shono
Advertisement

একের পর এক লাভ জেহাদ! পালটা ‘মহাপঞ্চায়েত’ হিন্দুত্ববাদীদের, ফের উত্তপ্ত উত্তরকাশী

মহাপঞ্চায়েত রুখতে সুপ্রিম কোর্টেরও দ্বারস্থ হয়েছেন স্থানীয়রা।
Posted: 05:17 PM Jun 14, 2023Updated: 05:35 PM Jun 14, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একের পর এক লাভ জেহাদের ঘটনার অভিযোগ। পালটা মহাপঞ্চায়েতের ডাক হিন্দুত্ববাদীদের। পদক্ষেপ, পালটা পদক্ষেপে ফের উত্তপ্ত উত্তরাখণ্ডের উত্তরকাশী। গোটা এলাকায় থমথমে পরিস্থিতি। এতটাই সংবেদনশীল অবস্থা যে, গোটা উত্তরকাশীতে (Uttarkashi) ১৪৪ ধারা জারি করেছে প্রশাসন।

Advertisement

আসলে উত্তরকাশী এবং সংলগ্ন এলাকাগুলিতে গত কয়েকদিনে একাধিক লাভ জেহাদের ঘটনার অভিযোগ উঠেছে। এর মধ্যে সর্বশেষ অভিযোগটি পাওয়া গিয়েছে দেরাদূনের দইয়ালা এলাকায়। অভিযোগ, স্থানীয় এক মুসলিম যুবক, প্রেমের ফাঁদে ফাঁসিয়ে এক তরুণীকে ধর্মান্তরিত করার চেষ্টা করছিল। ওই যুবক এবং তাঁর বোনকে গ্রেপ্তার করা হয়েছে। এই ঘটনা প্রকাশ্যে আসতেই পালটা আসরে নেমেছে এলাকার হিন্দুত্ববাদীরা।

[আরও পড়ুন: পঞ্চায়েত ভোটে কেন অতিসক্রিয় জাতীয় মানবাধিকার কমিশন? আদালতে রাজ্য নির্বাচন কমিশন]

স্থানীয় কয়েকটি হিন্দুত্ববাদী সংগঠন উত্তরকাশীতে মহাপঞ্চায়েতের ডাক দিয়েছে। উদ্দেশ্য, হিন্দুত্ববাদীদের সচেতন করা। বৃহস্পতিবার ওই মহাপঞ্চায়েতের ডাক দেওয়া হয়েছে। সেটাতে আবার আপত্তি স্থানীয় মুসলিমদের। কয়েকটি মুসলিম সংগঠন আবার ওই মহাপঞ্চায়েতের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা দায়ের করেছে। তাঁদের অভিযোগ, এই ধরনের মহাপঞ্চায়েত থেকে নির্দিষ্ট একটি ধর্মকে আক্রমণ করা হয়। তাছাড়া রাজ্যজুড়ে লাভ জেহাদ (Love Jihad) আইনের অপব্যবহার করা হচ্ছে বলেও অভিযোগ রয়েছে তাঁদের।

[আরও পড়ুন: ‘অজিত ডোভাল আন্তর্জাতিক সম্পদ’, জাতীয় নিরাপত্তা উপদেষ্টার প্রশস্তি মার্কিন রাষ্ট্রদূতের]

যদিও এই মামলা গ্রহণ করেনি শীর্ষ আদালত। সুপ্রিম কোর্ট (Supreme Court) জানিয়ে দিয়েছে, রাজ্যের আইনশৃঙ্খলা সংক্রান্ত মামলা হাই কোর্টের অধীনে পড়ে। মামলাকারীদের উচিত হাই কোর্টে আবেদন করা। আপাতত মামলাকারীরা হাই কোর্টের দ্বারস্থ। তবে এখনও যা পরিস্থিতি তাতে উত্তরকাশীর মহাপঞ্চায়েতে এখনও কোনও স্থগিতাদেশ নেই। আর তাতেই এলাকার শান্তিশৃঙ্খলা নিয়ে উদ্বেগ তৈরি হয়েছে।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement