষ্ট্যের সঙ্গেই শুধু যোগ হচ্ছে একটি নয়া অক্ষর।

আট নভেম্বর নোট বাতিলের পর নগদ নিয়ে বেজায় সমস্যায় পড়েন আম আদমি। তা দূর করতে ডিসেম্বরের মাঝামাঝি বাজারে আসে নতুন পাঁচশো টাকার নোট। এর মাঝে নানারকম জল্পনা ছড়িয়েছে। প্রশাসন৫০০০ বা ১০,০০০ টাকার নোট আনতে চলেছে এরকমও শোনা গিয়েছে। যদিও সে জল্পনা পরে উড়িয়ে দেওয়া হয়েছে। মার্চে কেন্দ্রীয় ব্যাঙ্কের ডেপুটি গভর্নর জানিয়েছিলেন, নতুন কোনও অঙ্কের নোট আনার সিদ্ধান্ত নেই রিজার্ভ ব্যাঙ্কের। ডিজিটাল লেনদেনে মানুষকে আগ্রহী করতেই নয়া কোনও নোট বাজারে আনতে নারাজ ছিল আরবিআই। তবে আপাতত পুরনো নোটই ফিরল নতুন বৈশিষ্ট্য নিয়ে।

তাহলে পুরনো নোটগুলির কী হবে? কেন্দ্রীয় ব্যাঙ্কের তরফে জানানো হচ্ছে, নতুন নোট এলেও এটা কিন্তু নোটবাতিল প্রক্রিয়া নয়। সুতরাং পুরনো নোটও চলবে বহাল তবিয়তেই। শুধু বাজারে নগদের জোগান বাড়ানো হল এই পদক্ষেপে।

নোট বাতিলের পরও পুরোদমে সক্রিয় কালো টাকার কারবারীরা। নতুন নোটেরও অধিকাংশ বৈশিষ্ট্য জাল করে ফেলা হয়েছে বলে জানা গিয়েছে। সীমান্ত অঞ্চল থেকে উদ্ধার হয়েছে নতুন পাঁচশো ও দু’হাজার টাকার নোট। নতুন বৈশিষ্ট্যের এই নোট জাল কারবারীদের খানিকটা হলেও প্রতিহত করবে। যদিও পুরনো নোট বলবৎ থাকায় খুব একটা সুরাহা হবে না। তবে এর আগে ইউপিএ জামানায় নির্দিষ্ট সিরিজের নোট বাজার থেকে তুলে নেওয়া হয়েছিল। এক্ষেত্রেও ভবিষ্যতে সেরকম কোনও সিদ্ধান্ত নেওয়া হলে আর সমস্যায় পড়বে না আম আদমি।

The post ফের নতুন ৫০০ টাকার নোট আনল RBI appeared first on Sangbad Pratidin.

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement