shono
Advertisement

ছ্যাঁকা মধ্যবিত্তের পকেটে, নভেম্বরে ফের বাড়ল খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার

তবে আরবিআইয়ের সহনসীমার মধ্যেই রয়েছে বৃদ্ধির হার।
Posted: 07:21 PM Dec 12, 2023Updated: 07:21 PM Dec 12, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: স্বস্তি দিয়েছিল অক্টোবরে খুচরো বাজারে মূল্যবৃদ্ধির (Retail Inflation) হার। চার মাসের মধ্যে সর্বনিম্ন হার ছিল সেই মাসেই। কিন্তু নভেম্বরেই ফের ঊর্ধ্বমুখী সেই হার। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, নভেম্বরে মূল্যবৃদ্ধির হার ৫.৫৫ শতাংশ। যা উদ্বেগ বাড়াচ্ছে।

Advertisement

আলু-পেঁয়াজ থেকে শাকসবজি, রীতিমতো ছ্যাঁকা মধ্যবিত্তের পকেটে। আর তারই প্রতিফলন খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হারে। তবে এই বৃদ্ধিতে শঙ্কার মেঘ দেখছে না ওয়াকিবহাল মহল। কেননা রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার সহনসীমা অর্থাৎ ২ থেকে ৬ শতাংশের মধ্যেই এখনও রয়েছে ওই হার।

[আরও পড়ুন: উচ্চ প্রাথমিকের ১৪ হাজার শূন্যপদের কাউন্সেলিং বন্ধ নয়, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট]

প্রসঙ্গত, অক্টোবরে খুচরো মূল্যবৃদ্ধির হার ছিল ৪.৮ শতাংশ। যা তার আগের চার মাসের মধ্যে সর্বনিম্ন। সেপ্টেম্বরে যা ছিল ৫.০২ শতাংশ। তার আগে আগস্টে সেই হার পৌঁছেছিল ৭.৪৪ শতাংশে। এই পরিস্থিতিতে অক্টোবরে হার কিছুটা নিয়ন্ত্রণে এলেও নভেম্বরে ফের তা বাড়তে শুরু করল।

তবে আরবিআইয়ের সহনশীল মাত্রার মধ্যে থাকলেও খুচরো বাজারে মূল্যবৃদ্ধির হার কিন্তু উদ্বেগ বাড়াচ্ছে। যদিও বছর শেষে সম্ভবত আর বাড়ছে না বাড়ি-গাড়ির ইএমআই (EMI)। চলতি অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকেও রেপো রেট অপরিবর্তিত রাখার সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

[আরও পড়ুন: দিল্লিতে মুখোমুখি মোদি-মমতা, রাজ্যের বকেয়ার দাবিতে বৈঠক আগামী সপ্তাহেই]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement