shono
Advertisement

রাজ্যের পর্যবেক্ষক থাকাকালীন ধর্ষণের অভিযোগ, সুপ্রিম কোর্টে স্বস্তি কৈলাস বিজয়বর্গীয়র

ওই একই মামলায় অভিযুক্ত এক শীর্ষ RSS নেতাও।
Posted: 12:32 PM May 04, 2023Updated: 07:15 PM May 04, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: সুপ্রিম কোর্টে স্বস্তিতে কৈলাস বিজয়বর্গীয়-সহ তিন সংঘ ঘনিষ্ঠ বিজেপি নেতা। তাঁদের বিরুদ্ধে ওঠা ধর্ষণের মামলায় পুলিশি তদন্তের নির্দেশ খারিজ করে আলিপুর আদালতে সেটি ফেরত পাঠাল বিচারপতি এম আর শাহের ডিভিশন বেঞ্চ। সুপ্রিম কোর্টের নির্দেশ, মামলাটির নতুন করে শুনানি করে বিচার-বিবেচনা করতে হবে। 

Advertisement

২০১৮ সালে দলেরই এক প্রভাবশালী নেত্রীকে ধর্ষণের অভিযোগ ওঠে বঙ্গ বিজেপির তৎকালীন পর্যবেক্ষক তথা কেন্দ্রীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়র (Kailash Vijayvargiya) বিরুদ্ধে। নাম জড়ায় প্রদীপ যোশী এবং জিষ্ণু বসুরও। এঁদের মধ্যে প্রদীপকে পরে বরখাস্ত করেছে বিজেপি। আর জিষ্ণু বসু রাজ্যের শীর্ষ আরএসএস নেতা। অভিযোগ, সেই ঘটনার পর থেকেই ওই মহিলা এবং তাঁর পরিবারকে খুনের হুমকি দেওয়া শুরু হয়। এই ঘটনায় ২০১৯-এ সরশুনা এবং ২০২০-তে বোলপুর- দুই থানায় দুটি অভিযোগ দায়ের হয়।

[আরও পড়ুন: অগ্নিগর্ভ মণিপুর, দফায় দফায় সংঘর্ষ, বন্ধ ইন্টারনেট! মোদির কাছে সাহায্যের আরজি মেরি কমের]

২০২০-তে আলিপুর নিম্ন আদালতের দ্বারস্থ হন ওই মহিলা। সেখানে তিনি ধর্ষণের অভিযোগ করেন। FIR দায়ের করার আবেদন জানান। যদিও সেই আবেদন তখন খারিজ করে দেয় আলিপুর আদালত। পরে হাই কোর্টের দ্বারস্থ হন ওই নির্যাতিতা। হাই কোর্ট আবার কৈলাসদের বিরুদ্ধে FIR দায়েরের নির্দেশ দেয়। হাই কোর্টের নির্দেশের পালটা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কৈলাস-সহ তিন নেতা। এবার সুপ্রিম কোর্ট (Supreme Court) প্রাথমিক তদন্তের নির্দেশ খারিজ মামলাটি ফেরত পাঠাল আলিপুর আদালতে। আলিপুর আদালতের ম্যাজিস্ট্রেটই ঠিক করবেন কৈলাসদের বিরুদ্ধে FIR দায়ের হবে কিনা।

[আরও পড়ুন: কনস্টেবল এবং তাঁর দাদা মিলে তরুণীকে গণধর্ষণ! ফের যোগীরাজ্যে মুখ পুড়ল পুলিশের]

উল্লেখ্য, যে সময় এই ধর্ষণের মামলা দায়ের হয়, সেই সময় কৈলাস বঙ্গ বিজেপির পর্যবেক্ষক ছিলেন। এই ধর্ষণের অভিযোগ প্রকাশ্যে আসার পর বেশ হুলুস্থুল পড়ে গিয়েছিল বিজেপির অন্দরে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement