shono
Advertisement

রুশ তেল নিয়ে ভারতকে রক্তচক্ষু ইউরোপীয় ইউনিয়নের, পালটা দিলেন জয়শংকর

হুমকির পালটা সপাট জবাব বিদেশমন্ত্রীর।
Posted: 01:07 PM May 17, 2023Updated: 01:07 PM May 17, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাশিয়ার থেকে অশোধিত তেল কিনে সামগ্রী তৈরি করায় ইউরোপীয় ইউনিয়নে (EU) আক্রমণের মুখে পড়ল ভারত। আর সেই পরিস্থিতিতে পালটা তোপ দাগলেন বিদেশমন্ত্রী এস জয়শংকর (S Jaishankar)। ভারতের বিরুদ্ধে পদক্ষেপের হুমকি দিয়েছিলেন ইউনিয়নের বিদেশ নীতির প্রধান জোসেপ বোরেল। এরপরই জয়শংকর মনে করিয়ে দেন, ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের নিয়মাবলীর বাইরে যায়নি নয়াদিল্লি।

Advertisement

জয়শংকরকে বলতে শোনা যায়, ”ইউরোপীয় ইউনিয়ন কাউন্সিলের নিয়মাবলীর দিকে তাকান। রাশিয়ার অশোধিত তেল কোনও তৃতীয় দেশে এলে তা আর রুশ থাকে না। আপনাকে বলব একবার কাউন্সিলের নিয়মাবলীর ৮৩৩/২০১৪ ভাল করে দেখে নিন।”

[আরও পড়ুন: ‘মতপ্রকাশের স্বাধীনতা বিপণ্ণ পশ্চিমে’, হামলার পরে প্রথম প্রকাশ্য ভাষণে স্বমহিমায় রুশদি]

উল্লেখ্য, রাশিয়া (Russia) থেকে অশোধিত তেল কেনা নিয়ে প্রথম থেকেই ভারতের বিরুদ্ধে সুর চড়িয়েছে আমেরিকা। এমনকী নিজেদের প্রতিনিধি পাঠিয়েও ভারতের বিরুদ্ধে রীতিমতো হুঁশিয়ারি দিয়েছিল মার্কিন প্রশাসন। সেই সময় জয়শংকর বলেছিলেন, ইউরোপের দেশগুলি ভারতের তুলনায় অনেক বেশি পরিমাণে তেল কিনছে। তবুও তাদের বিরুদ্ধে কোনও অভিযোগ উঠছে না। তাঁর মত ছিল, ভারতকে সতর্ক করার আগে আমেরিকার উচিত ইউরোপের মার্কিন ঘনিষ্ঠ দেশগুলির দিকে নজর দেওয়া।

এই পরিস্থিতিতে এবার রুশ অশোধিত তেল কিনে তা থেকে সামগ্রী বানানোয় ভারতকে অভিযুক্ত করতে চাইল ইউরোপীয় ইউনিয়ন। বোরেল জানিয়েছেন, ভারত রুশ তেল কিনছে তা স্বাভাবিক। কিন্তু তা থেকে সামগ্রী বানানো নিয়েই আপত্তি প্রকাশ করেন তিনি। তবে এপ্রসঙ্গে ইউরোপীয় ইউনিয়নের ভাইস প্রেসিডেন্ট জানিয়েছেন, ভারত ও ইউনিয়ন আসলে বন্ধু। এবং তারা কোনও আঙুল তুলছে না। বরং হাত বাড়িয়ে দিচ্ছে সহযোগিতার।

[আরও পড়ুন: ভয়াবহ আর্থিক সংকটে অন্ধকারে আর্জেন্টিনা! মুদ্রাস্ফীতি পৌঁছল ১০০ শতাংশে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement