shono
Advertisement
Modi's cabinet

মোদির চা চক্রে শান্তনু ঠাকুর, ভোট বিপর্যয়েও বাংলার কপালে মন্ত্রিত্বের শিকে ছিঁড়বে?

Published By: Paramita PaulPosted: 09:20 AM Jun 09, 2024Updated: 01:12 PM Jun 09, 2024

নন্দিতা রায়, নয়াদিল্লি: আজ, রবিবার সন্ধেয় প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয়বার শপথ গ্রহণ করবেন নরেন্দ্র মোদি (Narendra Modi)। তাঁর সঙ্গেই কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে পঞ্চাশ জনেরও বেশি সাংসদের শপথ গ্রহণের সম্ভাবনা। বাংলার কপালে কি শিকে ছিঁড়বে, এটাই এখন লাখ টাকার প্রশ্ন। সূত্রের খবর, ইতিমধ্যে শান্তনু ঠাকুরের কাছে দিল্লি থেকে ফোন এসেছে। তিনি প্রধানমন্ত্রীর বাসভবনে চা চক্রেও যোগ দিয়েছেন। 

Advertisement

বাংলা থেকে সাংসদ সংখ্যা গতবারের তুলনায় কমই। গতবার লোকসভা নির্বাচনে বাংলা থেকে বিজেপি ১৮টি আসন পেলেও কাউকে ক্যাবিনেট মন্ত্রী করা হয়নি। এবার সেই সংখ্যা কমে গিয়ে ১২। এই অবস্থায় বাংলা থেকে কতজন মন্ত্রী হতে পারেন তা স্পষ্ট নয়। তবে উত্তরবঙ্গ থেকে একজন এবং দক্ষিণবঙ্গ থেকে এক থেকে দুজনকে রাষ্ট্রমন্ত্রী করা হতে পারে বলেই জল্পনা। দক্ষিণবঙ্গের বনগাঁর দুবারের সাংসদ শান্তনু ঠাকুর। মতুয়া সংঘাধিপতিও তিনি। বিধানসভা ভোটে বাংলায় ঝড় তুলতে হলে মতুয়া ভোট বিজেপির দরকার। সেই অঙ্ক মাথায় রেখেই এবার শান্তনুকে পূর্ণ মন্ত্রিত্ব দেওয়া হতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল। 

[আরও পড়ুন: ৯ থেকে ১৫ জুন পর্যন্ত Horoscope: গৃহে সুখ-শান্তি থাকবে? না বিপদ বাড়বে? জেনে নিন সাপ্তাহিক রাশিফল]

এছাড়া পুরুলিয়ার দুবারের সাংসদ জ্যোতির্ময় সিং মাহাতো, রানাঘাটের দুবারের সাংসদ জগন্নাথ সরকার, বিষ্ণুপুরের তিনবারের সাংসদ সৌমিত্র খাঁ ও প্রাক্তন বিচারপতি তথা তমলুকের নবনির্বাচিত সাংসদ অভিজিৎ গঙ্গোপাধ্যায় এবং উত্তরবঙ্গ থেকে জলপাইগুড়ির দুবারের সাংসদ জয়ন্ত রায় ও আলিপুরদুয়ারের নবনির্বাচিত সাংসদ মনোজ টিগ্গার নাম মন্ত্রিপদের দৌড়ে রয়েছে। তবে কার ভাগ্যে শিকে ছেড়ে, সেটাই এখন দেখার। 

রাষ্ট্রপতি ভবন মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তায়। এদিন সকালেই বিদায়ী প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে নিয়ে ন্যাশনাল ওয়ার মেমোরিয়ালে পৌঁছে যান মোদি। সেখানে শ্রদ্ধা জ্ঞাপন করেন তিনি। রাজঘাটেও শ্রদ্ধার্ঘ্য অর্পণ করেন।সন্ধে সোয়া সাতটায় রাষ্ট্রপতি ভবনে প্রাঙ্গণে শপথ নেবেন মোদি। সঙ্গে কেন্দ্রীয় মন্ত্রী হিসেবে প্রায় ৫০ জনের শপথ নেওয়ার কথা। সূত্রের খবর এর মধ্যে এনডিএ-র ১৪টি শরিক দলের ১৮ থেকে ২০ জন সাংসদ থাকতে পারেন। মন্ত্রিসভায় এবার বিজেপির সদস‌্য সংখ্যা কমছে। জানা গিয়েছে, ইতিমধ্যে নীতীন গড়কড়ি, অ্রর্জুন মেঘওয়ালদের কাছে শপথ গ্রহণের জন্য ফোন গিয়েছে। ফোন পেয়েছেন নীতীশ কুমার ও চন্দ্রবাবু নায়ডুর দলের একাধিক নেতার কাছে। এমনকী, আরএলডির চিরাগ পাসোয়ানের কাছেও ফোন গিয়েছে বলে সূত্রের খবর।

 

[আরও পড়ুন: ‘হেরো’ বিজেপিকে পুরনোদের কথা মনে করালেন দিলীপ, তথাগতর তোপ RSS নিয়ে]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • সন্ধেয় প্রধানমন্ত্রী হিসাবে তৃতীয়বার শপথ গ্রহণ করবেন নরেন্দ্র মোদি (Narendra Modi)।
  • তাঁর সঙ্গেই কেন্দ্রীয় মন্ত্রী হিসাবে পঞ্চাশ জনেরও বেশি সাংসদের শপথ গ্রহণের সম্ভাবনা।
  • রাষ্ট্রপতি ভবন মুড়ে ফেলা হয়েছে কড়া নিরাপত্তায়।
Advertisement