shono
Advertisement
India-Mayanmar Border

মণিপুরে অশান্তির মধ্যে ভারত-মায়ানমার সীমান্তে কাঁটাতার কেন্দ্রের, খরচ ৩১ হাজার কোটি

ভারত-মায়ানমার সীমান্ত প্রায় ১ হাজার ৬৪৩ কিলোমিটার বিস্তৃত।
Published By: Kishore GhoshPosted: 12:14 PM Sep 19, 2024Updated: 12:40 PM Sep 19, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মণিপুরে অশান্তির আবহে ভারত-মায়ানমার সীমান্ত কাঁটাতার দিয়ে ঘেরার সিদ্ধান্ত কেন্দ্রের। ভারত-মায়ানমার সীমান্ত প্রায় ১ হাজার ৬৪৩ কিলোমিটার বিস্তৃত। ৩১ হাজার কোটি টাকা ব্যয়ে ওই সীমান্ত বরাবর কাঁটাতার বসানো হবে। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ জানান, মায়ানমার সীমান্তের ৩০ কিলোমিটার অঞ্চল ইতিমধ্যে কাঁটাতার দিয়ে ঘিরে ফেলা হয়েছে।

Advertisement

মণিপুর ছাড়াও মিজোরাম, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশের সঙ্গে মায়ানমারের সীমান্ত রয়েছে। সীমান্ত বরাবর এলাকায় মাদক ও অস্ত্রের চোরাচালানের অভিযোগ পুরনো। মণিপুরে হিংসার অন্যতম কারণ সীমান্তের এই পরিস্থিতি। সেই কারণেই ভারত-মায়ানমার সীমান্ত কড়া নজরদারির সিদ্ধান্ত হয়েছে। সেই সূত্রেই ভারত-মায়ানমারের ১ হাজার ৬৪৩ কিলোমিটার সীমান্তে কাঁটাতার বসানো ও সড়ক নির্মাণের জন্য অনুমোদন দিয়েছে কেন্দ্র। যার জন্য খরচ হবে প্রায় ৩১ হাজার কোটি টাকা।

পিটিআই জানিয়েছে, ইতিমধ্যে মণিপুরের মোরের কাছে সীমান্ত বরাবর প্রায় ১০ কিলোমিটার কাঁটাতার বসানোর কাজ সম্পূর্ণ গিয়েছে। এবারে মণিপুর ও অন্য রাজ্যগুলিতেও ২১ কিলোমিটার জুড়ে কাঁটাতার বসানোর কাজ চলছে দ্রুত গতিতে। মণিপুরে অশান্তির আবহে মায়ানমারের সঙ্গে গোটা সীমান্তে কাঁটাতার বসানোর সিদ্ধান্ত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে। আন্তর্জাতিক সীমান্ত হয়ে অস্ত্র ও মাদক পাচার বন্ধ হলে উত্তর-পূর্বের রাজ্যগুলিতে হিংসা কমবে বলে মনে করছেন অনেকেই।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • মণিপুর ছাড়াও মিজোরাম, নাগাল্যান্ড ও অরুণাচল প্রদেশের সঙ্গে মায়ানমারের সীমান্ত রয়েছে।
  • সীমান্ত বরাবর এলাকায় মাদক ও অস্ত্রের চোরাচালানের অভিযোগ পুরনো।
Advertisement