shono
Advertisement

ওয়াগনার বিদ্রোহে উদ্বিগ্ন দিল্লি, ‘সুপার স্পাই’ ডোভালকে ফোন রুশ কর্তার

ওয়াগনার বিদ্রোহে কেন উদ্বিগ্ন ভারত?
Posted: 05:26 PM Jun 29, 2023Updated: 05:26 PM Jun 29, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ওয়াগনার বিদ্রোহে উদ্বিগ্ন ভারত। গোটা ঘটনাবলির উপর কড়া নজর রাখছে নয়াদিল্লি। রাশিয়ার ‘তখত’ আচমকা উলটে গেলে পরিস্থিতি যে অত্যন্ত জটিল হয়ে উঠবে তা বলাই বাহুল্য। এই প্রেক্ষাপটেই ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে ফোনে কথা বললেন রুশ নিরাপত্ত পরিষদের সচিব নিকোলাই পাত্রুশেভ।

Advertisement

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, বৃহস্পতিবার ডোভালের সঙ্গে ফোনে কথা হয় পাত্রুশেভের। ইতিমধ্যে এই ফোনালাপ নিয়ে বিবৃতি দিয়েছে রাশিয়া। জানানো হয়েছে, দিল্লি ও মস্কোর মধ্যে নিরাপত্তা ক্ষেত্রে সহযোগিতা আরও বাড়িয়ে তুলতেই এই আলাপ। দ্বীপাক্ষিক সম্পর্ক আরও মজবুত করার উপরও জোর দেওয়া হয়েছে।

সূত্রের খবর, ওয়াগনার (Wagner Group) বিদ্রোহে উদ্বিগ্ন ভারত। গোটা ঘটনাবলির উপর কড়া নজর রাখছে নয়াদিল্লি। বর্তমানে মস্কোয় কী পরিস্থিতি তা নিয়েই আলোচনা হয়েছে ডোভাল ও পাত্রুশেভের মধ্যে।

[আরও পড়ুন: ওয়াগনার বিদ্রোহে ‘হাত নেই’ আমেরিকার, জল্পনা উড়িয়ে বার্তা বাইডেনের]

বিশ্লেষকদের একাংশ মনে করছেন, ওয়াগনার বাহিনী যে এইভাবে ক্রেমলিনের বিরুদ্ধে বিদ্রোহ করে মস্কোর দিকে অগ্রসর হবে, সেই গোয়েন্দা তথ‌্য নাকি হোয়াইট হাউস এবং পেন্টাগনে কয়েক দিন আগে পৌঁছেছিল। মার্কিন প্রশাসন ওই তথ‌্য পেয়েও চুপ করে ছিল। মার্কিন প্রশাসন নাকি চাইছিল, রাশিয়ায় যা ঘটে ঘটুক। শেষ মুহূর্তে পুতিন পরিস্থিতি কিছুটা সামলে নেওয়ায় হতাশ আমেরিকা ও ইউরোপের কূটনৈতিক মহল। হতাশা গ্রাস করেছে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ও ইউক্রেনীয় সেনাকেও। কিন্তু ভারত এতে খুশি। কারণ বন্ধু পুতিন ক্ষমতায় থাকুন এটাই চাইছে নয়াদিল্লি। তাঁর জায়গায় ওয়াগনার প্রধান প্রিগোজিনের মতো কেউ মসনদে বসলে নয়াদিল্লি-মস্কো সম্পর্ক কোন খাতে বইবে তা নিয়ে অনিশ্চয়তা দেখা দেবে।

[আরও পড়ুন: কে বলবে ‘আফগান গার্ল’দের কথা? আর ছাপা হবে না National Geographic]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement