shono
Advertisement

দীর্ঘ অসুস্থতার পর প্রয়াত বাংলার প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী

ত্রিপাঠীর প্রয়াণে শোকপ্রকাশ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির।
Posted: 09:25 AM Jan 08, 2023Updated: 09:25 AM Jan 08, 2023

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রয়াত রাজ্যের প্রাক্তন রাজ্যপাল কেশরীনাথ ত্রিপাঠী (Keshari Nath Tripathi)। রবিবার ভোরে প্রয়াগরাজে শেষনিঃশ্বাস ত্যাগ করেছেন তিনি। তাঁর বয়স হয়েছিল ৮৯ বছর।

Advertisement

কেশরীনাথ ত্রিপাঠী পাঁচ বছর বাংলার রাজ্যপাল ছিলেন। কেন্দ্রে নরেন্দ্র মোদি ক্ষমতায় আসার পর ২০১৪ সালের জুলাই মাসে তাঁকে রাজ্যের রাজ্যপাল করে পাঠানো হয়। উত্তরসূরি জগদীপ ধনকড়ের (Jagdeep Dhankar) মতোই তিনি রাজ্যের সমালোচকদের মধ্যে একজন ছিলেন। ২০১৯ সালের জুলাই পর্যন্ত তিনি রাজ্যের রাজ্যপাল পদে ছিলেন। বাংলার পাশাপাশি তাঁকে সামান্য কিছু সময়ের জন্য বিহার, মেঘালয় এবং মিজোরামের অতিরিক্ত দায়িত্বও দেওয়া হয়েছিল। পেশায় আইনজীবী ত্রিপাঠী রাজনৈতিকভাবেও চূড়ান্ত সফল। একাধিকবার উত্তরপ্রদেশ বিধানসভার স্পিকার নির্বাচিত হন তিনি। বিজেপির টিকিটে ছ’বার বিধায়ক নির্বাচিত হন তিনি। উত্তরপ্রদেশ বিজেপির রাজ্য সভাপতিও নির্বাচিত হন।

[আরও পড়ুন: গঙ্গায় হীরাবেনের চিতাভস্ম বিসর্জন, হরিদ্বারে বৈদিক রীতি সম্পন্ন করলেন মোদির ভাই]

জানা গিয়েছে, মাসখানেক ধরেই অসুস্থ ছিলেন পশ্চিমবঙ্গের প্রাক্তন রাজ্যপাল। আসলে দু’বার তাঁর শরীরে বাসা বেঁধেছিল মারণ করোনাভাইরাস। সেই ধাক্কা সামলে উঠলেও লং কোভিডের উপসর্গ কাটিয়ে উঠতে পারেননি। দীর্ঘদিন ধরে তাঁর চিকিৎসা চলছিল। এর মধ্যে আবার গত বছর ৮ ডিসেম্বর পা পিছলে বাথরুমে পড়ে গিয়েছিলেন তিনি। তার জেরে হাত ভেঙে গিয়েছিল। তারপর থেকেই শরীর ভালো ছিল না বিজেপি নেতার। অত্যন্ত দুর্বল হয়ে পড়েছিলেন। সেইসঙ্গে শরীরে অক্সিজেনের মাত্রাও কমে যাচ্ছিল। সেই পরিস্থিতিতে ৩০ ডিসেম্বর তাঁকে প্রয়াগরাজের সিভিল লাইনসের একটি বেসরকারি হাসপাতালে ভরতি করা হয়েছিল।

[আরও পড়ুন: কাশ্মীরে জঙ্গিদমনে বিরাট সাফল্য সেনার, খতম দুই জেহাদি]

কিছুদিন পরে হাসপাতাল থেকে ছাড়া পেলেও চিকিৎসা চলছিল বাড়িতেই। ঠিকমতো খাওয়া-দাওয়া করছিলেন না। ক্রমশ অসুস্থ হয়ে পড়েছিলেন। রবিবার ভোর পাঁচটা নাগাদ প্রয়াত হন তিনি। আজ সন্ধেতেই প্রয়াগরাজে তাঁর শেষকৃত্য সম্পন্ন হবে। তাঁর প্রয়াণে শোকের ছায়া নেমে এসেছে রাজনৈতিক মহলে। শোকপ্রকাশ করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

Advertisement