shono
Advertisement
Budget session

চেয়ারম্যানের সমালোচনা নয়, 'জয় হিন্দ', 'বন্দে মাতরম' স্লোগানেও 'না', অধিবেশনের আগে মনে করাল কেন্দ্র

সোমবার থেকে শুরু হতে চলা সংসদের বাজেট অধিবেশন তপ্ত হতে চলেছে প্রথম দিন থেকেই।
Published By: Subhajit MandalPosted: 08:27 PM Jul 20, 2024Updated: 08:27 PM Jul 20, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বাজেট অধিবেশন চলাকালীন সংসদের ভিতরে বা বাইরে 'বন্দে মাতরম', 'জয় হিন্দে'র মতো স্লোগান দেওয়া চলবে না। সমালোচনা করা যাবে না চেয়ারম্যান বা চেয়ারম্যানের আসনাধীন ব্যক্তির সিদ্ধান্তের। বাজেট অধিবেশন (Budget Session) শুরুর একদিন আগে ফের স্পষ্ট করে দিল কেন্দ্র। রাজ্যসভার সচিবালয়ের তরফ থেকে শনিবার এক বিবৃতিতে আসন্ন অধিবেশনে সাংসদদের কী কী করণীয়, সেটার নিয়মাবলি তৈরি করা হয়েছে। তাতেই ওই নির্দেশগুলির কথা বলা হয়েছে।

Advertisement

রাজ্যসভার সচিবালয় বলছে, কোনও অবস্থাতেই সংসদের ভিতরে বা বাইরে, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে চেয়ারম্যানের কোনও সিদ্ধান্তের সমালোচনা করা যাবে না। শুধু তাই নয়, সদনে ধন্যবাদ, ধন্যবাদ স্যর, এই ধরনের শব্দও বলা যাবে না। কোনওরকম ছবি, প্রতীক রাজ্যসভায় প্রদর্শন করা চলবে না। উল্লেখ্য, এ সংক্রান্ত বিজ্ঞপ্তি আগেই দেওয়া হয়েছিল। ফের অধিবেশনের আগে সাংসদদের তাঁদের কর্তব্য মনে করিয়ে দেওয়া হল।

[আরও পড়ুন: মহিলাদের হাজার টাকা, ফ্রি বিদ্যুৎ! ভোটমুখী হরিয়ানায় ‘৫ গ্যারান্টি’ আপের]

বিরোধীদের কটাক্ষ, কেন্দ্রের শাসকদল বিজেপি (BJP) বিরোধী কণ্ঠকে হত্যা করতে চাইছে। তাই সংসদের উচ্চকক্ষে সমালোচনা নিষিদ্ধ করছে। রাজ্যসভায় দেশাত্মবোধক স্লোগান ‘জয় হিন্দ’, ‘বন্দেমাতরম’-এ না করছে শাসকদল। অথচ সংসদে বিজেপি সাংসদেরা ‘জয় শ্রীরাম’ ধ্বনি দেন। তা নিষিদ্ধ করা হল না কেন, প্রশ্ন তুলেছে বিরোধী দলগুলি।

[আরও পড়ুন: অলিম্পিকে সম্ভাব্য পদকজয়ী: বক্সিংয়ে নিখাতকে নিয়ে আশায় দেশ]

সোমবার থেকে শুরু হতে চলা সংসদের বাজেট অধিবেশন তপ্ত হতে চলেছে প্রথম দিন থেকেই। একদিকে লোকসভার ডেপুটি স্পিকারের পদের দাবিতে অনড় ইন্ডিয়া (INDIA) ব্লক, অন্যদিকে সরকারপক্ষ বিরোধীদের এই দাবি মেনে নিতে নারাজ। যা নিয়ে টানাপোড়েন অষ্টদশ লোকসভার প্রথম অধিবেশন থেকেই শুরু হয়েছিল, এবারে সেই সংঘাত বৃদ্ধি পাবে বলেই মনে করছেন রাজনৈতিক মহলের একাংশ।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • বাজেট অধিবেশন চলাকালীন সংসদের ভিতরে বা বাইরে 'বন্দে মাতরম', 'জয় হিন্দে'র মতো স্লোগান দেওয়া চলবে না।
  • সমালোচনা করা যাবে না চেয়ারম্যান বা চেয়ারম্যানের আসনাধীন ব্যক্তির সিদ্ধান্তের।
  • বাজেট অধিবেশন শুরুর একদিন আগে ফের স্পষ্ট করে দিল কেন্দ্র।
Advertisement