shono
Advertisement

২ হাজারের নোট বদলাতে লাগবে না পরিচয়পত্র, বিশেষ ফর্ম, ঘোষণা SBI-এর

যেকোনও ব্যাংকের শাখায় গিয়ে বদলানো যাবে ২ হাজার টাকার নোট।
Posted: 03:22 PM May 21, 2023Updated: 03:22 PM May 21, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২ হাজার টাকার নোট ( 2 Thousand Rupee) বাতিলের সিদ্ধান্ত ঘোষণার পর থেকেই আমজনতার মনে প্রশ্নের ভিড়। কীভাবে ব্যাংকে গিয়ে এই নোট বদল করতে হবে, সেই প্রক্রিয়া নিয়ে রীতিমতো ধন্দে পড়ছেন সাধারণ মানুষ। এহেন পরিস্থিতিতে স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ার ঘোষণায় খানিকটা চিন্তামুক্ত হলেন আমজনতা। স্টেট ব্যাংকের (State Bank of India) তরফে জানানো হয়েছে, আধার কার্ডের মতো কোনও পরিচয়পত্র ছাড়াই ২ হাজার টাকার নোট জমা দেওয়া যাবে। নোট জমা করতে আলাদা কোনও ফর্ম ফিল আপ করতে হবে না।

Advertisement

নোট জমা দেওয়ার প্রক্রিয়া ঘিরে একাধিক ভুল তথ্য ঘোরাফেরা করছে নেটদুনিয়ায়। সাধারণ মানুষ যেন সেগুলিতে বিভ্রান্ত না হন সেই জন্যই বিশেষ নির্দেশিকা জারি করেছে স্টেট ব্যাংক। রবিবারের এই নয়া নির্দেশিকায় বলা হয়েছে, কোনও রিকুইজিশন স্লিপ ছাড়াই ব্যাংকে গিয়ে ২ হাজার টাকার নোট জমা দেওয়া যাবে। এই নোট জমা দিতে গেলে কোনও রকমের পরিচয়পত্র দেখাতে হবে না ব্যাংকে। 

[আরও পড়ুন: শুটিং সেরে বাড়ি ফেরার পথে লরির ধাক্কা, প্রাণ গেল টেলি অভিনেত্রীর]

আরও জানা গিয়েছে, কোনও একটি ব্যাংকে অ্যাকাউন্ট না থাকলেও সেই ব্যাংকের শাখায় গিয়ে ২ হাজার টাকার নোট পালটানো যাবে। একবারে মোট ২০ হাজার মূল্যের নোট বদল করতে পারবেন আমজনতা। সূত্র মারফত আরও জানা গিয়েছে, ৩০ সেপ্টেম্বরের পরেই এই নোট বদলের সময়সীমা বাড়াতে পারে রিজার্ভ ব্যাংক (Reserve Bank of India)। নোট পালটানোর ক্ষেত্রে কোনও বিশেষ চার্জ দিতে হবে না বলেও জানানো হয়েছে। রিজার্ভ ব্যাংকের নির্দেশ, নোট পালটাতে আসা প্রবীণ নাগরিকদের জন্য বিশেষ সুবিধার ব্যবস্থা রাখতে হবে।

বাজার থেকে তুলে নেওয়া হতে পারে ২০০০ টাকার নোট, এ ইঙ্গিত আগেই দিয়েছিল রিজার্ভ ব্যাংক। নতুন করে নোট ছাপানোও বন্ধ হয়েছিল। এবার দেশবাসীকে এই নোট বদলে ফেলার দিনক্ষণ জানিয়ে দেওয়া হল। কিন্তু কেন এমন সিদ্ধান্ত? আরবিআই জানিয়েছে, ২০১৬ সালে নোট বাতিলের সময় নতুন নোটের চাহিদা বেড়ে গিয়েছিল। সেই চাহিদা মেটাতেই এই নোট ছাপানো হয়েছিল। এরপর বেশ কয়েকটা বছর পেরিয়ে গিয়েছে। নোটগুলির আয়ুও প্রায় ফুরিয়ে এসেছে। আরবিআই নিজের মুদ্রা পলিসি মেনেই বাজার থেকে ২ হাজার টাকার নোট তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। 

[আরও পড়ুন: ধার চাওয়াই কাল! নিউটাউনের তরুণীকে বাড়িতে ডেকে গণধর্ষণ, গ্রেপ্তার ঘানার ২ ফুটবলার]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement