shono
Advertisement

বাড়তে পারে EMI, এই ব্যাংক থেকে ঋণ নিলে গুনতে হবে বাড়তি টাকা

১৫ এপ্রিল থেকে কার্যকর হয়েছে নয়া সিদ্ধান্ত।
Posted: 08:16 PM Apr 18, 2022Updated: 08:16 PM Apr 18, 2022

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: গ্রাহকদের ধাক্কা দিয়ে ঋণ সংক্রান্ত বিষয়ে নয়া সিদ্ধান্ত নিল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া (SBI)। এর ফলে এবার বাড়তে পারে ইএমআইয়ের পরিমাণ। শুধু তাই নয়, গৃহঋণ বা গাড়ি কিনতে লোন নিলেও গুনতে হবে বাড়তি টাকা।

Advertisement

[আরও পড়ুন: চলতি মাসেই অবসর নারাভানের, ঘোষিত দেশের নয়া সেনাপ্রধানের নাম]

নিজের ওয়েবসাইটে স্টেট ব্যাংক জানিয়েছে, ‘মার্জিনাল কস্ট অফ লেন্ডিং রেট’ (MCLR) বাড়িয়ে দেওয়া হয়েছে। সহজ কথায়, ঋণ দেওয়ার প্রান্তিক খরচ বাড়িয়ে দিয়েছে ভারতের বৃহত্তম ব্যাংকটি। এবার স্টেট ব্যাংক থেকে গৃহঋণ, গাড়ি ঋণ এবং অন্যান্য ঋণ নেওয়া ব্যয়বহুল হয়ে পড়েছে। স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া MCLR বাড়িয়ে দেওয়ায় সমস্ত মেয়াদী ঋণের সুদের হার ০.১০  শতাংশ বেড়েছে। ব্যাংকের ওয়েবসাইটে জারি করা বিজ্ঞপ্তিতে বলা হয়েছে যে MCLR-এর এই বৃদ্ধি ১৫ এপ্রিল থেকে কার্যকর হয়েছে।

জানা গিয়েছে, একদিন, এক মাস ও তিন মাসের জন্য MCLR ৬.৬৫  শতাংশ থেকে বাড়িয়ে ৬.৭৫  শতাংশ করেছে। ছয় মাসের জন্য MCLR বেড়ে দাঁড়িয়েছে ৭.১০ শতাংশ। দেশের বৃহত্তম ব্যাংক এক বছরের  MCLR ৭ শতাংশ থেকে বাড়িয়ে ৭.১০  শতাংশ করেছে। দুই বছরের MCLR ৭.২০ শতাংশ থেকে ৭.৩০  শতাংশ এবং তিন বছরের MCLR ৭.৩০  শতাংশ থেকে বাড়িয়ে ৭.৪০  শতাংশ করা হয়েছে।

উল্লেখ্য, কয়েকদিন আগেই আরবিআই নিজের পূর্বাভাসে জানিয়েছে, ২০২২-২৩ অর্থবর্ষে ৭.৪ শতাংশ থেকে GDP বৃদ্ধির হার কমে দাঁড়াতে পারে ৭.২ শতাংশ। মুদ্রাস্ফীতির হার ৪.৫% থেকে বেড়ে দাঁড়াতে পারে ৫.৭%। তবে রেপো রেট (Repo Rate) ও রিভার্স রেপো রেট অপরিবর্তিত রেখেছে রিজার্ভ ব্যাংক। এই মুহূর্তে রিজার্ভ ব্যাংকের রেপো রেট চার শতাংশ এবং রিভার্স রেপো রেট আগের মতোই ৩.৩৫ শতাংশ। প্রসঙ্গত, রিজার্ভ ব্যাংক যে হারে বাণিজ্যিক ব্যাংকগুলোকে ঋণ দেয়, তা হল রেপো রেট। আর শীর্ষ ব্যাংক যে হারে অন্য বাণিজ্যিক ব্যাংক থেকে ঋণ নেয়, সেটাকে বলা হয় রিভার্স রেপো রেট। রেপো রেট কমানোর অর্থ সুদের হার কমাতে বাণিজ্যিক ব্যাংকগুলোকে উৎসাহিত করা। যাতে মানুষ আরও ঋণ নেয় ও বাজারে টাকার জোগান বাড়ে। আপাতত সেই পথে হাঁটছে না রিজার্ভ ব্যাংক (Reserve Bank)।

[আরও পড়ুন: আগামী ১০ দিনে অসমেও মমতা ম্যাজিক! ‘বড় খেলা’র ইঙ্গিত সুস্মিতা দেবের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement