shono
Advertisement

বকেয়া মেটাচ্ছেন না কেন? সংসদে তৃণমূলের প্রশ্নবাণে প্রবল অস্বস্তিতে গিরিরাজ

বকেয়া নিয়ে কোনও সদুত্তর দিতে পারেননি কেন্দ্রীয় মন্ত্রী।
Posted: 04:37 PM Apr 06, 2023Updated: 06:37 PM Apr 06, 2023

নন্দিতা রায়, নয়াদিল্লি: ১০০ দিনের কাজের বকেয়া নিয়ে ফের তৃণমূলের প্রশ্নের মুখে কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী গিরিরাজ সিং (Giriraj Singh)। বৃহস্পতিবার সংসদে কেন্দ্রীয় মন্ত্রীর দেখা পেয়ে তাঁকে রাজ্যের বকেয়া নিয়ে প্রশ্ন করেন তৃণমূলের লোকসভার দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়। যদিও বকেয়া নিয়ে তৃণমূল সাংসদকে বিশেষ কোনও আশ্বাসবাণী শোনাতে পারেননি কেন্দ্রীয় গ্রামোন্নয়ন মন্ত্রী।

Advertisement

১০০ দিনের কাজ অর্থাৎ মনরেগা প্রকল্পে কেন্দ্রীয় গ্রামন্নোয়ন মন্ত্রকের কাছে প্রায় ৭ হাজার কোটি টাকা পাওনা রাজ্যের। গত প্রায় আড়াই বছর ধরে রাজ্যে ১০০ দিনের কাছে বেনিয়মের অভিযোগ তুলে এই টাকা আটকে রেখেছে কেন্দ্র। এর আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee) খোদ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে এই বকেয়া মেটানোর দাবি তুলেছেন। কিন্ত লাভের লাভ কিছু হয়নি। একপ্রকার বাধ্য হয়েই বুধবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে তৃণমূলের (TMC) লোকসভা এবং রাজ্যসভার সাংসদরা কৃষি ভবন অভিযান করেন। কিন্তু গিরিরাজ সিং তাঁদের সঙ্গে দেখা করেননি।

[আরও পড়ুন: গান্ধীর পরিচয় ও উত্তরাধিকার চিরদিনই RSS-BJP’র অস্বস্তির কারণ, তোপ মহাত্মার প্রপৌত্রের]

সূত্রের খবর, বুধবার মন্ত্রকের তরফে জানানো হয়, গিরিরাজ দিল্লিতে নেই। অথচ বৃহস্পতিবারই দেখা যায় তিনি সাতসকালে সংসদে চলে গিয়েছেন। সংসদ চত্বরে মন্ত্রীর দেখা পেতেই তাঁকে একের পর এক প্রশ্নে জর্জরিত করে দেন তৃণমূল সাংসদ। সুদীপ বন্দ্যোপাধ্যায় সোজা বলে দেন, আপনি নাকি বিহারে গিয়েছিলেন। জবাবে মন্ত্রী বলেন, বিহার থেকে দিল্লি আসতে আর কতক্ষণ সময় লাগে? মন্ত্রীর জবাবে অসন্তুষ্ট তৃণমূল সাংসদ পালটা প্রশ্ন করেন, আপনি আমাদের সঙ্গে দেখা করলেন না কেন? যা শুনে রীতিমতো অস্বস্তিতে পড়ে যান মন্ত্রী। তিনি বলেন, আপনারা বকেয়া টাকার যে হিসাব আমাদের দিয়েছেন তাতে অসঙ্গতি রয়েছে। তৃণমূলের বক্তব্য, হিসাবে যদি অসঙ্গতি হয়েই থাকে, তাহলে সেটা আলোচনার টেবিলে বসে মিটিয়ে নেওয়া যেতে পারে।

[আরও পড়ুন: ঋণগ্রহীতাদের স্বস্তি! অপ্রত্যাশিতভাবে রেপো রেট অপরিবর্তিত রাখল রিজার্ভ ব্যাংক]

এরপর তৃণমূল সাংসদে প্রশ্ন করেন, রাজ্যের বকেয়া কবে মেটানো হবে? যার কোনও সদুত্তর দিতে পারেননি কেন্দ্রীয় মন্ত্রী। উলটে রীতিমতো বিব্রত বোধ করেছেন গিরিরাজ সিং। উল্লেখ্য, বুধবারই অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) গিরিরাজকে হুঁশিয়ারি দিয়ে এসেছেন, ১৫ দিনের মধ্যে রাজ্যের বকেয়া মেটানো নিয়ে পদক্ষেপ না করা হলে লক্ষ লক্ষ বঞ্চিতদের দিয়ে দিল্লি ঘেরাও করবেন। অভিষেকের পেপ টকে উজ্জ্বীবিত তৃণমূল সাংসদরা এদিন গিরিরাজকে রীতিমতো অস্বস্তিতে ফেলে দিয়েছেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement