shono
Advertisement
Sonam Wangchuk

আলোচনার আশ্বাস কেন্দ্রের, ১৬ দিনের মাথায় অনশন ভঙ্গ বাস্তবের ‘ব়্যাঞ্চো’ সোনম ওয়াংচুকের

৬ অক্টোবর থেকে লাদাখ ভবনের সামনে অনশন চালাচ্ছিলেন সোনম।
Published By: Kishore GhoshPosted: 08:00 PM Oct 21, 2024Updated: 08:06 PM Oct 21, 2024

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ১৬ দিনের মাথায় অনশন ভঙ্গ করলেন বাস্তবের ‌‘র‌্যাঞ্চো’ সোনম ওয়াংচুক। কেন্দ্রের আশ্বাসের পেয়ে পরিবেশ আন্দোলনকর্মী সোনমের সঙ্গীরাও অনশন প্রতিবাদ তুলে নিলেন। এদিন জম্মু ও কাশ্মীর এবং লাদাখের যুগ্ম সচিব প্রশান্ত লোখাণ্ডে দেখা করেন সোনম ও তাঁর সঙ্গীদের সঙ্গে। তিনি স্বরাষ্ট্রমন্ত্রকের একটি চিঠি তুলে দেন আন্দোলনকারীদের হাতে। এর পরই লাদাখ ভবনের সমানে চলা বিক্ষোভ উঠে যায়।

Advertisement

স্বরাষ্ট্রমন্ত্রকের চিঠিতে বলা হয়েছে, মন্ত্রকের উচ্চ-ক্ষমতাসম্পন্ন যে কমিটি লাদাখের প্রতিনিধিদের সঙ্গে আগে আলোচনা করছিল, তারাই ৩ ডিসেম্বর সোনম ওয়াংচুক এবং অন্যদের সঙ্গে ফের লাদাখ নিয়ে আলোচনায় বসবেন। কেন্দ্রের এই আশ্বাস কাজে এসেছে। উল্লেখ্য, চলতি বছরের মার্চ মাসে, লাদাখে টানা ২১ দিন অনশন করেছিলেন বাস্তবের ‌‘র‌্যাঞ্চো’। এর পর ৩২ দিন ধরে পায়ে হেঁটে লেহ থেকে দিল্লিতে পৌঁছান সোনমরা। তার পর থেকে রাজধানীতেই চলছিল আন্দোলন।

প্রসঙ্গত, লাদাখকে রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে দীর্ঘ দিন ধরেই লড়ছেন সোনম। তাঁর দাবি লাদাখকে রাজ্যের মর্যাদা দেওয়ার দাবি নিয়ে কেন্দ্র আলোচনা করুক। লাদাখকে সংবিধানের ষষ্ঠ তফসিলের আওতাভুক্ত করে পূর্ণ রাজ্যের মর্যাদা দিতে হবে। লাদাখের জন্য একটি পৃথক পাবলিক সার্ভিস কমিশন গঠন করার দাবি তুলেছেন তিনি। সেই সঙ্গে লেহ এবং কার্গিল জেলার জন্য পৃথক পৃথক লোকসভা আসন চেয়েছেন আন্দোলনকারীরা। লাদাখ অঞ্চলের উন্নয়নের জন্য, প্রকৃতি ও পরিবেশ ঠিক রাখতে এই দাবি তাঁদের।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ

হাইলাইটস

Highlights Heading
  • লাদাখকে রাজ্যের মর্যাদা দেওয়ার দাবিতে দীর্ঘ দিন ধরেই লড়ছেন সোনম।
  • ৩২ দিন ধরে পায়ে হেঁটে লেহ থেকে দিল্লিতে পৌঁছান সোনমরা।
Advertisement