বাজারে আসছে ৫০ টাকার নয়া নোট, দেখুন ছবি

02:14 PM Aug 18, 2017 |
Advertisement

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পরই রিজার্ভ ব্যাঙ্ক ঘোষণা করে, ভারতের বাজারে নতুন ৫০ ০ ২০ টাকার নোট ছাড়া হবে। নয়া নোটের নম্বর প্যানেলে সংখ্যাগুলি ছোট থেকে বড়-এই বিচারে সাজানো থাকবে। থাকবে না ইনট্যাগলিও প্রিন্টিং। ওই ঘোষণা হয়েছিল প্রায় আট মাস আগে। আর এখন সেই নতুন নোটের কয়েকটি ছবি আচমকাই ছড়িয়ে পড়েছে সোশ্যাল মিডিয়ায়।

Advertisement

[নারায়ণ মূর্তিকে দোষারোপ করে ইনফোসিস থেকে ইস্তফা বিশাল সিক্কার]

নয়া নোটের রং বেশ অদ্ভুত। একটু সুবজ ঘেঁষা নীল বলা চলে। এখন বাজারে যে’কটি রঙের ৫০ টাকার নোট রয়েছে তার চেয়ে যথেষ্টই আলাদা। মহাত্মা গান্ধী সিরিজ ২০০৫-এর এই নোটে স্বাক্ষর রয়েছে আরবিআই গভর্নর উর্জিত প্যাটেলের। গত ডিসেম্বরেই কেন্দ্রীয় ব্যাঙ্ক জানিয়েছিল, নতুন যে ৫০ টাকার নোটগুলি বাজারে ছাড়া হবে সেখানে ইনসেট লেটার থাকবে না। নোটের পিছনে ‘২০১৬’ লেখা থাকবে। তবে মূল ডিজাইন ও নিরাপত্তা সংক্রান্ত সতর্কতা একই থাকবে। ‘দ্য হিন্দু বিজনেস লাইন’ জানাচ্ছে, নতুন ৫০ টাকার নোটের পিছনে থাকবে দক্ষিণ ভারতের এক জনপ্রিয় মন্দিরের ছবি। তবে এটিই যে সেই নয়া ৫০ টাকার নোটের আসল ছবি, এমনটা কোনও সরকারি সূত্র নিশ্চিত করেনি।


শুধু ৫০ নয়, একই সঙ্গে ২০ ও ২০০ টাকার নতুন নোটও দ্রুতই প্রকাশ্যে আসবে। নয়া ২০০০ টাকার নোট ছাপানোর পরিমাণ কমিয়ে এনে অপেক্ষাকৃত ছোট অঙ্কের নোটের সরবরাহ বাড়ানো হবে। অর্থমন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী সন্তোষ কুমার গাঙ্গওয়ার জানিয়েছেন, ইতিমধ্যেই ২০০ টাকার নোট ছাপানোর কাজ শুরু হয়ে গিয়েছে। দ্রুতই নতুন নোট বাজারে ছাড়া হবে। কেন্দ্রের একটি সূত্র জানিয়েছে, আসন্ন আগস্ট মাসেই বাজারে আসতে পারে ২০০ টাকার নতুন নোট। জুন থেকেই নাকি মাইসুরু পেপার মিলে নোট ছাপানোর কাজ চলছে জোরকদমে। তবে কোনও নতুন নোট বাজারে আসার কথা উঠলেই সোশ্যাল মিডিয়ায় ওই নোট সংক্রান্ত জল্পনা থামানো আরবিআইয়ের কাছে মাথাব্যথা হয়ে দাঁড়িয়েছে। এর আগে নতুন ২০০০ টাকার নোট বাজারে আসার পরই গুঞ্জন উঠেছিল, নতুন নোটে বাকি ট্র্যাকিং চিপ রয়েছে। যদিও সেই ধারণা ভ্রান্ত প্রমাণিত হয়েছে। ২০, ২০০ ও ২০০০ টাকারও বেশ কিছু নকল ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হলেও পরে জানা যায় সেগুলি জল ছবি। এই নতুন ৫০ টাকার নোটের ক্ষেত্রেও সেটা হতে পারে।

[মানিক সরকারের মুণ্ডচ্ছেদে মিলবে ৫.৫ লক্ষ টাকা, জারি ফতোয়া]

The post বাজারে আসছে ৫০ টাকার নয়া নোট, দেখুন ছবি appeared first on Sangbad Pratidin.

Advertisement