shono
Advertisement

নিয়োগ দুর্নীতি মামলা: অভিষেককে নিয়ে হাই কোর্টের নির্দেশে হস্তক্ষেপ করল না সুপ্রিম কোর্ট

ইডিকে আইন মেনে কাজ করতে হবে, নির্দেশ সুপ্রিম কোর্টের।
Posted: 01:47 PM Dec 08, 2023Updated: 07:33 PM Dec 08, 2023

সোমনাথ রায়, নয়াদিল্লি: নিয়োগ দুর্নীতি মামলায় তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের আর্জিতে সাড়া দিল না সুপ্রিম কোর্ট (Supreme Court)। ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থার একাধিক তথ্য তলব নিয়ে অভিষেকের মামলায় কলকাতা হাই কোর্টের (Calcutta HC) রায়ে কোনও হস্তক্ষেপ করল না শীর্ষ আদালত। শুক্রবার বিচারপতি সঞ্জীব খান্না এবং বিচারপতি এসভিএন ভাট্টির ডিভিশন বেঞ্চ অভিষেকের আবেদন খারিজ করে মামলার নিষ্পত্তিও করে দেন। বিচারপতিরা জানান, ইডিকে আইন মেনে কাজ করতে হবে। উলটোদিকে, অভিষেককেও তদন্তের কাজে সাহায্য করতে হবে। এমনই জানিয়েছে সুপ্রিম কোর্ট।

Advertisement

অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee) ডিরেক্টর থাকাকালীন ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ সংস্থার আর্থিক দুর্নীতি নিয়ে মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। ইডির তরফে অভিষেকের কাছে ১০ বছরের পুরনো নথি চাওয়া হয় বলে অভিযোগ জানিয়ে আদালতের দ্বারস্থ তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। বিচারপতি অমৃতা সিনহা ইডির নির্দেশ পালন করতে হবে বলে রায় দেন। এই রায়কে চ্যালেঞ্জ করে হাই কোর্টের ডিভিশন বেঞ্চে যান অভিষেক। সেখানেও ইডিকে তদন্ত চালিয়ে যাওয়ার নির্দেশ দেওয়া হয়।

[আরও পড়ুন: অভিষেকের দপ্তরের হস্তক্ষেপ, দুদিন পর এসএসকেএমে ভর্তি কোচবিহারের রোগিণী]

এর পর সুপ্রিম কোর্টেও অভিষেক বন্দ্য়োপাধ্য়ায় অভিযোগ জানান, আদালতের নজরদারিতে তদন্ত চলছে ঠিকই, তবে ‘নজরদারি’র পরিবর্তে ‘তদারকি’ চলছে। এই মামলার শুনানিতে শুক্রবার দুই বিচারপতির ডিভিশন বেঞ্চ জানিয়ে দেয়, হাই কোর্টের রায়ে কোনও হস্তক্ষেপ করবে না শীর্ষ আদালত। ফলে ‘লিপস অ্যান্ড বাউন্ডস’ মামলায় যেমন তদন্ত চালাচ্ছিল ইডি, তেমনই চলবে। তবে ইডিকে অবশ্যই আইন মেনে কাজ করতে হবে।

[আরও পড়ুন: Madan Mitra: মাঝরাতে আচমকা তীব্র শ্বাসকষ্ট ও বুকে ব্যথা, CCU-তে পাঠানো হল মদন মিত্রকে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement